| ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

হয়তো এই ৩ ক্রিকেটারের কারনেই এশিয়া কাপ হারবে ভারত

২০২২ আগস্ট ১০ ১০:০৬:২৪
হয়তো এই ৩ ক্রিকেটারের কারনেই এশিয়া কাপ হারবে ভারত

বহুল প্রত্যাশিত এশিয়ান কাপ ২০২২ সালের ২৭ আগস্ট থেকে শুরু হবে। করোনা মহামারীর কারণে গত এশিয়ান কাপের পতনের কারণে এবারের এশিয়ান কাপের গুরুত্ব আলাদা বলে মনে করা হচ্ছে। এশিয়া কাপের আয়োজন করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এবং এশিয়া মহাদেশের ৬টি জায়ান্ট খেলা দেশগুলো।

আমরা সবাই জানি এশিয়া কাপ দুটি ফরম্যাটে খেলা হয় একটি ওয়ানডে ফরম্যাট এবং অন্যটি টি-টোয়েন্টি ফরম্যাটে। যেহেতু এই বছরের শেষের দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে চলেছে, আইসিসি এবারের এশিয়া কাপ সংক্ষিপ্ততম ফরম্যাটে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও, এটি বলার অপেক্ষা রাখে না যে এশিয়ান মহাদেশের দলগুলি আসন্ন বিশ্বকাপের পাখির চোখের দৃশ্য হিসাবে এশিয়ান কাপকে বেছে নিয়েছে।

প্রত্যেকটা ক্রিকেটারের স্বপ্ন থাকে তারা দেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে যেকোনো প্রতিযোগিতায় অংশগ্রহন করতে এবং সেটা যদি কোনো বড়ো আর গুরুত্বপুর টুর্নামেন্ট হয় তো। কিন্তু অধিকাংশ ক্রিকেটার তাদের চোট এবং খারাপ পারফর্মেন্সের কারণে দল থেকে ছিটকে যায়। এশিয়া কাপের মঞ্চে ভারতীয় দল হলো এমন একটি সফল দল যারা ৭বারের এশিয়া কাপ বিজয়ী এবং পাশাপাশি তারা গতবারের এশিয়া কাপ বিজেতা। তাই এটা বলা যেতেই পারে এই বছরেও ভারতীয় দল সেরা দল হিসাবেই এশিয়া কাপের অভিযান শুরু করতে চলেছে। আমরা এখানে এমন ৩জন ভারতীয় ক্রিকেটারকে নিয়ে আলোচনা করবো যাদের কারণে এই বছরের এশিয়া কাপ ভারতীয় দল নাও জিততে পারে বলে মনে করা যাচ্ছে এবং এই তালিকায় রয়েছেন একজন সুপারস্টার ক্রিকেটার।

রবিচন্দ্রন আশ্বিন

সফল ভারতীয় অফ স্পিনারদের মধ্যে অন্যতম হলেন রবিচন্দ্রন আশ্বিন। ডানহাতি এই অফ স্পিনার বর্তমানে ভারতীয় দলের টেস্ট ফরম্যাটের প্রধান স্পিন বোলিং অস্ত্র হিসাবে বিশ্ব ক্রিকেটে প্রসিদ্ধ। অতীতে আশ্বিন ভারতীয় দলের হয়ে ছোট ফরম্যাটের ক্রিকেটে বহু ম্যাচ জেতানো ইনিং উপহার দিলেও বর্তমানে তিনি সেই রকম পারফর্মেন্স দেখাতে ব্যর্থ হয়েছেন। তার এই পারফর্মেন্সের পরেও আসন্ন এশিয়া কাপে ভারতীয় টীম ম্যানেজমেন্ট তাকে দলে সামিল করেছে। তাই মনে করা যাচ্ছে যদি তিনি দলের হয়ে প্রথম একাদশে খেলার সুযোগ পান তাহলে তিনি দলকে জেতাতে ব্যর্থ হতে পারেন।

আবেশ খান

ভারতীয় ক্রিকেটের তরুণ ক্রিকেটারদের মধ্যে অন্যতম হলেন আবেশ খান। তরুণ এই ডানহাতি ফাস্ট বোলার আইপিএল এর বিখ্যাত মঞ্চ থেকে আন্তর্জাতিক মঞ্চে পদার্পন করেছেন। আইপিএল এর মঞ্চে তার পারফর্মেন্স ছিল চোখে পড়ার মতো কিন্তু আন্তর্জাতিক মঞ্চে পা দেবার পরে তিনি তার অফার বোলিং ছন্দ ফিরে পাচ্ছেননা এটাই বলা যেতে পারে। আবেশ খান ভারতীয় দলের হয়ে বেশ কয়েকটি সিরিজ খেলার পরেও তিনি তার আইপিএল এর পারফর্মেন্স করে দেখাতে ব্যর্থ হয়েছেন। তার এই পারফর্মেন্সের পরেও তিনি শুরু হতে চলা এশিয়া কাপে দলের হয়ে ডাক পেয়েছেন কিন্তু মনে করা যাচ্ছে তার পারফর্মেন্সের বিচারে তিনি ভারতীয় দলকে এশিয়া কাপ জেতাতে ব্যর্থ হতে পারেন।

বিরাট কোহলি

বর্তমান বিশ্ব ক্রিকেটের সফল ব্যাটসম্যানদের মধ্যে প্রথম সারির তালিকাতেই নাম রয়েছে বিরাট কোহলির। প্রাক্তন ভারতীয় অধিনায়ক ডানহাতি ব্যাটসম্যান বিরাট কোহলি বিশ্ব ক্রিকেটে রান মেশিন নামে পরিচিত এবং তিনি হলেন ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় ব্যাটসম্যান যিনি একদিবসীয় ফরম্যাটে সব থেকে বেশি শতরান করেছেন। ভারতীয় দলের এই সুপারস্টার ম্যাচ জেতানো ব্যাটসম্যানের বেশ কিছু ম্যাচ থেকেই তার ব্যাটে রানের খরা দেখা যাচ্ছে এবং তিনি বহু চেষ্টা করেও রানের মধ্যে ফিরতে ব্যর্থ হচ্ছেন। বিরাট যেহেতু ভারতীয় দলের টপ অর্ডার ব্যাটিংয়ের অন্যতম ভরসা তাই এই বছরের এশিয়া কাপে তিনিও দলের হয়ে মাঠে নামবেন এটা আশা করা যেতেই পারে কিন্তু তার বর্তমান ফর্ম বজায় থাকে তাহলে তিনি ভারতীয় দলকে এশিয়া কাপ জেতাতে ব্যর্থ হতে পারেন।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে