| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মাহমুদউল্লাহর এক সেঞ্চুরিতে পয়েন্ট টেবিলের তলানিতে হাবুডুবু সাকিব

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৬ ১০:৫৩:৩৬
মাহমুদউল্লাহর এক সেঞ্চুরিতে পয়েন্ট টেবিলের তলানিতে হাবুডুবু সাকিব

বাংলাদেশের স্বপ্ন ছিল ভারতে চলমান ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনাল খেলা। কিন্তু মাঠে বেশ কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে টাইগাররা। আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলেও পরের চার ম্যাচে শোচনীয়ভাবে হেরে যান সাকিব।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদের অবিশ্বাস্য সেঞ্চুরি হলেও হার এড়াতে পারেনি বাংলাদেশ। প্রোটিয়াদের দেওয়া ৩৮৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ২৩৩ রানে অলআউট হয়ে যায় টাইগাররা। ১৪৯ রানে হেরে মাঠ ছাড়ে সাকিব বাহিনী।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অনবদ্য সেঞ্চুরি করে সুখবর পেলেন নীরব কিলার রিয়াদ। আইসিসির সর্বশেষ আপডেট করা ওয়ানডে ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ে তার উন্নতি হয়েছে। আর গতকালও ব্যর্থ হওয়ার পর পিছিয়ে গেলেন টাইগার পোস্টার বয় সাকিব আল হাসান।

সেঞ্চুরির পর মাহমুদউল্লাহ র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়ে ৫২ নম্বরে এসেছেন। আর সাকিব দুই ধাপ পিছিয়ে ৪৪ নম্বরে এসেছেন। ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানের জন্য বাবর আজম ও শুভমান গিলের লড়াইয়ে গতি এসেছে। বাবরকে ছাড়িয়ে যেতে হলে গিলের দরকার মাত্র ৭ রেটিং পয়েন্ট।

আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে ৭৪ রান করে বাবর তার ফিফটি পেয়েছিলেন। তবে গত সপ্তাহে প্রকাশিত র‌্যাঙ্কিং থেকে সাত রেটিং পয়েন্ট কমেছে বাবর। তার রেটিং পয়েন্ট এখন ৮২৯ , দ্বিতীয় স্থানে থাকা গিলের ৮২৩ এর তুলনায়। গিল ১৯ অক্টোবর বাংলাদেশের বিপক্ষে ফিফটি করেছিলেন কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে ২৬ রান করেছিলেন।

এদিকে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের পর ক্যারিয়ার সেরা অবস্থানে পৌঁছে গেছেন দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটসম্যান হেনরিখ ক্লাসেন। তিনি এখন ক্যারিয়ারের সেরা চতুর্থ স্থানে চলে গেছেন। ইংল্যান্ডের বিপক্ষে ৬৭ বলে ১০৯ রান করার পর গতকাল বাংলাদেশের বিপক্ষে ৯০ রান করে সাত ধাপ এগিয়েছেন।

ক্লাসেনের ঠিক উপরে আছেন কুইন্টন ডি কক। বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা এই দক্ষিণ আফ্রিকান ওপেনার বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ ইনিংসে ৩টি সেঞ্চুরি করেছেন। বাংলাদেশের বিপক্ষে শেষ ম্যাচে ১৪০ বলে ১৭৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির পর নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৫ রান করে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৬ নম্বরে উঠে এসেছেন ভারতের বিরাট কোহলি।

এদিকে বোলারদের র‌্যাঙ্কিংয়ের লড়াইও জমে উঠেছে। অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজেলউডের থেকে মাত্র ২ রেটিং পয়েন্ট পিছিয়ে ভারতের মোহাম্মদ সিরাজ। হ্যাজেলউডের রেটিং পয়েন্ট ৬৭০, সিরাজের রেটিং ৬৬৮। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার কেশব মহারাজের রেটিং ৬৫৬।

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিব শীর্ষে থাকলেও তার রেটিং পয়েন্ট কমেছে। ৩২৪ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন বাংলাদেশ অধিনায়ক অলরাউন্ডার। ভারতের বিপক্ষে ম্যাচের আগেও তার রেটিং ছিল ৩৭২। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা আফগানিস্তানের মোহাম্মদ নবীর রেটিং ৩০১ পয়েন্ট। তিনিও পয়েন্ট কমিয়েছেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আইপিএল থেকে বিদায় নিয়ে আবারও মুস্তাফিজকে নিয়ে একি বললেন ধোনি

আইপিএল থেকে বিদায় নিয়ে আবারও মুস্তাফিজকে নিয়ে একি বললেন ধোনি

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ জয়ের ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে