| ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সমালোচকদের মুখ বন্ধ করে ফাইনালে উড়বে ফ্রান্সের

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জুলাই ০৮ ০৯:২৯:১৫
সমালোচকদের মুখ বন্ধ করে ফাইনালে উড়বে ফ্রান্সের

ইউরোর দুই সাবেক চ্যাম্পিয়নের বর্তমান অবস্থা দুই রকম। দুরন্ত পারফরম্যান্স মেলে ধরা স্পেন ভাসছে প্রশংসার স্রোতে। বিবর্ণতায় বন্দি ফ্রান্স বিদ্ধ হচ্ছে সমালোচনার তীরে। এই দুই দল মুখোমুখি এবার। টুর্নামেন্টের শুরু থেকে পিছু নেওয়া মলিনতার খোলস ছেড়ে তাই আড়মোড়া ভেঙে বেরিয়ে, সমালোচকদের মুখে ছিপি দিয়ে বার্লিনের ফাইনালে ওঠাই এখন একমাত্র লক্ষ্য দিদিয়ে দেশমের ফ্রান্সের।

মিউনিখে আগামী মঙ্গলবার প্রথম সেমি-ফাইনালে বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে দুই দল। স্পেনের সামনে হাতছানি এককভাবে ইউরোর সর্বোচ্চ চ্যাম্পিয়ন হওয়ার। আর ২৪ বছরের খরা কাটিয়ে মুকুট ফিরে পেতে মরিয়া ফ্রান্স।

শুধু মরিয়া হলেই হবে না, জিততে হলে চাই মাঠের পারফরম্যান্স এবং গোল। চলতি আসরে এখনও ‘ওপেন-প্লে’ থেকে গোল পায়নি ফরাসিরা। আক্রমণভাগের মূল তারকা ও অধিনায়ক কিলিয়ান এমবাপে ধুঁকছেন; এ পর্যন্ত একবারই জালের দেখা তিনি পেয়েছেন পোল্যান্ড ম্যাচে, সেটাও পেনাল্টি থেকে।

‘ফেভারিট’ দলগুলোর একটি হয়ে জার্মানি এসে এখনও দলটি মেলে ধরতে পারেনি নিজেদের। সেরা চারের মঞ্চে উঠে এলেও তাই সমর্থক ও পন্ডিতদের সমালোচনা থামেনি; বরং দিনকে দিন বাড়ছে। দেশমের দলের সামনের পথচলা নিয়েও দানা বাঁধছে সংশয়, সন্দেহ।

অথচ, ফ্রান্স বিশ্বকাপের গত দুই আসরের ফাইনালিস্ট। ২০১৮ সালে রাশিয়ার আসরে চ্যাম্পিয়ন; ২০২২ সালে কাতারের টুর্নামেন্টের ফাইনালে টাইব্রেকার হেরে রানার্সআপ। তবে বিশ্বকাপ মঞ্চের আলোটুকু ফরাসিরা টেনে নিতে পারেনি ইউরোপ সেরার আঙিনায়। গত ১২ বছরের মধ্যে তাদের সেরা সাফল্য ২০১৬ সালে নিজেদের মাঠে ফাইনাল খেলা; সেবার পর্তুগালের বিপক্ষে হেরেছিল তারা।

এবার কোয়ার্টর-ফাইনালেই পর্তুগালের সঙ্গে দেখা হয়েছিল ফ্রান্সের। ‘মধুর প্রতিশোধ’ তারা ঠিকই নিয়েছে টাইব্রেকারে জিতে, কিন্তু ওই ম্যাচে এমবাপের নিষ্প্রভতা আড়াল হয়নি মোটেও। ভাঙা নাক সেরে ওঠার পর ‘মাস্ক’ পরে খেলছেন তিনি; পর্তুগাল ম্যাচে সতীর্থদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে আক্রমণ শাণানোর চেয়ে বরং মাস্ক ঠিক রাখতেই ব্যস্ত সময় কাটিয়েছেন অধিনায়ক। এমনকি পুরো ম্যাচও খেলতে পারেননি এমবাপে।

পর্তুগাল ম্যাচে ফ্রান্স পার পেয়ে গিয়েছিল বেশ কয়েকটি কারণে। সুযোগ নষ্টের মিছিলের মধ্যেও রক্ষণের দৃঢ়তা অবশ্য ছিল তাদের। তাছাড়া পর্তুগিজ মহাতারকা ক্রিস্তিয়ানো রোনালদোর একাধিক ভালো সুযোগ নষ্টের ভূমিকাও ছিল বেশ।

সেখানে ইউরোর স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেরা চারে উঠে এসেছে স্পেন। দানি ওলমোর লক্ষ্যভেদে পিছিয়ে পড়া জার্মানিকে ফ্লোরিয়ান ভিরৎজ শেষ দিকের গোলে সমতার স্বস্তি এনে দিয়েছিল বটে, কিন্তু লুইস দে লা ফুয়েন্তের দলকে আটকানো যায়নি। ওলমোর সাজিয়ে দেওয়া আক্রমণ থেকে মিকেল মেরিনোর গোলে জয়ের বন্দরে পৌঁছায় স্প্যানিশরা।

টানা পাঁচ জয়ের তুঙ্গস্পর্শী আত্মবিশ্বাস নিয়ে নামা স্পেনের বিপক্ষে ফ্রান্সকে তাই দিতে হবে অগ্নিপরীক্ষা। ‘পাস’ করতে হলে এমবাপে, গ্রিজমানদের বেরিয়ে আসতে হবে ছায়া থেকে। আদৌ তারা পারবে কিনা, এমন প্রশ্ন উঠছে জোরোশোরে। তবে মিডফিল্ডার ইউসুফ ফোফানা রোববার সংবাদ সম্মেলনে বললেন, দুই সতীর্থের সামর্থ্য নিয়ে একটুও সন্দিহান নন তিনি।

“ব্যক্তিগতভাবে আমি এগুলোকে (সমালোচনা) থোড়াই কেয়ার করি। আমরা সেমি-ফাইনালিস্ট। অঁতোয়ান ও এমবাপের মান নিয়ে প্রশ্ন তুলছেন? আমাদের উপলব্ধি করতে হবে যে, সেমি-ফাইনালে ওঠাও অনেক কিছু।”

নান্দনিকতার সাথে গতির মিশেলে দুর্বার গতিতে ছুটে চলা স্পেন অবশ্য কিছুটা অস্বস্তিতে আছে। জার্মানি ম্যাচে টনি ক্রুসের ট্যাকল সৃষ্টিশীল মিডফিল্ডার পেদ্রির খেলার সুযোগ শেষ করে দিয়েছে। কার্ডের নিষেধাজ্ঞায় দলটি পাবে না সেন্টার-ব্যাক রবিন লে ও নির্ভরযোগ্য ফুল-ব্যাক দানি কারভাহালকেও।

সেক্ষেত্রে আইমেরিক লাপোর্ত ও হেসুস নাভাসের পাশে সেন্টার-ব্যাকে খেলবেন রেয়াল মাদ্রিদ ডিফেন্ডার নাচো। ১৬ বছর বয়সী উইঙ্গার লামিনে ইয়ামালের সাথে যোগসূত্রের কাজটি করতে হবে নাভাসকে। তবে ছোটখাট সমস্যা থাকলেও ফ্রান্স ম্যাচের জন্য যে দল পুরোপুরি প্রস্তুত, সে বার্তা প্রত্যয়ী কণ্ঠেই দিয়েছেন স্পেন কোচ।

“এটা সবার জাতীয় দল। একতাই শক্তি এবং যদি একই লক্ষ্যে আমরা ছুটতে থাকি, তাহলে আমরা আমাদের লক্ষ্যপূরণ করতে পারি। যদি আমরা সমর্থকদের সাথে সংযুক্ত হতে পারি, তাহলে আমার বিশ্বাস, সেটা আমাদের উদ্দীপনা বাড়াতে ভূমিকা রাখবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

কোচ সালাউদ্দিন দায়িত্ব পেয়েই দলে তামিম সাব্বির ইমরুল

কোচ সালাউদ্দিন দায়িত্ব পেয়েই দলে তামিম সাব্বির ইমরুল

বিসিবির এক মিটিংয়ে বদলে গেল সব বাঁধ হল কোচ হাথুরুসিংহে। বাংলাদেশের নতুন কোচ হতে যাচ্ছে ...

কোপা চ্যাম্পিয়ন হলে যত টাকা পাবে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

কোপা চ্যাম্পিয়ন হলে যত টাকা পাবে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

মাস খানেকের লড়াই শেষে কোপা আমারিকার এবারের আসরে বাকি এখন শুধুই মেগা ফাইনাল। শিরোপা নির্ধারণী ...

ফুটবল

যে ৫ কারনে ফাইনালে ভাগ্য গড়ে দিতে পারে কলম্বিয়া পক্ষে

যে ৫ কারনে ফাইনালে ভাগ্য গড়ে দিতে পারে কলম্বিয়া পক্ষে

লাতিন আমেরিকার ফুটবলে আধিপত্যের লড়াইয়ে মুখোমুখি আর্জেন্টিনা ও কলম্বিয়া। বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা প্রথম সেমিফাইনালে কানাডাকে ...

কোপার ফাইনালে মাত্র ৫ মিনিটের জন্য যত নেবেন শাকিরা

কোপার ফাইনালে মাত্র ৫ মিনিটের জন্য যত নেবেন শাকিরা

কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও কলম্বিয়া। আন্তর্জাতিক পপ তারকা শাকিরাও এই মহাদেশীয় টুর্নামেন্টের ...



রে