| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

এত কঠিন যে পেস নয় যেন স্পিন, ব্যাটারদের নিয়ে ব্যাটারদের নাচাতে জানেন ফিজ ; ভাইকেল ভন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ১০ ১২:১৮:৫১
এত কঠিন যে পেস নয় যেন স্পিন, ব্যাটারদের নিয়ে ব্যাটারদের নাচাতে জানেন ফিজ ; ভাইকেল ভন

সাড়ে পাঁচ ইকনমিতে দুই দুটি উইকেট দুটোই ইনিংসের শেষ ওভারে যে সময় স্ট্রাইকে ছিলেন শ্রেয়াস আইয়ারের মতো মারকুটে ব্যাটার। কিন্তু ফ্রিজের কাছে কোনও পাত্তাই পেলেন না৷ তার কাটারে বিভ্রান্ত হয়ে আউট হয়েছেন প্রথম বলে শুধু শ্রেয়াস নয়, কেকেআরের অন্যতম প্রাণভোমরা আন্দ্রে রাসেলকে রীতিমতো উইকেটের উপর নাচিয়েছেন মুস্তাফিজ। ১৮ তম ওভারে ফের চার চারটি বলে কোনো রান নিতে পারেননি রাসেল। এর মধ্যে একবার সহজ ক্যাচ মিস করেছেন মহেন্দ্র সিং ধোনি। তা না হলে রাসেল আউট হতে পারতেন। ফ্রিজের উইকেট সংখ্যা বেশি হতে পারত।

ফিজ আরও কম রান হয়তো দিতে পারতেন কিন্তু এই যে রাসেলের মতো বিধ্বংসী ব্যাটার ও ফ্রিজের কাছে পাত্তা পায় না। এর কারণ কী? কারণ হিসাবে বলা যেতে পারে মুস্তাফিজ পেসার হলেও তাঁর বল যেন ব্যাটারদের কাছে উপস্থিত হয় স্পিন বলের মতো তাঁর বলে এমনই ধোঁকা খান ব্যাটাররা এ কথা বলছেন, জনপ্রিয় ধারাভাষ্যকার ও ক্রিকেট অ্যানালিস্ট সাইমন ডুল মুস্তাফিজ দুই ওভার যেন স্পিন বোলিং করেছে কলকাতা চেন্নাই ম্যাচের ইনিংস বিরতিতে।

সাইমন ডুল কে প্রশ্ন করা হলে তিনি বলেন, হ্যাঁ ঠিক তাই, জাদেজার মতো সেও তাই করেছে। সে যে ধরণের রিস্ট পজিশন বোলিং করে সেটা এক কথায় দারুণ। সে যেভাবে বোলিং করে এটা ব্যাটারদের জন্য কঠিন। আপনি যদি তাঁর রিস্ট এবং রিলিজ পজিশন দেখেন তাহলে তার স্লোয়ার ডেলিভারি গুলো প্রায় চোখ বরাবর থেকে ছাড়ে। কারণ এটা তাঁর জন্য খুবই সহজ। মুস্তাফিজের কাঁধ ও কব্জির পজিশন অনন্য অন্য সবার থেকে আলাদা। যা তাঁকে করে তোলে আরো বেশি অ্যাকটিভ। এমন কথার স্বপক্ষে ইংল্যান্ডের সাবেক ক্যাপ্টেন মাইকেল ভন বলেছেন, সে যেভাবে রিস্ট এবং শোল্ডার ব্যবহার করে এটা অন্যরকম।

এরপর আবার মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ হয়ে যান সাইমন ডুল। তাঁর বিরল কব্জি বা রিস্ট পজিশন কে বর্ণনা করেন, এভাবে দেখে মনে হয় ডাবল জয়েন্টের তাঁকে খেলা আসলে কঠিন। এই টপ অর্ডার ব্যাটারদের জন্য খেলা যথেষ্ট কঠিন। ছয় কিংবা সাতে যারা খেলতে আসে তাদের জন্য সহজও নয়। আপনি মিচেল স্টার্ককে দেখুন সে কিন্তু একেবারে খারাপ ব্যাপার না সে কিন্তু ব্যাটিং করতে পারে টপ অর্ডার কিংবা লোহার অর্ডার যে কোনো অর্ডার ব্যাটারদের জন্য আনপ্লেয়েবল হয়ে উঠতে পারেন খাওয়াতে পারেন নাকানিচোবানি ইনিংসের শুরুতে মাঝে কিংবা শেষে সব জায়গাতেই হতে পারেন সমান কার্যকরী। ঠিক এই বৈচিত্র্য জায়গা থেকেও নিজেকে অন্যদের চেয়ে আলাদা উচ্চতায় নিয়ে গেছেন মুস্তাফিজ রাজ করছেন আইপিএলের মতো বৈশ্বিক মঞ্চে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে