| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ শেষ হতে না হতেই নতুন রেকর্ড গড়লেন কোহলি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২১ ১৩:৩৬:২৭
বিশ্বকাপ শেষ হতে না হতেই নতুন রেকর্ড গড়লেন কোহলি

সদ্য শেষ হওয়া বকাপে বিরাট কোহলির ব্যাটিং বাইশ গজ রাজত্ব করতে দেখেছে গোটা বিশ্ব । ১১ ইনিংসে ৭৬৫ রান করেন তিনি। তিনটি সেঞ্চুরি করেন তিনি। তার গড় ছিল ৯৫.৬২। স্ট্রাইক রেট ছিল ৯০.৩। নিঃসন্দেহে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও হয়েছেন তিনি। বিশ্বের আর কোনো ব্যাটসম্যান বিশ্বকাপের এক ম্যাচে এত রান করতে পারেননি।

এমনকি ‘ক্রিকেটের ঈশ্বর’ শচীন টেন্ডুলকারও নন। বিশ্বকাপে বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছেন কোহলি। তবে কোহিলুরের ব্যাটিং নিয়ে চমকপ্রদ পরিসংখ্যান রয়েছে। রেকর্ডে বলা হয়েছে যে কোহলি এর আগে কোনো বিশ্বকাপ টুর্নামেন্টের চেয়ে বেশি ঘণ্টা ব্যাটিং কেউ করতো পারেনি। যেকারণে উইলিয়ামসন ও শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে গেছেন কোহলি।

এই বছরের বিশ্বকাপে কোহলির প্রায় ২০ ঘন্টা ব্যাটিং করে কেটেছে। এটাই বিশ্ব রেকর্ড। এই রেকর্ড আগে কেনের দখলে ছিল। ২০১৯ কাপে তিনি ১৮.৫১ ঘন্টা ব্যাটিং করেছিলেন। কেনের আগে এই রেকর্ডটি টেন্ডুলকারের দখলে ছিল। লিটল মাস্টার ২০০৩ বিশ্বকাপে ১৮.৫০ ঘন্টা ব্যাট করেছিলেন। বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬৩ বলে ৫৪ রান করে আউট হয়েছিলেন বিরাট। ফিফটি করে ইতিহাস রচনা করেছেন কোহলি। ওডিআই ক্রিকেটের সেমিফাইনাল এবং ফাইনালে অর্ধশতক করা প্রথম ভারতীয় হয়েছিলেন তিনি । বিরাট প্রথম ক্রিকেটার হিসেবে পাঁচ ম্যাচে পঞ্চাশ প্লাস রান করার জন্য টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে পঞ্চাশ রান করলেন।

২০১৯ বিশ্বকাপেও, কোহলি টানা পাঁচ ম্যাচে ৫০এর ও বেশি রান করেছিলেন। বিশ্বকাপ ফাইনালের দিনেই কিংবদন্তি রিকি পন্টিংকে ছাড়িয়ে গেলেন কোহলি। কোহলি বিশ্বকাপের ৩৭ ইনিংসে ১৭৮৩ রান করেছিলেন। রিকির ৪২ বিশ্বকাপ ইনিংসে ১৭৪৩ রান। টেন্ডুলকার ম্যাগডালিনে হওয়া বিশ্বকাপে ৪৪ ইনিংসে তিনি ২২৭৮ রান করেছিলেন। বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় কোহলি এখন দ্বিতীয়। কোহলি এই বিশ্বকাপে টেন্ডুলকারকে পেছনে ফেলে তার ৫০তম ওডিআই সেঞ্চুরির স্বাদ নেন। এখন তিনি শীর্ষে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে