| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ফাইনালে শক্তিশালী ভারতের সম্ভাব্য একাদশ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ১৯ ১০:৩৬:৪৪
ফাইনালে শক্তিশালী ভারতের সম্ভাব্য একাদশ

আর মাত্র কয়েক ঘণ্টা পরেই বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামও এই ক্রিকেটের ফাইনালের ইতিহাস তৈরী করতে প্রস্তুত। অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে রোহিত শর্মার দল তাদের হারিয়েই তাদের জিততে চায়। তবে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স আগের পরাজয় থেকে বাউন্স ব্যাক করতে বদ্ধপরিকর। ভারতের একাদশে পরিবর্তনের আভাস পেলেও আজ তাদের বিপক্ষে ফাইনালে খেলার সম্ভাবনা খুবই কম!

আগের দিন, অজি অধিনায়ক ১৩০০০০ ধারণক্ষমতার শেষ ভেন্যুতে তাদের শক্তি প্রদর্শনের কথা জানিয়েছিলেন। অন্যদিকে শিরোপার লড়াইয়ে নিজের আক্রমণাত্মক মনোভাবও ঘোষণা করলেন রোহিত। তবে আজকের একাদশ নিয়ে কিছু জানাননি ভারতীয় অধিনায়ক। তবুও, অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন বাঁ-হাতি ব্যাটসম্যানের কথা বিবেচনা করে কি আহমেদাবাদের অভিজ্ঞ অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে বাদ দেওয়া হবে?

টানা ১০ম্যাচ জেতার পর ভারত অনেকটাই ছন্দে আছে। সেই ছন্দ বজায় রাখতে একাদশ বদলানো 'অপ্রয়োজনীয়' মনে হতে পারে! বিশেষ করে অশ্বিনকে বিবেচনা করলে কুলদীপ যাদবকে বাদ দিতে হবে। যা পুরো বিশ্বকাপ জুড়ে ভারতের সাফল্যে দারুণ অবদান রেখেছে। সেই যুক্তি দিয়ে, ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড় হয়তো চূড়ান্ত একাদশে কোনো পরিবর্তন না করার পক্ষে।

রোহিত এবং শুভমান গিল, যিনি আগের ম্যাচটি খুব দারুণভাবে শুরু করেছিলেন, আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওপেনারে যথারীতি তাদের দেখা যাবে। দলের মতোই দারুণ ফর্মে রয়েছেন ভারতীয় অধিনায়ক। ব্যাট হাতে তার নেতৃত্ব ও দক্ষতা কারোর পেছনে নেই। ব্যাট হাতে ইনিংসের শুরুতেই বিপক্ষ বোলারদের ওপর চাপ দিচ্ছেন রোহিত। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে আক্রমণাত্মক ব্যাটিং করে দলকে ভালো সূচনা এনে দেন তিনি। অন্যদিকে শুভমান ধারাবাহিক পারফরম্যান্স দিয়ে দলেও নিজের নাম অপরিহার্য করে নিয়েছেন তিনি।

বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুলও রয়েছেন যথাক্রমে তিন, চার ও পাঁচ নম্বরে। তিনজনই তাদের প্রাইম পাস করছে। ভারতের শেষ সেমিফাইনালে কোহলি তার ৫০তম ওডিআই সেঞ্চুরি করেন। এমনকি বিশ্বকাপেও, সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান দুর্দান্ত ফর্মে, পরিণত ব্যাটের পাশাপাশি ধারাবাহিকভাবে রান করে চলেছেন। চার নম্বরে নেমে বিশ্বকাপের শেষ চার ম্যাচে বড় রান করেছেন আইয়ার। গত দুই ম্যাচে সেঞ্চুরি করেছেন তিনি। রাহুল পুরো বিশ্বকাপ জুড়ে ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ। মিডল অর্ডারে ভারতের বিশ্বস্ত নামগুলোও উইকেটের পেছনে খুব সাবলীলভাবে খেলে যাচ্ছেন ।

ছয় নম্বরে রয়েছেন সূর্য কুমার যাদব। হার্দিক পান্ডিয়ার চোটের কারণে তাকে একাদশে নেওয়া দেওয়া হয়। তবে বিশ্বকাপে এখনো দারুণ রান করতে পারেননি তিনি। তবে সুযোগ পেলে ফাইনালে স্ট্রাইক করে সেই আক্ষেপ মেটাতে চাইবে তারা। তারপরে আমরা যথাক্রমে রবীন্দ্র জাদেজা এবং কুলদীপ যাদবকে দেখতে পারি। পান্ডিয়ার চোট কাটিয়ে ভারতীয় একাদশে এখন জাদেজাই একমাত্র অলরাউন্ডার। ব্যাট-বলে ভালো ফর্মে আছেন বাঁহাতি জাদেজা। সেই সঙ্গে ফিল্ডিংয়েও তার উপস্থিতি অবশ্যই চোখে পড়বে। গত এশিয়া কাপ থেকে কুলদীপই দলের প্রধান স্পিন আশা। অস্ট্রেলিয়ার বিপক্ষে তার পারফরম্যান্স সন্দেহ নেই।

বোলিংয়ে ভারতের এত শক্তিশালী হওয়ার পেছনে তিন পেসারের ভূমিকা অবশ্যই স্বীকার করতে হবে। ভিন্ন কিছু না ঘটলে একাদশে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ অবশ্যই থাকবেন। মাত্র ৬ ম্যাচেই ২৩টি উইকেট নিয়ে সর্বোচ্চ শিকারি বোলার মোহাম্মদ শামি। এছাড়া পেসার জাসপ্রিত বুমরাহ ১৮ এবং মোহাম্মদ সিরাজ নিয়েছেন ১৩ উইকেট।

ফাইনালে ভারতের সম্ভাব্য একাদশ :রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে