| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মেসির হাতে অষ্টম ব্যালন ডি’অর সহ আরো যে সকল তারকা সেরা হয়েছেন এ বছর

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ৩১ ১০:১১:৫৫
মেসির হাতে অষ্টম ব্যালন  ডি’অর সহ আরো যে সকল তারকা সেরা হয়েছেন এ বছর

শুধু গুজব নয়, কিছু নিশ্চিত। ইউরোপীয় সংবাদমাধ্যমও সবকিছু আগেই ঘোষণা করেছিল। কিছু মিডিয়া ইতিমধ্যেই ব্যালন ডি'অর-এ তার মুখও দেখিয়ে ছিল। অপেক্ষা ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণার। প্যারিসের থিয়েটার দু শাতলে আজ এই ঘোষণা দেওয়া হয়। অষ্টমবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি।

ব্যালন ডি'অর ২০২৩ জেতার দৌড়ে, মেসি ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তারকা আর্লিং হল্যান্ড এবং পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে পিছনে ফেলেছেন।

সাদা শার্টের ওপর কালো কোট ও কালো বো টাই পরে ভেন্যুতে আসেন মেসি। এ সময় তার সঙ্গে ছিলেন তার তিন ছেলে ও স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জো। মেসি প্রথমে স্ত্রী-সন্তানের সঙ্গে ছবি তোলেন এবং পরে লিও লিওর ধ্বনিতে একক।

এই দিনে, ফরাসি সাংবাদিক এবং উপস্থাপক স্যান্ডি হেরিবার্ট আইভরি কোস্টের কিংবদন্তি ফুটবলার দিদিয়ের দ্রগবাকে পুরস্কার প্রদান করেন। ফুটবল তারকাদের ভিড় ছাড়াও নজর কেড়েছিল টেনিস সুপারস্টার নোভাক জোকোভিচের উপস্থিতি।

ইভেন্টে সেরা তরুণ খেলোয়াড়ের কোপা ট্রফি জিতেছেন রিয়াল মাদ্রিদের ইংলিশ তারকা জুড বেলিংহাম। স্প্যানিশ বিশ্বকাপজয়ী মহিলা ফুটবলার আইতানা বোনামাতি বর্ষসেরা মহিলা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। আর অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল মেসির হাতে সেরা পুরুষ ফুটবলারের পুরস্কার। ইংলিশ কিংবদন্তি ডেভিড বেকহ্যাম ঘোষণা করেছেন যে মেসি ৮ম ব্যালন ডি’অর জিতেছেন।

মেসির নাম ঘোষণার পর উপস্থিত সবাই দাঁড়িয়ে তাকে সম্মান জানান। পুরস্কার গ্রহণের প্রতিক্রিয়ায় মেসি বলেন, মুহূর্তটি উপভোগ করতে আবার এখানে আসতে পেরে আমি আনন্দিত। এ সময় মেসিও বিশ্বকাপ জেতার অনুভূতি প্রকাশ করেন, ‘বিশ্বকাপ জেতা আমার স্বপ্ন ছিল। এটা খুবই বিশেষ ছিল যে অন্যান্য দেশের মানুষও আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিততে চেয়েছিল।

নিজের অর্জন নিয়ে মেসি আরও বলেন, 'এমন ক্যারিয়ার স্বপ্নেও ভাবিনি। আমি যা অর্জন করেছি তা করার জন্য আমি খুব ভাগ্যবান। বিশ্বের সেরা দল, ইতিহাসের সেরা দলে খেলেছি। এটা আমার জন্য ট্রফি এবং ব্যক্তিগত পুরস্কার জেতা সহজ করেছে।''

গত মৌসুমটা ছিল মেসির কাছে স্বপ্নের মতো। ইন্টার মিয়ামি তারকাও মৌসুমটা তার ক্যারিয়ারে একটিমাত্র দাগের শিকার হন। ৩৬ বছর পর মেসির হাত ধরে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। বিশ্বকাপ জিতে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। মেসি আরও বলেন, বিশ্বকাপ জেতা তার সব ইচ্ছা পূরণ করেছে।

তবে ভক্তরা আশা করেছিলেন বিশ্বকাপ জেতার বছরে ব্যালন ডি’অর পুরস্কারও মেসির হাতেই যাবে। প্যারিসে সেই সমর্থকরাই আজ জয়ী। তা না হলে ব্যালন ডি’অরের কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছেন মেসি।

তিনি বলেন, 'সত্যি বলছি, আমি এটা নিয়ে খুব একটা ভাবি না। পুরস্কার পেলে ভালো হয়। আর যদি আমি না পাই, কিছুই যায় আসে না।'

ব্যালন ডি’অর নিয়ে এমন উদাসীনতার কারণ জানালেন মেসি, ‘ক্যারিয়ারে বহুবার বলেছি ব্যালন ডি’অর একটি গুরুত্বপূর্ণ পুরস্কার। এটি ব্যক্তিগত পর্যায়ে সবচেয়ে সুন্দর পুরস্কার। কিন্তু আমি কখনই সেদিকে খুব একটা মনোযোগ দেইনি। সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল দলের অর্জন।

কিন্তু মেসির এই উদাসীনতাও ব্যালন ডি’অরকে তার দিকে আসা থেকে আটকাতে পারেনি। একই সময়ে, এই পুরস্কার তাকে প্যারিসে ফিরিয়ে এনেছে। পিএসজিতে দুই বছর তিক্ত থাকার পর গত মৌসুমের শেষে প্যারিস ছাড়েন মেসি। তবে এবার বড় হাসি দিয়ে প্যারিস ছাড়তে পারে 'এলএম টেন'।

কে কোন পুরস্কার জিতছেন

বর্ষসেরা পুরুষ খেলোয়াড়- লিওনেল মেসি

বর্ষসেরা নারী খেলোয়াড়- আইতানা বোনামাতি

বর্ষসেরা ক্লাব (পুরুষ)- ম্যানচেস্টার সিটি

বর্ষসেরা ক্লাব (নারী)-বার্সেলোনা

লেভ ইয়েশিন ট্রফি (সেরা গোলরক্ষক)- এমিলিয়ানো মার্তিনেজ

জার্ড ‍মুলার ট্রফি (সেরা স্ট্রাইকার)- আর্লিং হলান্ড

সক্রেটিস অ্যাওয়ার্ড (দাতব্য কাজে সম্পৃক্ততা)- ভিনিসিয়ুস জুনিয়র

কোপা ট্রফি (অনূর্ধ্ব ২১ বছর বয়সী সেরা খেলোয়াড়)- জুড বেলিংহাম

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ বাংলাদেশ এক ঝাঁক তারকা ক্রিকেটার

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ বাংলাদেশ এক ঝাঁক তারকা ক্রিকেটার

বর্তমানে সারা বিশ্বের ক্রিকেট খেলা দেশগুলো প্রিমিয়ার লিগের দিকে ছুটছে। শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) এর ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে