| ঢাকা, বুধবার, ৬ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

আরব আমিরাতের প্রবাসীদের জন্য ভিসা নিয়ে বিশাল সুখবর

২০২২ এপ্রিল ১৯ ২১:৪৩:৫১
আরব আমিরাতের প্রবাসীদের জন্য ভিসা নিয়ে বিশাল সুখবর

সংযুক্ত আরব আমিরাত পর্যটক, ব্যবসা ও কর্মসহ নতুন ভিসায় নতুন নীতি চালু করেছে। গতকাল ১৮ এপ্রিল ২০২২, সোমবার এই নতুন ভিসা নীতি ঘোষণা করা হয়েছে বলে জানা যায়।

এই নীতিমালায় প্রথমবারে মতো এই ভিসা নীতিতে স্পন্সর কিংবা হোস্টের নিয়ম রাখা হয়নি। এছাড়াও ভিসার মেয়াদের নীতিতেও বিশেষ ছাড়ের ব্যবস্থা রাখা হয়েছে।

আমিরাতে থাকা প্রবাসিদের কর্ম ভিসাদক্ষ, মেধাবী ও তরুণদের টানতে দেয়া এই ভিসায় থাকছে তিনটি ক্যাটাগরি। বিশ্বের ৫০০টি বিশ্ববিদ্যালয়ের সদ্য পাশ করা গ্রাজুয়েটরা এখানে বিশেষ ‍সুবিধা পাবে। এর আওতায় সর্বনিম্ন শিক্ষা যোগ্যতা হচ্ছে স্নাতক ডিগ্রি।

ব্যবসায়িক ভিসাএই ভিসার জন্য আর স্পন্সর বা হোস্টের দরকার পড়বে না। বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পর্যটক ভিসাপাঁচ বছর মেয়াদি মাল্টিপল পর্যটক ভিসাতেও আর স্পন্সর লাগবে না। এই ভিসার আওতায় টানা ৯০ দিনের বেশি আমিরাতে থাকা যাবে। তবে বছরে ১৮০ দিনের বেশি দেশটিতে অবস্থান করা যাবে না। চার হাজার ডলার বা তার সমপরিমান মুদ্রা কারও ব্যাংক অ্যাকাউন্টে ভিসা আবেদনেরে আগের ছয় মাস ধরে থাকলেই তিনি সুযোগ পাবেন।সাময়িক কর্ম ভিসাএই ভিসার জন্য যে কোম্পানিতে কাজ করছেন, সেই কোম্পানির কন্ট্রাক লেটার দেখাতে হবে। সাথে লাগবে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্টও।

শিক্ষা ও প্রশিক্ষণ ভিসাএই ভিসার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়, শিক্ষা কিংবা গবেষণা প্রতিষ্ঠান, সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠান স্পন্সর হতে হবে। সাথে শিক্ষা বা প্রশিক্ষণের ধরন ও মেয়াদ সম্পর্কে বিস্তারিত জানাতে হবে।

পাঠকের মতামত:

প্রবাসী এর সর্বশেষ খবর

প্রবাসী - এর সব খবর



রে