| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে খুঁজে পেল এক লেগস্পিনার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ৩০ ১২:১০:৩৮
বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে খুঁজে পেল এক লেগস্পিনার

এত গভীর হতাশা যে একবার কোচ সালাহউদ্দিনের বড় ছেলে নুহেল সান্দিদ তার বাম হাতের কব্জি ঘুরিয়ে দিতে পারতেন, নাঈম শিহরা তার সাথে নেটে অনুশীলন করেছিলেন। ভারতীয় লেগ স্পিনার কারাপাস জিয়াসকে দুবাই থেকে ঢাকায় এনে একাডেমি ভবনে রাখা হয়েছে শুধুমাত্র নেট অনুশীলনের জন্য। এই বিশ্বকাপে মুম্বাইয়ে বিস্ফোরণ ঘটিয়েছিলেন ওয়াসি সিদ্দিকী ও শেখ ইমতিয়াজ শিহাব নামের দুই কিশোর। কোচ চন্ডিকা হাথুরুসিংহে বরাবরই দলে লেগ স্পিনার না থাকার কথা বলেছেন। দলের ব্যাটসম্যানদের অনুপস্থিতির কারণে প্রতিপক্ষের লেগ পেসে খেলতে অস্বস্তি বোধ করায়, উইকেট নিতে বলা হলে লেগ-স্পিনাররাও অনুপলব্ধ। তিনি দীর্ঘদিন ধরে ভোটারদের কাছে তার অনুরোধের কথা বলে আসছেন। অবশেষে নিউজিল্যান্ড সফরে রিশাদ হোসেনকে খুঁজে পেয়েছেন টিম ম্যানেজমেন্ট।

যদিও তার টি-টোয়েন্টি অভিষেক হয় চলতি বছরের মার্চে, চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে। তবে এই নিউজিল্যান্ড সফরে রিশাদের কার্যকর ভূমিকা দেখা গেছে। গতকাল মাউন্ট মাঙ্গানুইতে নির্জন ম্যাচে করেছেন মাত্র ৩ রান। ১০ রান দিয়ে একটি উইকেটও নিতে পারেননি। এইভাবে তার বল ঘোরেনি, না গুগলি, না ফ্লিকার; তারপরও, তিনি যেভাবে শালীন লেন্থে বোলিং করেছেন তা সবার নজর কেড়েছে। মিচেল যেভাবে প্রত্যাশার চেয়ে বেশি বোলিং করে ফিলিপসকে বিভ্রান্ত করেছেন তা নিঃসন্দেহে প্রশংসনীয়।

টার্ন না পেয়েও বল স্লাইড করতে পেরেছিলেন তিনি। বৃষ্টির আগে ম্যাচের ওই পর্যায়ে রিশাদের তিন ওভার অনেক গুরুত্বপূর্ণ ছিল। নিউজিল্যান্ড সিরিজে আসার আগে চীনে এশিয়ান গেমসে খেলেছেন। টি-টোয়েন্টিতে মাত্র পাঁচটি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। সেখানে ৩ উইকেট পেলেও রান ঠেকাতে রিশাদের উপস্থিতি বেশ কাজে দেয়। তবে এখানে রিশাদের একটু বাড়তি সাপোর্ট দরকার।

ক্রিকেটে এমন একটা সংস্কৃতি আছে যে বোলার উইকেট না পেলে তাকে গুরুত্ব দেওয়া হয় না। একজন লেগ স্পিনার প্রায়শই একটি ম্যাচে বেশি রান করেন, যদি কব্জির স্পিন এলোমেলো হয় তবে প্রায়শই সম্পূর্ণ টস হয়। তাই ঘরোয়া ক্রিকেটে তাদের তেমন কদর নেই। এ কারণেই রিশাদ ঘরোয়া ও আন্তর্জাতিকভাবে মাত্র ১৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তালিকায় ম্যাচগুলো তার চেয়ে অনেক কম, মাত্র ৫টি; যার মধ্যে দুটি আন্তর্জাতিক ওয়ানডে রয়েছে। যদিও এবার বিসিএল ওয়ানডে টুর্নামেন্টে একাদশে একজন লেগ স্পিনার রাখা বাধ্যতামূলক। বিপিএলেও এই নিয়ম চালু হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

কারণ, অতীতে ঘরোয়া ক্রিকেটে শুধু অসতর্কতার কারণেই হারিয়েছিলেন লেগ স্পিনার জুবায়ের হোসেন লিহান ও আমিনুল ইসলাম বিপ্লব। ক্যারিয়ারে মাত্র একটি টি-টোয়েন্টি খেলে ২০ রানে ২ উইকেট নেন লিকান। কিন্তু এরপর আর সুযোগ পাননি তিনি। চার বছর পর টানা তিন ম্যাচে ২ উইকেট নেন আমিনুল ইসলাম বিবল। কিন্তু ১০ ম্যাচে ১২ উইকেট নিয়ে বিরতি পেয়েছেন তিনি। এখন তিনি মূলত ঘরোয়া ক্রিকেটে বিভিন্ন দলে ব্যাটার হিসেবে খেলেন। প্রয়োজনে হাতের কব্জি ঘোরানোর চেষ্টা করুন।

লেখালেখি বা বিপ্লবের মতো রিশাদকে হঠাৎ করে আবিষ্কার করেননি নির্বাচকরা। ২০১৭ সালে রবি স্পিনার হান্টে অংশ নিয়ে নীলফামারীর ছেলে রিশাদ প্রথম আলোয় আসেন। তারপর ২০১৮ সালের মার্চে তিনি ১৭ দলে জায়গা পান। বয়সভিত্তিক দল নিয়ে ভারত সফর করেছেন। এরপর সরাসরি সুযোগ পায় ‘এ’ দল। এবার জাতীয় দলের হয়ে কিছু করার সুযোগ।

আপাতত, টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে হাত্তুরুর দলে লেগ-স্পিনার হিসেবে রিশাদ পথ তৈরি করতে পারেন। এর বাইরে হাতুরুর দলে শক্তিশালী স্ট্রোক ও রাউন্ডার পেস সহ সাহসী ওপেনার দরকার। রনি তালুকদার ও সৌম্য সরকারের সঙ্গেও টেস্ট শুরু হয় সেখানে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে