| ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপ শেষের আগেই ফের দুঃসংবাদ ভারতে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ১৭ ১৪:৫০:১২
বিশ্বকাপ শেষের আগেই ফের দুঃসংবাদ ভারতে

বিশ্বকাপে টানা ১০টি জয় নিয়ে ফাইনালে উঠেছে ভারত। আগামী রবিবার (১৯ নভেম্বর) আহমেদাবাদে শিরোপা নির্ধারণী ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে স্বাগতিকরা। বিশ্বকাপে এখনও অপ্রতিরোধ্য ভারত। ব্যাটিং-বোলিং-সহ সব বিভাগেই ছন্দে রয়েছেন রোহিত। তবে দলটির বেশ কিছু ঘাটতি রয়েছে। ফাইনাল ম্যাচের আগে টিম ইন্ডিয়া শিবিরে কিছুটা অস্বস্তি ও চাপ থাকতে পারে।

বিশ্বকাপের আগে ভারতের ব্যাটিং নিয়ে কিছুটা শঙ্কা ছিল। শুভমান গিল বা বিরাট কোহলি ছন্দে থাকলেও অধিনায়ক রোহিত শর্মা বা কেএল রাহুল রান পাচ্ছিলেন না। এছাড়া সূর্য কুমার যাদবও মিডল অর্ডারে ভরসা ফেরাতে ব্যর্থ হন। যদিও ঘরের মাঠে বিশ্বকাপে ভারতের ব্যাটসম্যানরা দারুণ ফর্মে রয়েছে। প্রথম পাঁচ ব্যাটসম্যান ভারত যে ১০টি ম্যাচ জিতেছে তার প্রতিটিতে রান করেছেন। রোহিতের শুরুটা ভালো। এরপর কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুলও রান পাচ্ছেন।

তবে শুরুর দল ফাইনালে ব্যর্থ হলে চাপ পড়বে ভারতের ওপর। কারণ রবীন্দ্র জাদেজাকে এখনও বিশ্বকাপে এমন পরীক্ষার মুখোমুখি হতে হয়নি। এছাড়া ইনজুরির কারণে বাদ পড়েছেন নির্ভরযোগ্য হার্দিক পান্ডিয়া।

চলতি বিশ্বকাপে ভারতের সাফল্যের পেছনে অন্যতম কারণ তাদের বোলিং ইউনিট। প্রতিপক্ষের ব্যাটসম্যানদের তেমন সুযোগ দিচ্ছেন না বুমরাহ-শামিররা। প্রথম চার ম্যাচ না খেলার পর শামি তার সেরা ফর্মে রয়েছেন। এখন পর্যন্ত বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারীও তিনি। এছাড়া, কুলদীপ যাদব বা জাদেজাও স্পিন বিভাগে তাদের কাজ করছেন। তবে মোহাম্মদ সিরাজের বোলিং নিয়ে কিছুটা উদ্বেগ থাকতে পারে। ওয়াংখেড়েতে সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে লক্ষ্যহীন বোলিংয়ে বিপদে পড়েছিল ভারত। বিশ্বকাপে তার ১৩ উইকেট রয়েছে।

এছাড়া ষষ্ঠ বোলারের অভাবেও ভুগতে পারে ভারত। এখানেও নিউজিল্যান্ড ম্যাচের সঙ্গে তুলনা করা যেতে পারে। কেন উইলিয়ামসন এবং ড্যারিল মিচেল যখন ক্রিজে ছিলেন তখন রোহিত শর্মা বেশ চাপে ছিলেন। পরে সে স্বীকারোক্তি দেয়। পাঁচ বোলারের কেউই কাজ করছিল না। হার্দিক পান্ডিয়ার অনুপস্থিতিতে আর কাউকে চাপে আনা যায়নি। নেদারল্যান্ডসের হয়ে বোলিং করেছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও শুভমান গিল। কিন্তু নিউজিল্যান্ড মোটেও নেদারল্যান্ড ছিল না। আত্মহত্যার ঝুঁকি নিতে চাননি রোহিত। পরে শামি দল জিতলেও ফাইনালে দু-একজন বোলারের খারাপ হলে চাপে পড়তে পারে ভারত।

ভারত টুর্নামেন্টে ফিল্ডিং উন্নত করতে একটি অভিনব প্রতিযোগিতার আয়োজন করছে। প্রতিটি ম্যাচের সেরা ফিল্ডারকে একটি পদক প্রদান করা হয়। যার ফল দেখা যাবে মাঠে। জাদেজা, ইশান কিষাণ বা বিরাট কোহলি দুর্দান্তভাবে ফিল্ডিং করছেন। কিন্তু কিউইদের বিপক্ষে শেষ ম্যাচে ফিল্ডিংয়ে কিছুটা গোলমাল ছিল। ক্যাচ, ফিল্ডিং মিস, রান দেওয়া ওভারথ্রো—যা দেখা যায়নি। স্কোরবোর্ডে বড় রান নিয়ে জিতেছে ভারত। কিন্তু রান একটু কম হলে চাপ বাড়ত।

এ ছাড়া ম্যারাথন আসরে টানা দেড় মাসের জার্নি। রাউন্ড রবিন লিগে ভারত নিজেদের নয় ম্যাচের সবকটিই খেলেছে আলাদা আলাদা শহরে। কয়েক হাজার কিলোমিটার যাতায়াত করতে হয়েছে। এত যাতায়াত আর কোনো দলকে করতে হয়নি। পাশাপাশি ইনজুরিতে ছিটকে যাওয়া হার্দিকের বদলে নতুন কাউকে দলে নেওয়ায় একই দল প্রতি ম্যাচে খেলছে। গত ৫টি ম্যাচে একই দল নামিয়েছে ভারত। ফাইনালে ক্লান্তি গ্রাস করতে পারে ক্রিকেটারদের। যা সামাল দেওয়ার চ্যালেঞ্জ রোহিতদের।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

বিশ্বকাপ থেকে সাইফুদ্দিন কে বাদ দেওয়ার যা বললেন সাবেক প্রধান নির্বাচক নান্নু

বিশ্বকাপ থেকে সাইফুদ্দিন কে বাদ দেওয়ার যা বললেন সাবেক প্রধান নির্বাচক নান্নু

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের সহ-অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়েছে তাসকিন আহমেদকে। যা অনেকের কাছে সারপ্রাইজ প্যাকেজ ...

সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণাও কম বিতর্কিত ছিল না। অবশেষে মঙ্গলবার (১৪ মে) ২০২৪ সালের টি-টোয়েন্টি ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের ...



রে