| ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

৪ রান না পাওয়ায় আইসিসির উপর ক্ষুব্ধ হয়ে মুখ খুললেন তামিম

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জুন ১১ ১৪:১১:২৫
৪ রান না পাওয়ায় আইসিসির উপর ক্ষুব্ধ হয়ে মুখ খুললেন তামিম

বিশ্বকাপের ২১তম ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। ওই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে আম্পায়ারের দুইটি ভুল সিদ্ধান্তের খেসারত ভালোভাবেই দিতো হলো টাইগারদের। শেষ ওভারে গিয়ে ৪ রানে হারলো শান্ত-সাকিবরা।

অথচ মাহমুদউল্লাহ রিয়াদকে যখন এলবিডব্লিউ আউটের ভুল সিদ্ধান্ত দেন আম্পায়ার, তখন বল তার প্যাডে লেগে বাউন্ডারির বাইরে গিয়েছিল। আম্পায়ার ভুল সিদ্ধান্ত না দিলে এই চারটি অতিরিক্ত রান পেতে পারতো বাংলাদেশ। সেক্ষেত্রে হয়তো জয় নিয়ে মাঠ ছাড়তে পারতো হাথুরুসিংহের শিষ্যরা।

বাংলাদেশ ইনিংসের ১৭তম ওভারের দ্বিতীয় বলে ওটনিয়েল বার্টমানের বল মাহমুদউল্লাহ রিয়াদের প্যাডে লেগে বাউন্ডারি পার হয়ে যায়। এর আগেই সেই বলে এলবিডব্লিউর আবেদন হলে আম্পায়ার স্যাম নগাজস্কি তাতে সাড়া দেয়। তবে রিভিউ নিলে দেখা যায় বল বেরিয়ে যাচ্ছে লেগ স্ট্যাম্পেরও বাইরে দিয়ে। এতে বেঁচে যান মাহমুদউল্লাহ। কিন্তু চার রান আর বাংলাদেশের স্কোর বোর্ডে যুক্ত হয়নি।

এই নিয়ে সামাজিক যোগোযোগমাধ্যমে শুরু হয়েছে সমালোচনা। কেউ আম্পায়ারকে দুষছেন, কেউ আবার দায় দেখছেন আইসিসির। ক্রিকেট বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম ক্রিকইনফোর এক আলোচনাতেও গুরুত্ব পেয়েছে বিষয়টি। যেখানে ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার, বাংলাদেশের তামিম ইকবাল ও দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার মরনে মরকেল বিষয়টি নিয়ে আলাপ করেছেন। তারা প্রত্যেকেই মনে করেন, আইসিসির উচিত এই নিয়ম বদলানো। তামিম বলেছেন, এই ৪ রান পেলে বাংলাদেশের ভাগ্য বদলে যেতে পারত।

তামিম বলেন, ‘আমার মনে হয়, আপনার কাছে যখন সময় আছে, আপনি কয়েক সেকেন্ড অপেক্ষা করে দেখতে পারেন, বল কোথায় গেল। সেটা কি বাউন্ডারি হলো, নাকি হলো না! এরপর আপনি আপনার সিদ্ধান্ত জানান। যদি ব্যাটসম্যান আউট না হয়, আর বল যদি তার থাইপ্যাডে বা অন্য কোথাও লেগে বাউন্ডারির বাইরে চলে যায়, তবে সে ক্ষেত্রে রান দেয়া উচিত। যদি সে আউট না হয় আর কি। এটা আমি কঠিনভাবে বিশ্বাস করি।

তামিমের আগে একই কথা বলেন আলাপের শুরুতে মাঞ্জরেকা। ‘এটা নিয়ে সমর্থকেরা অনেক কথা বলছেন। আমরাও এটা নিয়ে আলাপ করতে পারি। আম্পায়ার কি সবকিছু শেষ হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন না? আম্পায়ার চাইলে বলটা বাউন্ডারি লাইন অতিক্রম করা পর্যন্ত অপেক্ষা করতে পারেন এবং তারপর তাঁর আঙুল তুলতে পারেন বা বলতে পারেন যে আউট হয়নি। এরপর সেটা আপনি রেকর্ড করলেন এবং রিভিউর পর যা হওয়ার তা হবে।

দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরকেলও তাদের সঙ্গে একমত। ‘আমি একমত। কোনো সন্দেহ নেই। এটা বদলানো জরুরি। আশা করি, বিশ্বকাপের পর তেমন কিছু হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের শক্তিশালী স্কোয়াড ঘোষণা বিসিবি

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের শক্তিশালী স্কোয়াড ঘোষণা বিসিবি

আগস্টে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে ...

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

সারা দেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারে চেয়ে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তপ্ত পুরো বাংলাদেশ। চলছে নানা আলোচনা ...

ফুটবল

এবার আর্জেন্টিনার সামনে এখন তিন বিশাল বড় চ্যালেঞ্জ

এবার আর্জেন্টিনার সামনে এখন তিন বিশাল বড় চ্যালেঞ্জ

মাত্রই নিজেদের তিন আন্তর্জাতিক শিরোপার চক্রপূরণ করেছে আর্জেন্টিনা। ২০২১ সালের কোপা আমেরিকা ও ২০২২ সালের ...

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

বর্ণবিদ্বেষে অভিযুক্ত লিওনেল মেসিরা। কোপা আমেরিকা জয়ের পর উদযাপন করতে গিয়েই মাত্রা ছাড়ালেন আর্জেন্টিনার ফুটবলারেরা। ...



রে