| ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

ব্রেকিং নিউজঃ মুক্তি পেলেন স্মিথ

২০২২ এপ্রিল ২৫ ২২:২২:১৪
ব্রেকিং নিউজঃ মুক্তি পেলেন স্মিথ

এটা কারোই অজানা নয় দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে বর্ণবাদ পুরনো অসুখ। এই অভিযোগ অনেক রথী-মহারথীর বিরুদ্ধেও নানা সময়ে উঠেছে বর্ণবিদ্বেষীমূলক আচরণের অভিযোগ। সেই অভিজগের তালিকায় নাম লিখিয়েছিলেন সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথও।

তবে খুশির খবর হল অবশেষে সেই অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন স্মিথ। বর্ণবাদের অভিযোগ তদন্তে গঠিত দুই সদস্যের কমিটি তাকে নির্দোষ বলে ঘোষণা করেছে। যারা অভিযোগ তুলেছিলেন, সেই ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) কর্মীদের বক্তব্যেও বর্ণবাদের কোনো প্রমাণ পায়নি তদন্ত কমিটি।

সিএসএর গুরুত্বপূর্ণ সদস্য লসন নাইডু বলেন, ‘স্বচ্ছতার সাথে পুরো বিষয়টি বিবেচনা করা হয়েছে। অত্যন্ত গুরুত্ব দিয়ে সিএসএ স্পর্শকাতর এই বিষয় নিয়ে কাজ করেছে। প্রতিটি পদক্ষেপে এবং প্রতিটি স্তরে সতর্কতার সাথে স্বচ্ছতা বজায় রাখা হয়েছে।’

খেলোয়াড়ি জীবন শেষে গ্রায়েম স্মিথ ক্রিকেট প্রশাসকের ভূমিকা নেন, পান দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ডিরেক্টর অব ক্রিকেটের বড় পদ। সেই পদ সামলাতে গিয়ে নানা চ্যালেঞ্জের মুখোমুখি হন তিনি।

তখনই অভিযোগ ওঠে, স্মিথ নাকি কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের কোনো দায়িত্ব দিতে চান না। দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার থামি সোলেকিলে অভিযোগ করেছিলেন, তার সাথে বর্ণবাদী আচরণ করেছেন স্মিথ। ২০১৯ সালে এনোক এনকেওয়ের পরিবর্তে মার্ক বাউচারকে নাকি কোচ করা হয় বাউচার কৃষ্ণাঙ্গ বলে। বোর্ডের দায়িত্বে থাকাকালে এমন নানা অভিযোগ উঠেছিল স্মিথের বিরুদ্ধে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে