| ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আইপিএলের এবারের আসরে কেকেআরের একাদশ বাছাই করলেন আকাশ চোপড়া

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ মার্চ ৩১ ১২:০৯:০৫
আইপিএলের এবারের আসরে কেকেআরের একাদশ বাছাই করলেন আকাশ চোপড়া

আজ ৩১ মার্চ শুরু হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ভারতীয় টি-২০ টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এই আসরের কারনে অনেক ক্রিকেটারই নিজেদের জাতীয় দলের খেলা শেষ করে দলের সাথে যোগ দিতে শুরু করেছেন এক এক করে। বাংলাদেশ দলের ক্রিকেটারও রয়েছে ৩ জন। যদিও এখনও দলের সাথে যোগ দেননি বাংলাদেশের দুই সুপারস্টার লিটন দাস ও সাকিব আল হাসান। এবার দুজনে খেলবেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

বিশ্বব্যাপী অনেক ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজিত হলেও জনপ্রিয়তার দিক দিয়ে সেগুলোর একটিও এখনো ‘আইপিএল’ কাছাকাছিও আসতে পারেনি। ১৬ বছরের মাথায় এটি ক্রিকেটের অন্যতম গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে পরিণত হয়েছে।

আইপিএলের এবারের আসরে কলকাতা নাইট রাইডার্সে রয়েছেন দুই বাংলাদেশি তারকা সাকিব আল হাসান ও লিটন দাস। কলকাতার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একাদশে সাকিব-লিটনের জায়গা হবে কি না সেই আলোচনা চারদিকে। ভারতের ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া মনে করেন, লিটন সুযোগ না পেলেও কলকাতার একাদশে নিশ্চিতভাবেই থাকছেন সাকিব।

আইপিএল শুরুর প্রাক্বালে কলকাতার স্কোয়াড নিয়ে আলোচনার সুবাদে আকাশ তুলে ধরেন কলকাতার সম্ভাব্য একাদশ, যেখানে ১১ জন ক্রিকেটারের নাম না জানালেও ৮ জন ক্রিকেটারের কথা উল্লেখ করেছেন, যাদের কলকাতার সেরা একাদশে জায়গা দেওয়া উচিৎ বলে মনে করেন তিনি।

আকাশ বলেন, 'উইকেটরক্ষক হিসেবে গুরবাজ, জগদীশান ও লিটন রয়েছে। লিটন ওপেনার, ব্যাটিং ভালো করছে, কিপিংয়েও ভালো। তাকে আমি অনেক সম্মান দেই, বাংলাদেশের হয়ে দারুণ খেলছে। বাংলাদেশের অন্যতম সেরা খেলোয়াড়। গুরবাজ আগ্রাসী ব্যাটার, বড় শট খেলতে পারে। গত বছর গুজরাটে অবশ্য কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি। তবে কলকাতার হয়ে মাঠে নামলে সে বড় বড় সব শট খেলতে পারে।'

তবে লিটনকে রেখে গুরবাজকেই বেছে নিয়েছেন আকাশ। তিনি বলেন, 'ভেঙ্কাটেশ আইয়ারের সাথে ওপেনিংয়ে কাকে রাখা যায় এটা বড় প্রশ্ন। বিদেশি কাউকে রাখলে গুরবাজ অথবা লিটন থেকে যেকোনো একজন... আমি গুরবাজের কথাই বলব। জগদীশান টি-টোয়েন্টির চেয়ে ওয়ানডেতে ভালো। ওর স্ট্রাইক রেট টি-টোয়েন্টিসুলভ নয়।'

তিনে রেখেছেন অধিনায়ক নিতিশ রানাকে, রিঙ্কু সিং আছেন চারে। সাকিবকে রেখেছেন পাঁচে। আকাশ বলেন, 'পাঁচে কাকে রাখা যেতে পারে? সাকিবকেই পাঁচে খেলাতে হবে।'

তৃতীয় বিদেশি হিসেবে আন্দ্রে রাসেলকে রেখেছেন ব্যাটিং অর্ডারের ছয় নম্বরে। একাদশের জন্য যে ৮ জনকে অবধারিত ধরে রেখেছেন, তাদের মধ্যে আরও আছেন উমেশ যাদব ও শার্দূল ঠাকুর। নারাইনকে বোলার হিসেবে গণ্য করলেও প্রয়োজনে তাকে ওপেনার হিসেবে ব্যবহারের সুযোগ দেখছেন। ডেভিড ভিসাকে একাদশে রাখতে গেলে রাসেল ও নারাইন থেকে যেকোনো একজনকে একাদশে রাখা উচিৎ বলেও মনে করেন আকাশ। সেক্ষেত্রে উইকেট ও কন্ডিশনেরও থাকতে পারে বড় ভূমিকা।

সাকিবকে একজন 'গ্রেট খেলোয়াড়' হিসেবেও আখ্যায়িত করেন আকাশ। তবে টি-টোয়েন্টিতে সাকিবের ব্যাটিং কলকাতার ভঙ্গুর লাইনআপকে কতটা ভরসা দেবে, তা নিয়ে খানিক সন্দিহান তিনি। তাই দ্রুত রান তোলার গুরুদায়িত্ব রাসেলকে পালন করতে হবে বলে মনে করেন আকাশ। কলকাতার ব্যাটিং ইউনিট নিয়ে হতাশ আকাশ মনে করেন, দুইবারের চ্যাম্পিয়নরা প্লে-অফে কোয়ালিফাই করতে পারবে না এবার।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ T20 ম্যাচে বাংলাদেশের একাদশ, দেখে নিন ম্যাচ সময়

যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ T20 ম্যাচে বাংলাদেশের একাদশ, দেখে নিন ম্যাচ সময়

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৫ উইকেটে হেরেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেও ঘুরে দাঁড়াতে পারেনি তারা। ...

বিশ্বকাপে বাকিরা কোথায়

বিশ্বকাপে বাকিরা কোথায়

২ জুন থেকে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ১১তম আসর। ২০টি দলের অংশগ্রহণে এই ইভেন্টটি ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

ব্রেকিং নিউজ ; দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

ব্রেকিং নিউজ ; দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

দুর্নীতির অভিযোগে সালাম মুর্শিদি ও আবু নাঈম সোহাগসহ বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েশনের ৫ কর্মকর্তাকে শাস্তি দিয়েছে ...



রে