| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বাবরের দেখানো পথে পথ হারাল পাকিস্তান সেমি,তে যেতে কঠিন সমীকরণ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২০ ২৩:১৫:২০
বাবরের দেখানো পথে পথ হারাল পাকিস্তান সেমি,তে যেতে কঠিন সমীকরণ

৩৬৮ রানের টার্গেটে দুই ওপেনার চেষ্টা করেন। দলকে দারুণ ভিত্তিও এনে দিয়েছেন। পাকিস্তান দল বিশ্বকাপে যাওয়ার পর বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান আত্মবিশ্বাস পেয়েছিলেন, দুই ওপেনার ইমাম-উল-হক এবং আবদুল্লাহ শফিক তাদের উজ্জ্বল হওয়ার ভিত্তি স্থাপন করেছিলেন।

পাকিস্তানের আস্থাভাজন দুজনের মধ্যে বিশ্বকাপে জ্বলে উঠছেন রিজওয়ান। আজও, তিনি আম্পায়ারের ডাকে এলবিডব্লিউ করার আগে ৪০ বলে ৪৬ রান করে পাকিস্তানের আশা বাঁচিয়ে রাখেন। কিন্তু অধিনায়ক বাবর আজম আবারও ব্যর্থ হন। একটি খেলায় যেখানে তার খুব প্রয়োজন ছিল, বাবর মাত্র ১৮ রানে আউট হয়ে যান।

বাবরকে হারানোর পর পথ হারাতে থাকে পাকিস্তান। রিজওয়ান চেষ্টা করেও পাকিস্তানকে ট্র্যাকে ফিরিয়ে আনতে পারেননি। অবশেষে, অস্ট্রেলিয়ার ৩৬৭ রানের জবাবে, পাকিস্তান আজ ব্যাঙ্গালুরুতে ৩০৫ রানে তাদের সবাই দিয়েছে। অস্ট্রেলিয়ার ৬২ রানের জয় সেমিফাইনালের আশা জাগিয়েছে, ভারতের পর অস্ট্রেলিয়ায় পাকিস্তানের পথ জটিল হয়ে উঠেছে।৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ নাম্বারে আছে পাকিস্তান।।

ডেভিড ওয়ার্নার এবং মিচেল মার্শের পরপর দুটি সেঞ্চুরি দেখে মনে হচ্ছিল অস্ট্রেলিয়া এক পর্যায়ে ৪০০-৪৫০ করার লক্ষ্য রাখবে, কিন্তু তারপরে শাহীন আফ্রিদি পাকিস্তানকে শক্তিশালী প্রত্যাবর্তনের দিকে নিয়ে যায়। শেষ পর্যন্ত মাত্র ৫ উইকেট নেন শাহীন, প্রথম ৬ ওভারে ৭২ রান দেওয়া হারিস রউফও পরে নেন তিন উইকেট। অস্ট্রেলিয়াকে ৩৬৭ রানে সীমাবদ্ধ করে, পাকিস্তান তখন ভালো প্রত্যাবর্তনের আশা জাগিয়েছিল।

ব্যাটিংয়ে কী দারুণ শুরু! দুই ওপেনার ফ্ল্যাশ বোলিং করেননি, তবে ধীরে ধীরে শুরু থেকেই পাকিস্তানের জন্য একটি ভিত্তি তৈরি করার চেষ্টা করেছিলেন, রান রেট ৬-এর কাছাকাছি রেখে। প্রথম ১০ ওভারে পাকিস্তান ৫৯ রান করেছিল। অস্ট্রেলিয়ার থেকে এখনও পিছিয়ে, তাই প্রথম দশ ওভারে অস্ট্রেলিয়া ৮২ রান করে।

তবে শুরুর দুই ম্যাচের পঞ্চাশ রানের পাশাপাশি পরের দশ ওভারে রানও দেখল পাকিস্তান। ইনিংসের ১০০ তম বলে দলীয় ১০০ রান হয় । কিছুক্ষণ পর দুই ব্যাটসম্যানই পঞ্চাশে পৌঁছে যায়। শফিক ৫০ বলে ৫ চার ও ৬ ছক্কায় পঞ্চাশ ছুঁয়েছেন, এরপর ইমামের ইনিংসের ৫৪ তম বলে ৮ চার পঞ্চাশ পূর্ণ করেন। ২০ ওভার শেষে ভারসাম্য ছিল এই: অস্ট্রেলিয়ার ছিল ১৪৯ রান, পাকিস্তান ১৩১!

এরপর পাকিস্তান ধাক্কাধাক্কি শুরু করে। স্টয়নিস ২২তম ওভারে শফিককে (৬১ বলে ৬৪) আউট করেন, তারপর পরের ওভারে ইমামকে (৭১ বলে ৭০) ফেরত পাঠান। কিন্তু ২৭তম রাউন্ডে বড় ধাক্কা খেয়েছে পাকিস্তান। বাবরের বিপক্ষে লেগ স্পিনারকে বসিয়েই ফল পেল অস্ট্রেলিয়া। বাবর সরাসরি জাম্পারের স্টাম্প থেকে বল মারতে চেয়েছিলেন কিন্তু ঠিক করতে পারেননি। ক্যাচটি গেল কামিন্সের হাতে। বাবর ১৮ রানে আউট, পাকিস্তান ১৭৫/৩।

কলম-কাগজের হিসেব বলছে পাকিস্তানের এখনও ৭ উইকেট আছে, পাকিস্তানের এখন ও ১৪২ বলে ১৯৩ রান দরকার। তখনও রিজওয়ান, শাকিল, ইফতিখারের মতো ব্যাটসম্যানরা ছিলেন। তবে রিজওয়ান ছাড়া শাকিল এখনও ওয়ানডেতে নিজেকে সমানভাবে প্রমাণ করতে পারেননি, ইফতিখার বড় শট খেলতে পারেন কিন্তু বড় ইনিংসে ধারাবাহিক নন। বাবরের ব্যর্থতা আরও স্পষ্ট ছিল কারণ তার প্রতি তার বিশ্বাস ছিল বেশি। দলকে আবারো বিপদে ফেলে দলের সেরা হিটার বিদায় নিলেন।

বাবর, রিজওয়ান-শাকিল এবং তারপর ইফতিখারের বিদায় নিয়ে একটি বড় সমস্যা ছিল - কোণে খুব বেশি ব্যাটসম্যান নেই এবং পাহাড়ী পথে একে অপরকে তাড়া করা তিনজনের উপর এভারেস্টের মতো চাপ এসেছিল। সেই চাপ তারা আর সহ্য করতে পারেনি।

বাবরের বিদায়ের পরও অবশ্য রান রেটে খুব একটা পিছিয়ে পড়েনি পাকিস্তান। ৩০ ওভার শেষে পাকিস্তানের রান ২০০, অস্ট্রেলিয়ার রান তখন ইনিংসের ওই পর্যায়ে ২০৮! কিন্তু বাবর চলে যাওয়ার পর শাকিল, ইফতেখাররা নিজের পথে চলে যান।

দলকে ২০০ পেরিয়ে যাওয়ার কিছুক্ষণ পর, শাকিল ৩০ রানে আউট হন, ইফতেখার ২৬ রান করেন। এবং ৪১ তম ওভারে রিজওয়ান যখন জাম্পারকে এলবিডব্লিউ হন, তখন পাকিস্তানের জয়ের আশা শেষ হয়ে যায়। পাকিস্তানের স্কোর তখনও মাত্র ২৭৪।

দলকে মাত্র ৩০০ ছাড়িয়ে যেতে পারেন নওয়াজ, শাহীন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে