| ঢাকা, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯

বাংলাদেশ দলের ছয়ের চেয়ে সুরিয়া কুমারের ছয় বেশি

২০২২ অক্টোবর ০৪ ১০:৩৭:৪২
বাংলাদেশ দলের ছয়ের চেয়ে সুরিয়া কুমারের ছয় বেশি

আরমান হোসেনঃ- টি২০ ফরম্যাটে ব্যাটাররা ছয় মারতে পছন্দ করেন বেশি। দর্শকরাও উত্তেজনায় ভোগেন এই ছয় নিয়ে। গুরুত্বপূর্ণ সময়ে একটি ছয়েই বদলে যায় ম্যাচের দৃশ্যপট।

কিন্তুু সেই ছয় মারায় আমাদের দেশীয় ব্যাটাররা কতোটা পারদর্শী? চলতি বছর টাইগাররা ম্যাচ খেলেছে ১২ টি। এই ১২ ম্যাচে তারা ছয় মারতে পেরেছে মাত্র ৪৭ টি। টেস্ট খেলুড়ে দেশের মধ্যে যা সবচেয়ে কম। জিম্বাবুয়েও ৬৮ ছয় নিয়ে বাংলাদেশের উপরে আছে।

আরও একটা পরিসংখ্যান দেখলে বাংলাদেশের ব্যাটাররা লজ্জা পেতে পারেন। পুরো দল মিলে যে কয়টা ছয় মেরেছে তার চেয়ে ভারতের সুরিয়া কুমারের ছয় মাত্র ৩ টা বেশি।সুরিয়া একাই মেরেছেন ৫০ টি ছক্কা। যেখানে গোটা বাংলাদেশ দল মারতে পেরেছে ৪৭টি।তবে একটা যায়গায় বাংলাদেশ একটু সান্তনা পেতে পারে এই ফরম্যাটে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া চলতি বছর মেরেছে মাত্র ৫০ টি ছয়। তবে ছয় কম মারলেও জয় পরাজয়ের হিসেবে তাদের পরিসংখ্যান বাংলাদেশের মতো এতোটা খারাপ নয়।

ছয়ের হিসেবে এবছর এক নম্বরে আছে ভারত। তারা এ পরযন্ত ছয় মেরেছে ২২৯টি। দুয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ ভারতের চেয়ে ৮২ টি ছয় কম মেরে তালিকায় আছে দুই নম্বরে।১২৬ ছয় নিয়ে ইংল্যান্ড আছে তিনে। তবে তালিকার সবচেয়ে বড় চমক আয়ারল্যান্ড। ১১৬ টি ছয় মেরে তারা আছে তালিকার চারে। এছাড়া ১০০ ছয়ের তালিকায় নেই আর কোনো দেশ।

ছয়ের এই পরিসংখ্যানের মতো এই ফরম্যাটে বাংলাদেশের পারফরম্যান্সও হতাশাজনক। আসন্ন বিশ্ব কাপে উন্নতি করতে না পারলে বছর শেষে এই সংখ্যা টা আরও মলিনই মনে হবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে