| ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

জিদানের কোচ হওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত

২০২২ জুন ২০ ১৫:৩০:৫৭
জিদানের কোচ হওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত

রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব ছাড়ার পর থেকে ফরাসি বিশ্ব ফুটবলার জিনেদিন জিদান আর কোনো দলের সঙ্গে যুক্ত হননি। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে তিনটি জয়ই প্রমাণ করে দিল কেমন কোচ। কিন্তু আশ্চর্যের বিষয়, এমন কোচ এখনো কোনো দলের সঙ্গে যুক্ত নন।

টেলিফুটকে দেওয়া সাম্প্রতিক এক সাক্ষাৎকারে জিদান বলেছেন, তিনি কোচিংয়ে ফিরতে চান। তবে, এখন সেটা নেই। পদ ছাড়ার পর তিনি কী করবেন তা এই মুহূর্তে জানা যায়নি। কোচিংয়ে ফিরবেন তিনি। কারণ, মায়া এই জায়গায় জন্মেছে এবং এটা নিয়ে কাজ করাটাও তার জন্য স্বপ্নের মতো।

পিএসজির ফ্রেঞ্চ ক্লাব বা ফরাসি জাতীয় দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ রয়েছে জিদানের। আর্জেন্টিনার কোচ মাউরিসিও পোচেত্তিনোর পর জিদান পিএসজির কোচ হবেন এমন গুঞ্জন অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল। অথবা ফ্রান্স জাতীয় দলে বিশ্বকাপের পর দিদিয়ের দেশচ্যাম্পের পর কোচ হতে পারেন তিনি।

যাইহোক, ফ্রান্সের ইকুইপে এবং আরসিএম স্পোর্টসের মতো সংবাদপত্রগুলি দাবি করেছে যে জিদান ইতিমধ্যেই পিএসজিকে কোচ করার জন্য একটি বিড প্রশিক্ষণ দিয়েছেন।

টেলেফুটের সঙ্গে সাক্ষাৎকারে কোচিংয়ে ফেরা নিয়ে জিদান বলেন, ‘একজন কোচ হিসেবে কী এখনও আমার কিছু ভুমিকা রাখার সুযোগ আছে? হ্যাঁ, অবশ্যই। হয়তো বেশি কিংবা কম। আমি আসলে চাই কোচিং চালিয়ে যেতে। কারণ, এই পেশাটার প্রতি আমার মায়া জন্মে গেছে এবং এখানে কিছু স্বপ্নও আছে।’

রিয়াল মাদ্রিদের মত একটি ক্লাবকে ম্যানেজ করা কোচদের কাছে যেমন স্বপ্ন, তেমনি দুঃস্বপ্নও। তো এমন একটি দলকে ম্যানেজ করে কিভাবে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জয় করলেন?

এমন প্রশ্নের জবাবে জিদান বলে দেন, ‘আমরা কঠোর পরিশ্রম করেছি। একই সঙ্গে আমার কাছে দুর্দান্ত সব খেলোয়াড়রা ছিল এবং একটি দল ছিল, যারা আমাকে সব সময় অনুসরণ করতো। অনেক কিছুর জন্য আমার দায় ছিল। তবে, সবচেয়ে বড় কথা, আমি একটা অসাধারণ দল পেয়েছিলাম। একা একা তো কিছুই করা সম্ভব নয়। আমার চারপাশে যারা ছিল, তারা কাজগুলোকে সহজ করে দিয়েছিল। এমনটা না হলে কোনোভাবেই কিছু করতে পারতাম না।’

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে