| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ফাইনাল খেলার ২৪ ঘণ্টা আগেই অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল ভারত

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২২ ১০:১৩:৩১
ফাইনাল খেলার ২৪ ঘণ্টা আগেই অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল ভারত

বিশ্বকাপ ফাইনালের ২৪ ঘণ্টা আগে ভারতকে হারানোর পরিকল্পনা করেছিল অস্ট্রেলিয়া। প্রয়োজন ছিল শুধু মাঠে নামা এবং কাজে লাগানো। তারা সেটাই করেছে।

বিশ্বকাপ ফাইনাল খেলতে যাওয়ার আগের দিন ভারতকে হারানোর পরিকল্পনা করেছিল অস্ট্রেলিয়া। আমাদের দরকার ছিল টস জেতার। টস জেতায় প্যাট কামিন্সের জন্য বাকিটা সহজ হয়ে যায় । মাঠে নেমে শুধু পরিকল্পনা বাস্তবায়ন করা জরুরি ছিল। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ও বোলাররা তা দেখিয়েছেন। তাই ষষ্ঠবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হলেন।

কামিন্স টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন। সে সময় এই সিদ্ধান্তের সমালোচনা হলেও পরে অস্ট্রেলিয়ান অধিনায়ক জানান, সেই সিদ্ধান্তের পেছনে অনেক কারণ রয়েছে। "আমি ম্যাচের আগের দিন পিচ দেখেছিলাম এবং জানতাম দিনের বেলা এই পিচে খেলা খুব কঠিন হবে," কামিন্স বলেছেন। পিচ ধীরে ধীরে রোদে ভেঙে যাবে। এটা মন্থর হবে. কিন্তু সন্ধ্যার পরে হয়তো খেলা সহজ হয়ে যাবে। তাই বোলিংয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

অর্থাৎ খেলার আগের দিনই মাঠে নেমেছিল অস্ট্রেলিয়া। সেখানে তিনি ভারতকে হারান। টস হেরে রোহিত বলেছিলেন যে তিনি জিতলে ব্যাট নিতেন। অন্য কথায়, ভারত প্রথমে ব্যাট করার পরিকল্পনা করেছিল। তা হলে দেশের মাঠের পিচ বুঝত না রোহিরা। নাকি তারা নিজেদের শক্তির উপর ভরসা করেছিল? তিনি পরিস্থিতি দেখেননি।

ধীরগতির পিচ সত্ত্বেও ভারতের মতো শক্তিশালী ব্যাটিং দলের বিপক্ষে আগে বল করার সিদ্ধান্ত ছিল ঝুঁকিপূর্ণ। সেই সিদ্ধান্ত নিতে সাহস লাগে। সেই সাহস দেখিয়েছেন কামিন্স। এর পেছনে কারণ ছিল। কামিন্স বলেছেন, “বোলিংয়ের সময় যে কোনো ভুল শুধরে নেওয়ার জন্য প্রচুর সময় ছিল। কিন্তু বিশ্বকাপের ফাইনালে ব্যাট করতে গিয়ে ভুল করলে চাপ পড়বে। সেখান থেকে ফেরা সহজ ছিল না। তাই প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছি। এটা কাজ করেছে."

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

বাংলাদেশ চেন্নাই কলকাতা হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজের সকল খেলা

বাংলাদেশ চেন্নাই কলকাতা হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজের সকল খেলা

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আজ (রোববার) মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে। একইদিন আইপিএলে দুটি ম্যাচ রয়েছে। রাতে নিজেদের লিগে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে