| ঢাকা, সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯

আক্রমণাত্মক হওয়ায় স্টোকসকে কঠিন পরামর্শ দিলেন পিটারসেন

২০২২ জুলাই ০৪ ২০:২৪:৩০
আক্রমণাত্মক হওয়ায় স্টোকসকে কঠিন পরামর্শ দিলেন পিটারসেন

সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটে বড় ধরনের পরিবর্তন এসেছে। যেখানে কোচ ব্রেন্ডন ম্যাককালাম এবং অধিনায়ক বেন স্টোকস সবচেয়ে বেশি অবদান। বিশেষ করে মাঠের ক্রিকেটে স্টোকসের আক্রমণাত্মক মনোভাব পুরো দলের চেহারাই বদলে দিয়েছে। স্টোকস এই মতকে সমর্থন করলেও, কেভিন পিটারসেন তার অত্যধিক আক্রমণাত্মক কাঠির সমালোচনা করেছেন।

ম্যাককালাম-স্টোকসের যুগে ইংলিশ সাদা পোশাক ছিল বসন্তের বাতাসের মতো। শীর্ষস্থান দখল করার আগে, তারা শেষ ১৭ টেস্টের মধ্যে মাত্র একটি জিতেছিল। এমনকি গত বছর ক্যালেন্ডার বছরে টেস্ট হারের লজ্জাজনক রেকর্ডও গড়েছিল তারা। এমতাবস্থায় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) টিম ম্যানেজমেন্টসহ পুরো দলকে সাজিয়েছে।

নিউজিল্যান্ডকে ঘরের মাঠে হোয়াইটওয়াশ করে যাত্রা শুরু করেছেন স্টোকস-ম্যাককালাম জুটি। এই সিরিজে নতুন ব্র্যান্ডের এক ইংল্যান্ড দল দেখেছে ক্রিকেট বিশ্ব। মাঠের ক্রিকেটে স্টোকসের আক্রমণাত্মক মনোভাব আর ড্রেসিংরুমে ম্যাককালামের মাস্টার মাইন্ড। সবমিলিয়ে নতুন যুগে ইংলিশদের টেস্ট ক্রিকেট। তবে অতি আক্রমণাত্মক খেলে বাড়তি কিছু প্রামণ করার পক্ষে নন পিটারসেন।

ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক বলেন, 'স্টোকসকে বলব যে, অতি আক্রমণাত্মক হয়ে নির্দিষ্ট কিছু প্রমাণের চেষ্টা করার দরকার নেই। স্টোকসের একটা রীতি আছে, যখন সে উইকেটে যায়, তখন বোলাররা জানে যে, তাকে আউট করার জন্য তাদের সেরা ডেলিভারি করতে হবে, এবং কখনও কখনও ভালো বলেও বাউন্ডারি হবে, কখনও কখনও ছক্কাও হতে পারে। এই মুহূর্তে স্টোকস এমন একজন অধিনায়ক এবং নেতা, যে বোলারদের পর বাড়তি চাপ তৈরি করতে চায়।

ভারতের বিপক্ষে চলমান এজবাস্টন টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন স্টোকস। তিনি যখন উইকেটে আসেন, তখন ৮৩ রানে পাঁচ উইকেট হারিয়ে ধুকছে দল। এমন পরিস্থিতিতে তার উইকেটে থাকাটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু তিনি আক্রমণাত্মক খেলতে গিয়ে দুই বার জীবন পাওয়ার পরই ৩১ বলে ২৫ রানের বেশি করতে পারেননি।

পিটারসেন বলেন, 'আমি স্টোকসকে দেখছিলাম এবং ভাবছিলাম, 'সে অধিনায়ক, সে নেতা'। সে নতুন ব্র্যান্ডের ক্রিকেটের কথা বলছে। আক্রমণাত্মক শট খেলার পর (আহার্দুল) ঠাকুর তার ক্যাচ ফেলে দেয়। এরপর আবারও শট খেলতে গিয়ে সরাসরি মিডঅফে ক্যাচ তুলে এবং (ফিল্ডার) ফেলে দেয়। এরপর আবারও শট খেলতে গিয়ে আউট হয়েছে। এটি কোনো ভালো সিদ্ধান্ত নয়।'

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে