| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সোনার কফিনে কালোমানিক তার সমাধিও যেন ফুটবল–রাজ্য

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ২৯ ১৫:৩০:০৪
সোনার কফিনে কালোমানিক তার সমাধিও যেন ফুটবল–রাজ্য

এক দিন-দুই দিন, এক সপ্তাহ-দুই সপ্তাহ, এক মাস-দুই মাস... এক বছর কেটে গেছে। ফুটবল–বিশ্বকে শূন্য করে, জনশূন্য আর বিলাপে ভাসিয়ে, পেলে গত বছরের এই দিনে নশ্বর বিশ্বের বিভ্রান্তি অতিক্রম করে অমরত্বের পথে যাত্রা করেছিলেন। ৮২ বছর বয়সে তিনি জীবন ত্যাগ করেন। কিন্তু কিংবদন্তির মৃত্যু হবে নাকি! তারা অনুসারীদের মনে বাস করে। ভক্তরা বিভিন্ন অনুষ্ঠানে তাদের স্মরণ করেন। আজ ফুটবলের রাজার প্রথম মৃত্যুবার্ষিকীতে হাজার হাজার ভক্ত, প্রকৃতপক্ষে গোটা ফুটবল বিশ্ব তাকে স্মরণ করছে।

পেলের মৃত্যু বার্ষিকীতে, দেখা যাক এই মহান ফুটবলার তার চিরনিদ্রায় কোথায় শুয়ে আছেন। কিভাবে, বা তার কবরস্থান জেনে নেওয়া যাক। পেলের কবর দেখার অনুমতি ইকুমেনিকাল মেমোরিয়াল কবরস্থানের ওয়েবসাইটে পাওয়া যায়। পেলের মাজারে প্রতিদিন ৬০ জন দর্শনার্থী আসেন।

এটা আমার প্রত্যাশা ছাড়িয়ে গেছে. সত্যিই সুন্দর জায়গা। আমি আশা করি অনেক পর্যটক পেলের ইতিহাস জানতে এখানে আসবেন।ব্রাজিলিয়ান ব্যবসায়ী রদ্রিগেজ পেলের কবর জিয়ারত করার পরদুই যুগেরও বেশি সময়ে পেলে কতজন ডিফেন্ডারকে ফাঁকি দিয়েছেন? কিন্তু জীবন-মৃত্যুর লড়াইয়ে তিনি আর দুরারোগ্য ক্যান্সার থেকে বাঁচতে পারেননি। ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর গত বছরের ২৯ ডিসেম্বর পেলে মারা যান। সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবল খেলোয়াড়ের মৃত্যুর পাঁচ দিন পর শেষকৃত্য সম্পন্ন হয়। জানাজা শেষে, তাকে সান্তোসের ইকুমেনিকাল মেমোরিয়াল কবরস্থানে দাফন করা হয়।

পেলের দুটি সোনার মূর্তি প্রবেশদ্বারে অতিথিদের কক্ষে প্রবেশ করার সাথে সাথে স্বাগত জানায়পেলের দুটি সোনার মূর্তি প্রবেশদ্বারে অতিথিদের স্বাগত জানাচ্ছে যখন তারা রুমে প্রবেশ করছে AFPপেলেগকে ১৪ -তলা ইকুমেনিকাল মেমোরিয়াল কবরস্থানে সমাহিত করার পরে, ভক্তরা প্রথমবারের মতো প্রিয় তারকার কবর দেখতে পারেননি। কোটি ভক্তের কাছে তিনি "প্রিয়" ছিলেন। না ফেরার দেশে গেলেও বা ১৪ তলা সমাধিতে সমাহিত হলেও কি তাকে ভক্ত-সমর্থকদের থেকে দূরে রাখতে পারবেন! এইভাবে, ব্রাজিল জাতীয় দলের হয়ে ৩ বার বিশ্বকাপ জয়ী পেলের কবর তার মৃত্যুর প্রায় ৫ মাস পর জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়।

এটি খোলার পর থেকে, পেলের সমাধি প্রায় প্রতিদিনই প্রশংসকদের দ্বারা পরিদর্শন করা হয়। কেউ কেউ "ও রে" (রাজা) কে শ্রদ্ধা জানাতে তাদের চোখের জল ধরে রাখতে পারেনি। প্রায়শই একজন ব্যক্তিকে প্রিয় তারার কবরের সামনে দাঁড়িয়ে প্রার্থনায় কাঁদতে দেখা যায়। পেলের সমাধি খোলার পরে, প্রথম ব্যক্তি যিনি আগত ছিলেন তিনি ছিলেন রদ্রিগেজ নামে একজন ব্যবসায়ী। কিংবদন্তি সমাধি দেখে বিস্মিত ব্যবসায়ী বলেন, “এটি আমার প্রত্যাশা ছাড়িয়ে গেছে। সত্যিই সুন্দর জায়গা। আমি আশা করি অনেক পর্যটক পেলের ইতিহাস জানতে এখানে আসবেন।

পেলের ক্যারিয়ারের বিভিন্ন মুহূর্ত আবার খোদাই করা হয়েছে কাসকেটের চারপাশেপেলের ক্যারিয়ারের বিভিন্ন মুহূর্ত আবার খোদাই করা হয়েছে কাসকেটের চারপাশে এএফপিপেলের মন্দির দেখে রদ্রিগেজকে কী এত মুগ্ধ করে! পেলেকে ১৪ তলা সমাধির প্রথম তলায় সমাহিত করা হয়। পেলের কাসকেটটি প্রায় ২০০ বর্গ মিটার এলাকা নিয়ে ঘরের মাঝখানে রাখা হয়েছে। পেলের ক্যারিয়ারের বিভিন্ন মুহূর্ত নতুন করে খোদাই করা হয়েছে কফিনের চারপাশে। পেলের দুটি সোনার মূর্তি প্রবেশদ্বারে অতিথিদের কক্ষে প্রবেশ করার সাথে সাথে স্বাগত জানায়। পেলের সমাধি যে কক্ষে রাখা হয়েছে তার অভ্যন্তরটি বর্গাকার শৈলীতে সাজানো হয়েছে। পেলের মৃত্যুর পরও মনে হয়, যে জায়গাটিতে তিনি সবচেয়ে স্বাচ্ছন্দ্য ও সুখী ছিলেন সেই মাঠেই থিতু হয়েছিলেন!

পেলেগের মাজারের দেয়াল বরাবর, গ্যালারিতে বিভিন্ন চিত্রকর্ম রয়েছে যা দর্শকদের বিনোদন দেয়। সবুজ গালিচা বিছানো ঘরের মাঝখানে পেলের মাজার রয়েছে, যার চারপাশে উল্লাসকারী দর্শকদের পরিসংখ্যান রয়েছে—কেউ মনে করবে যে একজন খেলোয়াড় হিসেবে পেলের মৃত্যুর পরেও জনতা তাকে সাধুবাদ জানাচ্ছে। আর করতালি আর উল্লাস কখনই থামবে না! পেলেগের সমাধি সম্পর্কে আরেকটি বিষয় লক্ষণীয়। পেলের কফিন সোনা দিয়ে ঘেরা।দৃশ্যটি দেখে একটা বাক্যই মনে পড়বে যে কারও—সোনার কফিনে শুয়ে আছেন ফুটবলের কালোমানিক!

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই সিরিজ ...

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

আইপিএলে এ আসরের শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু তার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে