| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিপাকে রোনাল্ডোঃ হতে পারে ১ মাসের নির্বাসন, হারের কাঁটার মাঝেই বড় ধাক্কা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জানুয়ারি ২৮ ১২:১৪:২২
বিপাকে রোনাল্ডোঃ হতে পারে ১ মাসের নির্বাসন, হারের কাঁটার মাঝেই বড় ধাক্কা

যে সময়ে জুভেন্টাসের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিয়োগ উঠেছে, সেই সময় রোনাল্ডো সেই ক্লাবে খেলতেন। সেই সময় জুভেন্টাসে খেলা ২২ জন ফুটবলারের বিরুদ্ধে তদন্ত চলছে। তদন্তে রোনাল্ডো দোষী প্রমাণিত হলে তাঁকে শাস্তির মুখে পড়তে হবে। সে ক্ষেত্রে সৌদি আরবের ক্লাব আল নাসেরের হয়ে ১ মাস মাঠে নামতে পারবেন না তিনি।

জুভেন্টাসের বিরুদ্ধে ট্রান্সফার সংক্রান্ত আর্থিক অনিয়ম এবং অসত্য মূলধন লাভের অভিযোগ ওঠায় গত বছর শুরু হয়েছিল তদন্ত। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত ক্লাবের আর্থিক ক্ষতির তথ্য উঠে এসেছে তদন্তে। প্রাথমিক ভাবে আর্থিক অনিয়ম প্রমাণ হওয়ায় ইটালির ফুটবল ফেডারেশন জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে নিয়েছে। এর ফলে লিগের পয়েন্ট টেবিলে তৃতীয় স্থান থেকে ১০ নম্বরে নেমে গিয়েছে তারা। যদিও ক্লাব কর্তৃপক্ষ চলতি মরসুমেই শাস্তি প্রত্যাহার করার আবেদন জানানোর সুযোগ পাবেন।

জুভেন্টাস কর্তৃপক্ষ নিজেদের নির্দোষ বলে দাবি করলেও ইটালির আদালত জানিয়ে দিয়েছে, যথেষ্ট আর্থিক অসঙ্গতি রয়েছে। আদালতই ক্লাবের পয়েন্ট কেটে নেওয়ার নির্দেশ দিয়েছিল। এই রায়ের বিরুদ্ধে অবশ্য ৩০ দিনের মধ্যে আবেদন করার সুযোগ পাবে জুভেন্টাস। ক্লাবের ১৫ পয়েন্ট কেটে নেওয়ার পাশাপাশি বর্তমান এবং প্রাক্তন মিলিয়ে ১১ জন কর্তা সম্পর্কেও কড়া মনোভাব প্রকাশ করেছে আদালত। যাঁদের অন্যতম ক্লাবের প্রাক্তন সভাপতি আন্দ্রেয়া অ্যাগনেলি, প্রাক্তন ফুটবলার পাভেল নেদভেদ, টটেনহ্যামের ডিরেক্টর ফ্যাবিও প্যারাসিটি। তাঁদের ইতালির ফুটবল থেকে যথাক্রমে ২৪ মাস, আট মাস এবং ৩০ মাসের জন্য নির্বাসিত করা হয়েছে। প্যারাসিটির নির্বাসন অবশ্য ইংল্যান্ডে কার্যকর নয়। যদিও আর্থিক অনিয়ম এবং শাস্তির বিষয়টি জানানো হয়েছে উয়েফা এবং ফিফাকে। ফুটবলের এই দুই নিয়ামক সংস্থা শাস্তিমূলক ব্যবস্থা নিলে বৃহত্তর প্রভাব পড়তে পারে।

গত নভেম্বরে জুভেন্টাস জানায় ২০২১-২২ আর্থিক বছরে ক্লাবের রেকর্ড ২৫৪.৩ মিলিয়ন ইউরো (২২০০ কোটি টাকার বেশি) ক্ষতি হয়েছে। তার পর বোর্ডের সব সদস্য একই দিনে ইস্তফা দিয়েছিলেন। ১৭ বছর আগে ম্যাচ গড়াপেটার অপরাধে জুভেন্টাসকে সিরি বি-তে নামিয়ে দেওয়া হয়েছিল। তার পর আবার বড় শাস্তির মুখে ইটালির প্রথম সারির ফুটবল ক্লাবটি।

এ দিকে সৌদির ক্লাবের হয়ে খেলতে নেমে দ্বিতীয় ম্যাচেই হারের স্বাদ পেয়েছেন রোনাল্ডো। আল ইত্তিহাদের বিরুদ্ধে হেরেছে আল নাসের। খেলাশেষে ঘুরিয়ে রোনাল্ডোকেই হারের জন্য দায়ী করেছেন দলের কোচ। হারের কাঁটার মধ্যেই এ বার বড় ধাক্কা রোনাল্ডোর।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

রোহিতের মুম্বাই অধ্যায় শেষ!

রোহিতের মুম্বাই অধ্যায় শেষ!

পাঁচটি শিরোপা এনে দেওয়া রোহিত শর্মাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে বর্তমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলতে শুরু ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে