| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ব্যর্থ বিশ্বকাপের পর সুখবর পেল রোহিত

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২১ ১১:২৯:১০
ব্যর্থ বিশ্বকাপের পর সুখবর পেল রোহিত

ঘরের মাঠে শিরোপা হারায় ভারত। আহমেদাবাদে স্বাগতিক ভারতকে হারিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জিতলো অস্ট্রেলিয়া। এমন হারের পর স্বভাবতই প্রশ্ন উঠেছে অধিনায়কত্ব নিয়ে। কিন্তু ভারত এখানে ব্যতিক্রম। অন্য কোনো দল হলে অধিনায়ককেই দায়ী করা যেত। কিন্তু ভারতে রোহিতের প্রশংসা!

রোহিত শর্মার নেতৃত্বে এই বিশ্বকাপে একটি অপরাজিত দল ফাইনালে উঠেছে। তবে কপালের কাছে হেরে শিরোপা হাতছাড়া করে ভারতীয় দল।

অসামান্য নেতৃত্বের দক্ষতার কারণে রোহিতকে আরও অন্তত ২ বছর অধিনায়ক রাখতে চায় ভারত। কারণটা খুবই স্পষ্ট। ভারতীয় দলে এখনও পর্যন্ত রোহিতের মতো নেতৃত্বের বিকল্প নেই। সেই কারণেই অধিনায়ক থাকছেন রোহিত।

২০০৭ সালে যখন রাহুল দ্রাবিড় ভারতের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান, তখন তার স্থলাভিষিক্ত হন মহেন্দ্র সিং ধোনি। আবার ধোনি নেতৃত্ব ছেড়ে দিলে দলের দায়িত্ব নেন অভিজ্ঞ বিরাট কোহলি। কোহলির কাছ থেকে দায়িত্ব নেন রোহিত।

কিন্তু রোহিতের কাছ থেকে দায়িত্ব কে নেবে? দলে অভিজ্ঞ ক্রিকেটার নেই। দলে যারা আছেন তারা দল পরিচালনার দায়িত্ব নিতে রাজি নন। কারণ তাদের বেশিরভাগই তরুণ ক্রিকেটার।

এর আগে যারা দুবার ভারতকে নেতৃত্ব দিয়েছেন, হার্দিক পান্ডিয়া শুধুমাত্র টি-টোয়েন্টির দায়িত্ব নিয়েছেন। কিন্তু ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা নেই এই অলরাউন্ডারের। তবে এবারের বিশ্বকাপে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করেছেন তিনি। কিন্তু ইনজুরির কারণে হার্দিকের নেতৃত্বে ভারত স্বাচ্ছন্দ্যবোধ করছে না।

হার্দিক ছাড়াও ভারতের অধিনায়কত্ব করেছেন লোকেশ রাহুল ও জাসপ্রিত বুমরাহ। কিন্তু সেটি ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ এবং একটি সংক্ষিপ্ত টি-টোয়েন্টি সিরিজ। এখনই পূর্ণকালীন অধিনায়ক হওয়ার কোনো বিকল্প নেই।

রোহিতের নেতৃত্ব সম্পর্কে ফাইনাল ম্যাচের পর কোচ রাহুল দ্রাবিড় বলেছেন, “সে (রোহিত) একজন ব্যতিক্রমী নেতা। দলকে খুব ভালো নেতৃত্ব দিয়েছেন। তিনি ড্রেসিংরুমের ছেলেদের (ক্রিকেটার) অনেক সময় ও শক্তি দিয়েছেন। যে কোনো আলোচনা, বৈঠকে তিনি সর্বদা উপস্থিত থাকেন।

দ্রাবিড় আরও বলেন, ‘তার (রোহিত) ব্যক্তিগত সময় ও শক্তি থেকেও সে অনেককিছু দিয়েছে। সে নেতৃত্বে উদাহরণ তৈরি করতে চায়। পুরো টুর্নামেন্টেই সে এটা দক্ষতার সঙ্গে করে দেখিয়েছে। একজন ব্যক্তি বা নেতা হিসেবে সে কতটা ভালো, সেটা আমি বলে বোঝাতে পারব না।’

ফলে ধারণা করা হচ্ছে, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি রোহিতের নেতৃত্বেই খেলবে ভারত। এরপর নেতৃত্বে থাকা না থাকার বিষয়ে এই ডানহাতি মারকুটে ওপেনারের মতামত জেনে সিদ্ধান্ত নেবে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে