| ঢাকা, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০

আর্থিক জরিমানাসহ তারকা ক্রিকেটারকে ৮ বছরের বড় ধরনের শাস্তি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ১৩ ২১:৩৭:২১
আর্থিক জরিমানাসহ তারকা ক্রিকেটারকে ৮ বছরের বড় ধরনের শাস্তি

অবশেষে নেপালের সাবেক অধিনায়ক সন্দীপ লামিছানকে আট বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। ২৯শে ডিসেম্বর, কাঠমান্ডু জেলা আদালত ঘোষণা করে যে নেপালের প্রাক্তন অধিনায়কের বিরুদ্ধে ধর্ষণের প্রমাণ রয়েছে। সেই মামলায় আজ তাকে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এদিন শুনানি শেষে এই শাস্তি দেন বিচারক শিশির রাজ ধাকালের একক বেঞ্চ। একই সঙ্গে তাকে তিন লাখ নেপালি রুপি জরিমানা এবং ভুক্তভোগী কিশোরীকে আরও দুই লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (১০ জানুয়ারি) আদালতের ইনফরমেশন অফিসার চন্দ্র প্রসাদ পান্থির বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম দ্য কাঠমান্ডু পোস্ট।

২০২৩ সালের ২৯ ডিসেম্বর আদালতের বেঞ্চ জানিয়েছিলেন, দেশটির সাবেক অধিনায়ক লামিচানের বিরুদ্ধে ২৬ বছর বয়সী গুশালাকে (ছদ্মনাম) ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে। এর আগে ২০২২ সালের ২১ আগস্ট তিলগঙ্গা হোটেলে ভুক্তভোগীকে ধর্ষণের ওঠে তার বিরুদ্ধে। অভিযোগের প্রমাণ পাওয়ার পর আদালত রায় ঘোষণার জন্য আজকের দিন নির্ধারণ করেন। একইসঙ্গে জানিয়ে দেন, ধর্ষণের সময় নাবালিকা ছিলেন না ভুক্তভোগী।

এদিকে এই ঘটনা আলোচনায় আসার পর লামিচানে জানিয়েছিলেন, তিনি পুলিশের সঙ্গে সবরকম সহযোগিতা করতে রাজি। আইনি পথেই বিষয়টি দেখে নিতে চান। একইসঙ্গে উল্লেখ করেন যে তিনি চক্রান্তের শিকার। পরবর্তীতে জামিনে মুক্তি পাওয়ার পর নেপাল ক্রিকেট দলের হয়ে গত বছরের ফেব্রুয়ারিতে বিশ্বকাপ লিগ ২-তে ত্রিদেশীয় সিরিজ খেলেন লামিচানে। তবে সেখানে বিপক্ষ দল নামিবিয়া এবং স্কটল্যান্ডের কোনো ক্রিকেটার তার সঙ্গে হাত মেলাননি।

পরবর্তীতে তাকে আরেকটি ত্রিদেশীয় সিরিজ থেকে বাদ দেয় নেপাল। যদিও এক ক্রিকেটার চোট পাওয়ায় তাকে ফের দলে নেয়া হয়। এরপর বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচ খেলেন লামিছানে। ডানহাতি এই লেগস্পিনার শেষবার দেশের হয়ে নেমেছিলেন আগস্টে। ওই সময় কেনিয়ার বিপক্ষে তিনি একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন।

ধর্ষণের অভিযোগে ২০২২ সালের ৭ সেপ্টেম্বর গ্রেপ্তারি পরোয়ানা জারি হয় ২৩ বছর বয়সী এই ক্রিকেটারের বিরুদ্ধে। এরপরই তাকে ক্রিকেট থেকে নিষিদ্ধ করে নেপাল ক্রিকেট বোর্ড (সিএএন)। অবশ্য পরবর্তীতে ১৫ হাজার ৩০০ ডলারের বিনিময়ে তাকে শর্তসাপেক্ষে জামিন দেয়া হলেও চূড়ান্ত রায়ের আগে তার দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে অবশ্য সেই বাধাও পার হয়ে দেশের বাইরে খেলেছেন লামিচানে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

টস জিতে  কুমিল্লা যে সিধান্ত নিলো রংপুর!

টস জিতে কুমিল্লা যে সিধান্ত নিলো রংপুর!

ফাইনালে জিতলে, হারলে দুই দলের জন্যই আরেকটি সুযোগ থাকবে। গ্রুপ পর্বের দুই নেতা রংপুর রাইডার্স ...

প্রথম কোয়ালিফাই ম্যাচ চরম নাটকীয়টায় শেষ, ফাইনালে উঠলো যারা!

প্রথম কোয়ালিফাই ম্যাচ চরম নাটকীয়টায় শেষ, ফাইনালে উঠলো যারা!

ফাইনালে জিতলে! হারলে দুই দলের জন্যই আরেকটি সুযোগ থাকবে। গ্রুপ পর্বের দুই শীর্ষ দল রংপুর ...

ফুটবল

ব্রাজিলের হেক্সা কমপ্লিট!

ব্রাজিলের হেক্সা কমপ্লিট!

ফিফা বিশ্বকাপ এলেই হেক্সা পূরণের আশায় বাড়ে ব্রাজিলের প্রত্যাশা। ২০০২ সালে রোনালদো-রোনালদিনহোর সহায়তায় ব্রাজিল পঞ্চমবারের ...

কোপার আগে আর্জেন্টিনার প্রীতি ম্যাচের সূচি প্রকাশ

কোপার আগে আর্জেন্টিনার প্রীতি ম্যাচের সূচি প্রকাশ

মার্চে এশিয়ার দেশ চীন সফরে যাওয়ার কথা ছিল আর্জেন্টিনার। সেখানে আফ্রিকার দুই দল নাইজেরিয়া ও ...



রে