| ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আইপিএলের এবারের আসরে কেকেআরের একাদশ বাছাই করলেন আকাশ চোপড়া

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ মার্চ ৩১ ১২:০৯:০৫
আইপিএলের এবারের আসরে কেকেআরের একাদশ বাছাই করলেন আকাশ চোপড়া

আজ ৩১ মার্চ শুরু হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ভারতীয় টি-২০ টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এই আসরের কারনে অনেক ক্রিকেটারই নিজেদের জাতীয় দলের খেলা শেষ করে দলের সাথে যোগ দিতে শুরু করেছেন এক এক করে। বাংলাদেশ দলের ক্রিকেটারও রয়েছে ৩ জন। যদিও এখনও দলের সাথে যোগ দেননি বাংলাদেশের দুই সুপারস্টার লিটন দাস ও সাকিব আল হাসান। এবার দুজনে খেলবেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

বিশ্বব্যাপী অনেক ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজিত হলেও জনপ্রিয়তার দিক দিয়ে সেগুলোর একটিও এখনো ‘আইপিএল’ কাছাকাছিও আসতে পারেনি। ১৬ বছরের মাথায় এটি ক্রিকেটের অন্যতম গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে পরিণত হয়েছে।

আইপিএলের এবারের আসরে কলকাতা নাইট রাইডার্সে রয়েছেন দুই বাংলাদেশি তারকা সাকিব আল হাসান ও লিটন দাস। কলকাতার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একাদশে সাকিব-লিটনের জায়গা হবে কি না সেই আলোচনা চারদিকে। ভারতের ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া মনে করেন, লিটন সুযোগ না পেলেও কলকাতার একাদশে নিশ্চিতভাবেই থাকছেন সাকিব।

আইপিএল শুরুর প্রাক্বালে কলকাতার স্কোয়াড নিয়ে আলোচনার সুবাদে আকাশ তুলে ধরেন কলকাতার সম্ভাব্য একাদশ, যেখানে ১১ জন ক্রিকেটারের নাম না জানালেও ৮ জন ক্রিকেটারের কথা উল্লেখ করেছেন, যাদের কলকাতার সেরা একাদশে জায়গা দেওয়া উচিৎ বলে মনে করেন তিনি।

আকাশ বলেন, 'উইকেটরক্ষক হিসেবে গুরবাজ, জগদীশান ও লিটন রয়েছে। লিটন ওপেনার, ব্যাটিং ভালো করছে, কিপিংয়েও ভালো। তাকে আমি অনেক সম্মান দেই, বাংলাদেশের হয়ে দারুণ খেলছে। বাংলাদেশের অন্যতম সেরা খেলোয়াড়। গুরবাজ আগ্রাসী ব্যাটার, বড় শট খেলতে পারে। গত বছর গুজরাটে অবশ্য কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি। তবে কলকাতার হয়ে মাঠে নামলে সে বড় বড় সব শট খেলতে পারে।'

তবে লিটনকে রেখে গুরবাজকেই বেছে নিয়েছেন আকাশ। তিনি বলেন, 'ভেঙ্কাটেশ আইয়ারের সাথে ওপেনিংয়ে কাকে রাখা যায় এটা বড় প্রশ্ন। বিদেশি কাউকে রাখলে গুরবাজ অথবা লিটন থেকে যেকোনো একজন... আমি গুরবাজের কথাই বলব। জগদীশান টি-টোয়েন্টির চেয়ে ওয়ানডেতে ভালো। ওর স্ট্রাইক রেট টি-টোয়েন্টিসুলভ নয়।'

তিনে রেখেছেন অধিনায়ক নিতিশ রানাকে, রিঙ্কু সিং আছেন চারে। সাকিবকে রেখেছেন পাঁচে। আকাশ বলেন, 'পাঁচে কাকে রাখা যেতে পারে? সাকিবকেই পাঁচে খেলাতে হবে।'

তৃতীয় বিদেশি হিসেবে আন্দ্রে রাসেলকে রেখেছেন ব্যাটিং অর্ডারের ছয় নম্বরে। একাদশের জন্য যে ৮ জনকে অবধারিত ধরে রেখেছেন, তাদের মধ্যে আরও আছেন উমেশ যাদব ও শার্দূল ঠাকুর। নারাইনকে বোলার হিসেবে গণ্য করলেও প্রয়োজনে তাকে ওপেনার হিসেবে ব্যবহারের সুযোগ দেখছেন। ডেভিড ভিসাকে একাদশে রাখতে গেলে রাসেল ও নারাইন থেকে যেকোনো একজনকে একাদশে রাখা উচিৎ বলেও মনে করেন আকাশ। সেক্ষেত্রে উইকেট ও কন্ডিশনেরও থাকতে পারে বড় ভূমিকা।

সাকিবকে একজন 'গ্রেট খেলোয়াড়' হিসেবেও আখ্যায়িত করেন আকাশ। তবে টি-টোয়েন্টিতে সাকিবের ব্যাটিং কলকাতার ভঙ্গুর লাইনআপকে কতটা ভরসা দেবে, তা নিয়ে খানিক সন্দিহান তিনি। তাই দ্রুত রান তোলার গুরুদায়িত্ব রাসেলকে পালন করতে হবে বলে মনে করেন আকাশ। কলকাতার ব্যাটিং ইউনিট নিয়ে হতাশ আকাশ মনে করেন, দুইবারের চ্যাম্পিয়নরা প্লে-অফে কোয়ালিফাই করতে পারবে না এবার।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

চেন্নাই সুপার কিংস তাদের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে হেরে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে। টুর্নামেন্টে ...

আজ রাতে যেসব এলাকায় হতে পারে ঝড় ও শিলাবৃষ্টি নতুন তথ্য দিল আবহাওয়া অধিদপ্তর

আজ রাতে যেসব এলাকায় হতে পারে ঝড় ও শিলাবৃষ্টি নতুন তথ্য দিল আবহাওয়া অধিদপ্তর

গত কয়েকদিনের প্রচণ্ড গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এমনটা হলে দেশের বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি হতে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে