| ঢাকা, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

ব্রেকিং নিউজঃ ব্রাজিল-৫, ক্যামেরুন-১

২০২২ নভেম্বর ৩০ ২১:৫৭:০৩
ব্রেকিং নিউজঃ ব্রাজিল-৫, ক্যামেরুন-১

গ্রুপের প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে বিশ্বকাপের নকআউট পর্বের টিকেট নিশ্চিত হয়ে গেছে ব্রাজিলের। শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনায় ক্যামেরুনের সামনে জয়ের বিকল্প নেই। সেই লড়াইয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হচ্ছে তারা।

লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার রাত একটায় শুরু হবে ম্যাচটি।

আসরে সুইজারল্যান্ডের বিপক্ষে হার ও সার্বিয়ার বিপক্ষে ড্র করা ক্যামেরুনকে শেষ রাউন্ডে শুধু জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকেও। চোটের জন্য এই ম্যাচেও নেইমার ও দানিলোকে পাবে না ব্রাজিল।

দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার দল দুটির মুখোমুখি লড়াইয়ে ৫-১ ব্যবধানে এগিয়ে আছে ব্রাজিল। আসছে লড়াইয়ের আগে আরও কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো।

* ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে খেলার পর আর কখনও নকআউট পর্বে উঠতে পারেনি ক্যামেরুন। ২০০২ আসরে সৌদি আরবকে হারানোর পর থেকে বিশ্বকাপে তাদের কোনো জয় নেই। ২০১০ ও ২০১৪ আসরে গ্রুপ পর্বে সবগুলো ম্যাচই হারে তারা। ২০০৬ ও ২০১৮ আসরে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।

* এবার দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে অপরাজিত থেকে কাতারে আসে ব্রাজিল। এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপ জেতা দলটির সামনে রেকর্ড আরও সমৃদ্ধ করার হাতছানি। যথারীতি আসরের ফেভারিটও তারা।

* ১৯৩০ সালে প্রথম আসর থেকে প্রতিটি বিশ্বকাপে খেলেছে ব্রাজিল। তবে ২০০২ সালে সবশেষ চ্যাম্পিয়ন হওয়ার পর তারা আর ফাইনালে উঠতে পারেনি।

* ব্রাজিল ও ক্যামেরুন এখনও পর্যন্ত ছয়বার মুখোমুখি হয়েছে, যার দুটি বিশ্বকাপে। ব্রাজিল জিতেছে পাঁচ ম্যাচে। ক্যামেরুনের একমাত্র জয় ২০০৩ সালের ফিফা কনফেডারেশন কাপে। দল দুটির সবশেষ দেখায় ২০১৮ সালে প্রীতি ম্যাচে রিশার্লিসনের একমাত্র গোলে জিতেছিল ব্রাজিল।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে