| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মুম্বাইয়ের বিপক্ষে আজকের ম্যাচটিই হতে পারে ফিজের সবচেয়ে বড় পরীক্ষা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ১৪ ১২:২৬:৩৭
মুম্বাইয়ের বিপক্ষে আজকের ম্যাচটিই হতে পারে ফিজের সবচেয়ে বড় পরীক্ষা

আইপিএলে বাংলাদেশর পেসার মুস্তাফিজুর রহমান ২০১৮ সানরাইজার্স হায়দ্রাবাদ থেকে ২ কোটি রুপিতে মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দিয়েছেন। মুম্বাই অধ্যায় ফিজের জন্য ভালো যায়নি। ৭ ম্যাচে নিয়েছেন ৭ উইকেট। গড় ছিল প্রায় ৩৩ এবং ইকোনমি ছিল ৮.৩৬ মুম্বাই অধ্যায় শেষ হয় সে বছরই।

চার বছর পর, ফিজ এখন মুম্বাইয়ের চিরপ্রতিদ্বন্দ্বী চেন্নাইয়ের বোলার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দুটি দল হল চেন্নাই এবং মুম্বাই। দুই দলই ট্রফি জিতেছে ৫ বার। রবিবার সন্ধ্যায় মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে হাই-ভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয় চেন্নাই এবং মুম্বাই।

ফিজ এখন পর্যন্ত দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছেন, চার ম্যাচে নয় উইকেট নিয়েছেন। তিনি এখনও প্লেয়ার অফ দ্য সিজন পুরস্কারের দৌড়ে রয়েছেন। তবে আজকের ম্যাচটি হতে পারে ফিজের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষা। রোহিত শর্মা, সূর্যকুমার যাদব, ইশান কিষাণ ও ডেট ওভারের মুম্বাইয়ের শক্তিশালী ব্যাটিং লাইনআপ অবশ্যই মুস্তাফিজকে পরীক্ষা করবে। ম্যাচের শুরুতে মাত্র 16 ওভারে 200 রান করে তারা।

ওয়াংখেড়ে স্টেডিয়ামকে রানে ভরা বলা হয় কারণ মুম্বাইয়ের মূল ভেন্যু মুম্বাই সমর্থকদের দ্বারা পরিপূর্ণ থাকে। ফলে সফরকারী ওয়াংখেড়ে বোলারদের স্নায়ুর ওপর অনেক চাপ ছিল। এই মৌসুমেও লাগাতার ব্যর্থতায় ভুগছে মুম্বাই ইন্ডিয়ান্স। হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন দলটি বিতর্ক এবং পরাজয়ে জর্জরিত ছিল, কিন্তু দল সেখান থেকে দিক পরিবর্তন করে। ৫ বারের চ্যাম্পিয়নরা জিতেছে তাদের শেষ দুই ম্যাচে।

এই হোম সুবিধার পুরো সদ্ব্যবহার করবে মুম্বাই এর অনন্য নজিরও রয়েছে। তারাই প্রথম আইপিএল দল যারা কোনো স্টেডিয়ামে ৫০ টি জয় পেয়েছে। মুম্বাই ইন্ডিয়ান্স এখন পর্যন্ত তাদের ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৮১ টি ম্যাচ খেলেছে। তার ৫০ টি জয়, ১ টি ড্র এবং ৩০ টি পরাজয় রয়েছে।

সেইসঙ্গে এখানকার নিঁখাদ ব্যাটিং পিচও হতে পারে ফিজের জন্য দুশ্চিন্তার কারণ। এবারের আসরে এখন পর্যন্ত হাইস্কোরিং সব ম্যাচ দেখেছে ওয়াংখেড়ে। সবশেষ ম্যাচেই বেঙ্গালুরুর দেয়া ১৯৭ রানের টার্গেট মুম্বাই পার করেছে মোটে ১৫.৩ বলে। এই মাঠেই দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ২৩৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল মুম্বাই। ছোট মাঠ এবং কুইক আউটফিল্ড এই মাঠে রান করা অনেকখানি সহজ করেছে।

এবারের আসরে এখন পর্যন্ত ৯ উইকেটের ৮টিই ফিজ শিকার করেছেন চিপাকের অপেক্ষাকৃত ধীরগতির পিচে। দারুণ সব সুইংয়ে বিভ্রান্ত করেছেন ব্যাটারদের। সে তুলনায় ওয়াংখেড়েতে তাকে খেলতে হবে ফাস্ট বোলিংয়ের উপযুক্ত পিচে। স্বাভাবিকভাবেই কিছুটা পরীক্ষা দিতেই হবে ফিজকে।

মুম্বাইয়ের এই লাল মাটির পিচ বরাবরই রানসহায়ক। পরিসংখ্যান বলছে বোলারদের এই মাঠে প্রতিটি উইকেটের জন্য ২৭ এর বেশি রান দিতে হয়েছে। ইকোনমিটাও সাড়ে আটের কিছু বেশি। আগে ব্যাট করে এখানে গড় স্কোর ১৬৯.৪৩। আবার পরে ব্যাট করে জয়ের শতকরা হারও বেশি।

এমনকি এই মাঠে ফিজের সবশেষ রেকর্ডও খুব একটা সুখকর না। ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯ ওভারে দিয়েছিলেন ৭৬ রান। ৭ চার আর ২ ছক্কা সেই ম্যাচে হজম করতে হয়েছিল তাকে। ওয়াংখেড়েতে তাই ফর্মের চূড়ায় থাকা ফিজের প্রত্যাবর্তন কেমন হয়, সেটাই দেখার অপেক্ষা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে