| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

প্রকাশ হল বিশ্বকাপের সেরা একাদশ, নেই বাংলাদেশের কেউ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২০ ১৭:৩২:৫৭
প্রকাশ হল বিশ্বকাপের সেরা একাদশ, নেই বাংলাদেশের কেউ

ইতিহাসের অন্যতম সেরা বিশ্বকাপ দেখেছে ক্রিকেট বিশ্ব। জমজমাট ফাইনালে ভারতকে কাঁদিয়ে ষষ্ঠবারের মতো শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। মৌসুম শেষে বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

একাদশে জায়গা পাননি কোনো বাংলাদেশি ক্রিকেটার। অন্যদিকে, ফাইনালে হেরে যাওয়া ৬ ভারতীয় ক্রিকেটার দলে জায়গা করে নিয়েছেন। কিন্তু মাত্র দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটার শিরোপা জিতেছেন।

এছাড়া দলে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, নিউজিল্যান্ডের ড্যারেল মিচেল এবং শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা।

ভারতীয়দের মধ্যে যাদের নাম তালিকায় রয়েছে তারা হলেন রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ এবং মহম্মদ শামি।

সেরা একাদশে রোহিতকে অধিনায়ক ঘোষণা করেছে আইসিসি। এবারের বিশ্বকাপে রোহিত ৫৪.২৭ গড়ে ৫৯৭ রান করেছেন। কুইন্টন ডি কককে উইকেটরক্ষক করা হয়েছে।

তালিকায় থাকা কোহলি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন। বিশ্বকাপে মোট ১১ ম্যাচ খেলে ৯৫.৬২ গড়ে ৭৬৫ রান করেছেন এই ডানহাতি ব্যাটার।

ড্যারেল মিচেল এই বিশ্বকাপে ৫৫২ রান করেছেন। সর্বোচ্চ রান সংগ্রাহকদের প্রতিযোগিতায় তিনি পঞ্চম স্থানে রয়েছেন। একাদশে কিউই ব্যাটারের পরে থাকা লোকেশ রাহুল করেছেন ৭৫.৩৩ গড়ে ৪৫২ রান।

তালিকার ষষ্ঠস্থানে থাকা গ্লেন ম্যাক্সওয়েল আফগানিস্তানের বিপক্ষে অপরাজিত ২০১ রানের এক দুর্দান্ত ইনিংস খেলে দলে জায়গা করে নিয়েছেন। এই অসি অলরাউন্ডার ৪০০ রানের সাথে ৬টি উইকেট শিকার করেছেন।

একাদশে থাকা রবীন্দ্র জাদেজা ১৬টি উইকেটের সাথে ১২০ রান করেছেন। জাসপ্রিত বুমরাহ ১৮.৬৫ গড়ে শিকার করেছেন ২০ উইকেট। এছাড়া লঙ্কান পেসার দিলশান মাদুশঙ্কা ২৫ গড়ে ২১ উইকেট তুলে নিয়েছেন।

একাদশের ১০ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পা ২৩টি উইকেট নিয়েছেন। সবশেষ ভারতীয় পেসার মোহাম্মদ শামি ২৪ উইকেট শিকার করে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারির পুরস্কার জিতেছেন।

এছাড়া স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ট কোয়েৎজিকে। বিশ্বকাপে ডানহাতি এই প্রোটিয়া পেসার ২০ উইকেট শিকার করেছেন।

আইসিসির বিশ্বকাপসেরা একাদশ১. কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), দক্ষিণ আফ্রিকা২. রোহিত শর্মা (অধিনায়ক), ভারত৩. বিরাট কোহলি, ভারত৪. ড্যারেল মিচেল, নিউজিল্যান্ড৫. লোকেশ রাহুল, ভারত৬. গ্লেন ম্যাক্সওয়েল, অস্ট্রেলিয়া৭. রবীন্দ্র জাদেজা, ভারত৮. জাসপ্রিত বুমরাহ, ভারত৯. দিলশান মাদুশঙ্কা, শ্রীলঙ্কা১০. অ্যাডাম জাম্পা, অস্ট্রেলিয়া১১. মোহাম্মদ শামি, ভারত

দ্বাদশ সদস্য: জেরাল্ড কোয়েৎজি, দক্ষিণ আফ্রিকা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে