| ঢাকা, বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯

চমক দিয়ে শুরু করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজের নতুন মিশন

২০২২ জুন ২২ ২২:১৮:২৮
চমক দিয়ে শুরু করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজের নতুন মিশন

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ ও ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের যৌথ আয়োজনে শুরু হতে যাচ্ছে নতুন ৬০ বলের টুর্নামেন্ট। ওয়েস্ট ইন্ডিজের এটা একটা দারুন চমক। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে ‘সিক্সটি’ নামের টি-১০ টুর্নামেন্টটির উদ্বোধনী আসর হবে আগামী ২৪ থেকে ২৮ অগাস্ট পর্যন্ত।

মূলত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দশম আসর শুরুর আগেই হবে এই টুর্নামেন্টটি। খেলবে সিপিএলের ছেলেদের ছয় ফ্র্যাঞ্চাইজি ও মেয়েদের তিন দল।

ইউন্ডিজে চালু করা এই নতুন টুর্নামেন্টে থাকছে বেশ কিছু নতুন নিয়ম। ষষ্ঠ উইকেট পতনের পর প্রতিটি ব্যাটিং দল অলআউট বিবেচিত হবে। প্রাথমিকভাবে পাওয়ার-প্লে থাকবে দুই ওভারের। ইনিংসের প্রথম ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেওয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে। এই আসরে বোলিং দল একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে। এরপর করবে শেষ অর্ধ থেকে। একজন বোলার করতে পারবে সর্বোচ্চ ২ ওভার। নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও। ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার শেষ করতে ব্যর্থ হলে শেষ ১ ওভারের জন্য একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।

প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ক্যারিবিয়ান মহাতারকা ক্রিস গেইল। আগামী ২১ অগাস্ট নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষের পর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের টুর্নামেন্টটিতে পাওয়া যাবে। কিছু বিদেশি খেলোয়াড়কেও দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে। টুর্নামেন্টটি হবে মূলত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দশম আসর শুরুর আগে। খেলবে সিপিএলের ছেলেদের ছয় ফ্র্যাঞ্চাইজি ও মেয়েদের তিন দল।

টুর্নামেন্টে থাকছে বেশ কিছু নতুন নিয়ম। ষষ্ঠ উইকেট পতনের পর প্রতিটি ব্যাটিং দল অলআউট বিবেচিত হবে। প্রাথমিকভাবে পাওয়ার-প্লে থাকবে দুই ওভারের। ইনিংসের প্রথম ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেওয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে।

বোলিং দল একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে। এরপর করবে অন্য অর্ধ থেকে। একজন বোলার করতে পারবে সর্বোচ্চ ২ ওভার। নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও। ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার শেষ করতে ব্যর্থ হলে শেষ ১ ওভারের জন্য একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।

প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ক্যারিবিয়ান মহাতারকা ক্রিস গেইল। আগামী ২১ অগাস্ট নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষের পর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের টুর্নামেন্টটিতে পাওয়া যাবে। কিছু বিদেশি খেলোয়াড়কেও দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে