| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নতুন রেকর্ডে পাকিস্তান, বাংলাদেশের অবস্তান কত তম

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২১ ১৩:৪১:৪১
নতুন রেকর্ডে পাকিস্তান, বাংলাদেশের অবস্তান কত তম

গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ১০ ওভারে ৫৯ রান করে পাকিস্তান। এই ৫৯ রানে কোনো ছক্কা ছিল না। পাকিস্তান সেদিন মোট ৬টি ছক্কা মেরেছিল, যেখানে তারা ম্যাচের ১১.৫ ওভারের পরে প্রথম ছয়টি মেরেছিল।

এটা পাকিস্তানের জন্য নতুন কিছু নয়। পাকিস্তান এই বছর ২০ টি ওডিআই খেলেছে এবং এখনও পর্যন্ত প্রথম ১০ ওভারে একটি ছক্কা মেরেনি। সেই ধারাবাহিকতা দেখা গেল অস্ট্রেলিয়ার বিপক্ষে। ম্যাচের পর সাবেক ক্রিকেটারদের সমালোচনার মুখে পড়তে হয় পাকিস্তানকে।

চার-ছক্কার এমন উন্মাদনায় পাকিস্তানের ছক্কা মারতে না পারার ছবিটা বেশ আশ্চর্যজনক। কিন্তু পাকিস্তান একসময় প্রথম ১০ ওভারে 'ঝড়' তৈরির জন্য বিখ্যাত ছিল। কয়েকদিন আগে ভারতের ম্যাচের পর প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর বলেছিলেন, 'বাবর আজম নিজের জন্য অনেক রান করেছেন, কিন্তু পাকিস্তানের ইতিহাস বলে যে তারা শুরুতে আক্রমণাত্মক ব্যাটিং করেছে। শহীদ আফ্রিদি, ইমরান নাজির বা তৌফিক ওমর যেই হোক না কেন। মধ্য ওভারে তারা ইনিংসকে মজবুত করে। আর এখানে শুরুর তিন ব্যাটসম্যানের কেউই প্রতিপক্ষকে আক্রমণ করেননি।

ওটাই পাকিস্তানের ছয় ছাড়া, বাংলাদেশের কী হবে? ক্রিকইনফো পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩ সালে এখন পর্যন্ত ২৪ ম্যাচে বাংলাদেশ প্রথম ১০ ওভারে ১০ টি ছক্কা মেরেছে। ভারতের বিপক্ষে শেষ ম্যাচে অবশ্য বাংলাদেশ প্রথম ১০ ওভারে ৩ টি ছক্কা মেরেছিল, যেখানে তিনটি ছক্কাই ব্যাট থেকে এসেছে। বাঁহাতি ওপেনার তানজিদ হাসান তামিমের।

তবে প্রথম ১০ ওভারে রোহিত শর্মার ছক্কার দিকে তাকালে পাকিস্তান ও বাংলাদেশের চেয়েও বেশি চমকপ্রদ পরিসংখ্যান পাওয়া যাবে। ২০২৩ সালে, রোহিত একাই প্রথম ১০ ওভারে ৩২ টি ছক্কা মেরেছিলেন, যা ব্যক্তিগত হিসাবে অস্ট্রেলিয়া ছাড়া অন্য যেকোনো দেশের চেয়ে বেশি।

অস্ট্রেলিয়া এ বছর মোট 34টি ছক্কা মেরেছে। যদিও পাকিস্তান ম্যাচ পর্যন্ত অস্ট্রেলিয়ার উপরেও ছিলেন রোহিত। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ১০ ওভারে ৪টি ছক্কা মেরে রোহিতকে টপকে যায় প্যাট কামিন্সের দল। যদিও দল হিসেবে ভারত এখনও ছক্কা মারার ক্ষেত্রে অন্যদের থেকে এগিয়ে। ভারত এই বছর ২৫ টি ম্যাচে মোট ৪৩ টি ছক্কা মেরেছে। তবে ভারতের চেয়ে ১০টি কম ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া।

ভারত, অস্ট্রেলিয়ার পর এই তালিকায় বাকি ১০টি দলের মধ্যে সবচেয়ে বেশি ছক্কা আছে সংযুক্ত আরব আমিরাতের। যিনি এ বছর মোট ২৭টি ছক্কা মেরেছেন। তারপরে দক্ষিণ আফ্রিকা ১৯ ওয়েস্ট ইন্ডিজ ১৮ নেপাল ১৮ শ্রীলঙ্কা ১৪ ইংল্যান্ড ১৩ পাপুয়া নিউ গিনি ১২ এবং নেদারল্যান্ডস ১১।

আবার, রোহিতের পর দ্বিতীয় সর্বোচ্চ ছক্কায় আছেন মোহাম্মদ ওয়াসিম, যিনি সব মিলিয়ে ২৩ টি ছক্কা মেরেছেন। এরপর ডেভিড ওয়ার্নার ১৩, মিচেল মার্শ ১২ এবং কুইন্টন ডি কক ১১ ছক্কায় শীর্ষ পাঁচে রয়েছেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে