| ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

শেষ হলো ফ্রাঙ্কফুর্ট-রিয়াল মাদ্রিদের সেই ঐতিহাসিক ম্যাচ, দেখনিন ফলাফল

২০২২ আগস্ট ১১ ০৯:২৮:৫৭
শেষ হলো ফ্রাঙ্কফুর্ট-রিয়াল মাদ্রিদের সেই ঐতিহাসিক ম্যাচ, দেখনিন ফলাফল

ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে ফ্রাঙ্কফুর্টকে ২-০ গোলে হারিয়ে উয়েফা সুপার কাপ জিতেছে রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে দুটি গোল করেন যথাক্রমে ডেভিড আলাবা ও করিম বেনজেমা। বেনজেমাও রিয়াল মাদ্রিদের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা।

তার আগে উয়েফা সুপার কাপের ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরে শিরোপা হাতছাড়া হয়নি রিয়াল মাদ্রিদের। চার বছরের অপেক্ষা শেষ। হেলসিঙ্কিতে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল মাদ্রিদ সুপার কাপের শিরোপা পুনরুদ্ধার করেছে।

স্বপ্নের মৌসুমের পর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে রিয়াল মাদ্রিদ। শেষ ষোলতে পিএসজিকে, কোয়ার্টার ফাইনালে চেলসিকে এবং সেমিফাইনালে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ। ফাইনালে লিভারপুলকে হারিয়ে লস ব্লাঙ্কোস তাদের ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে। অন্যদিকে সেমিফাইনালে বার্সেলোনাকে হারিয়ে উয়েফা ইউরোপা লিগের ফাইনালে উঠেছে ইন্ট্রাখ ফ্রাঙ্কফুর্ট। আর জার্মান ক্লাব ফাইনালে রেঞ্জার্সকে হারিয়ে ইতিহাসে দ্বিতীয়বারের মতো ইউরোপা লিগ জিতেছে।

চ্যাম্পিয়নস লিগ এবং ইউরোপা লিগের দুই চ্যাম্পিয়নদের নিয়ে উয়েফা সুপার কাপ। এবারের ফাইনাল অনুষ্ঠিত হলো ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে। আর এখানেই রেকর্ড গড়ে মৌসুমের প্রথম শিরোপা ঘরে তুলল রিয়াল মাদ্রিদ।

চ্যাম্পিয়নস লিগের ফাইনালের একাদশ নিয়েই ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে মাঠে নামে রিয়াল। ম্যাচের শুরু থেকেই বলের দখলে রেখে আক্রমণ সাঁজাতে থাকে লস ব্ল্যাঙ্কোসরা। দুর্দান্ত সব আক্রমণে ফ্রাঙ্কফুর্টের রক্ষণকে ব্যস্ত রাখেন করিম বেনজেমা-ভিনিসিয়াসরা। তবে ভাঙতে পারছিল না জার্মান ক্লাবটির রক্ষণ দুর্গ।

ম্যাচের ১৭তম মিনিটে এসে দারুণ এক আক্রমণে করিম বেনজেমার কাছ থেকে পাস পেয়ে গোল বরাবর শট নেন ভিনিসিয়াস জুনিয়র। গোলরক্ষককে পরাস্ত করলেও ফ্রাঙ্কফুর্ট ডিফেন্ডার টুটা গোললাইন থেকে বল ব্লক করলে বল জালে জড়াতে পারেনি ভিনিসিয়াস।

প্রথমার্ধের খেলা শেষের দিকে গড়াচ্ছিল, ম্যাচের নিয়ন্ত্রণও রিয়াল নিজেদের কাছেই ধরে রেখেছিল। ৩৭তম মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের দুর্দান্ত এক শট কোনো রকমে হাত ছুঁইয়ে বাইরে ঠেলে দেন ফ্রাঙ্কফুর্ট গোলরক্ষক কেভিন ট্র্যপা। এতেই কর্নার পেয়ে যায় রিয়াল। টনি ক্রুসের ভাসানো কর্নার থেকে বল পেয়ে গোলে আক্রমণ করেন বেনজেমা তবে তার জালে জড়াতে না পারলে বল পেয়ে যান ক্যাসেমিরো। দুই ডিফেন্ডারের মধ্য থেকে বল হেড করে আলাবার দিকে পাস দেন আর লাফিয়ে উঠে ঠান্ডা মাথায় বল জালে জড়িয়ে রিয়ালকে এগিয়ে নেন ১-০ গোলের ব্যবধানে।

প্রথমার্ধের শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করার দারুণ এক সুযোগ পেয়েছিলেন দুর্দান্ত ফর্মে থাকা করিম বেনজেমা। ৪১তম মিনিটে ডান দিক থেকে ফেদে ভালভার্দের কাছ থেকে ডি-বক্সের ঠিক সামনে বল পেয়ে যান বেনজেমা। আর বল পেয়ে জোরালো শট নেন তিনি কিন্তু এতেই বল বেঁকে বেরিয়ে যায় গোলপোস্টের বাইরে দিয়ে। তাতেই বাড়েনি ব্যবধান।

প্রথমার্ধ ঠিক যেখানে শেষ করেছিল রিয়াল দ্বিতীয়ার্ধের শুরুটাও সেখান থেকেই। গোটা ম্যাচের ৫৮ শতাংশ বল নিজেদের দখলে রেখে ১৩টি শট নেয় রিয়াল যার মধ্যে ৭টিই ছিল লক্ষ্যে। বিপরীতে মোট ৬টি শট নেওয়া ফ্রাঙ্কফুর্ট লক্ষ্যে রাখতে পারে তিনটি। তবে দ্বিতীয়ার্ধেও ম্যাচের নিয়ন্ত্রণ ছিল লস ব্ল্যাঙ্কোসদের কাছেই।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধারা ধরে রাখে রিয়াল। তবে মিলছিল না দ্বিতীয় গোলের দেখা। খেলার সময় এক ঘণ্টা পেরোতে দারুণ এক সুযোগ পায় রিয়াল তবে এবার বাধা হয়ে দাঁড়ায় ক্রসবার। ৬১তম মিনিটে ক্যাসেমিরোর বুলেট শট ক্রসবারে লেগে ফিরলে হতাশ হয় রিয়াল। কিন্তু দ্বিতীয় গোলের জন্য আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি ১৪ বারের ইউসিএল জয়ীদের। ৬৫তম মিনিটে বাঁ দিক থেকে ভিনিসিয়াস জুনিয়র দারুণ এক আক্রমণ করেন। বল নিয়ে একাই চলে যান ফ্রাঙ্কফুর্টের ডি-বক্সে যেখানে দুই ডিফেন্ডারের মধ্য দিয়ে বল কাটিয়ে পাস দেন বেনজেমার দিকে। ডি-বক্সের ভেতর বল পেয়ে দারুণ এক শটে বল জালে জড়িয়ে রিয়ালকে ২-০ গোলের ব্যবধানে এগিয়ে নেন বেনজেমা।

এই গোলের সঙ্গে সঙ্গে ইতিহাসে নতুন করে নাম লেখান বেনজেমা। দীর্ঘদিন ধরে রিয়াল মাদ্রিদের ৩২৩টি গোল করে রাউল গঞ্জালেজের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ছিলেন বেনজেমা। সুপার কাপের এই গোলের মাধ্যমে কিংবদন্তি রাউলকে ছাড়িয়ে এককভাবে রিয়ালের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা বনে গেলেন করিম বেনজেমা। তার সামনে কেবল ৪৫১ গোল করা ক্রিস্টিয়ানো রোনালদো।

ম্যাচের বাকি সময় রিয়াল আরো কিছু আক্রমণ করলেও আর গোলের দেখা পায়নি। এতেই শেষ পর্যন্ত ২-০ গোলের জয়ে উয়েফা সুপার কাপ ঘরে তুলল রিয়াল মাদ্রিদ। এই নিয়ে রেকর্ড পঞ্চম বারের মতো সুপার কাপ ঘরে তুলল রিয়াল মাদ্রিদ। রিয়াল ছাড়াও পাঁচ বার এই শিরোপা জিতেছে বার্সেলোনা এবং এসি মিলানও।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে