| ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

বিপিএলের প্লে–অফে সবার চেয়ে আছে যে ম্যাচের দিকে!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ২৫ ১৭:০১:৪৮
বিপিএলের প্লে–অফে সবার চেয়ে আছে যে ম্যাচের দিকে!

রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল, চিটাগাং চ্যালেঞ্জার্স- এই চার দলের কেউই এবারের বিপিএলে প্লে-অফে না থাকাকে সে অর্থে বিপর্যস্ত বলা যায় না। কাগজে কলমে সেরা বিপিএল দল খুঁজলে এই চার দলের নামই উঠে আসবে শীর্ষে। অনেকের মতে, খুলনা টাইগার বা সিলেটের রাইডার থাকতে পারে। কিন্তু শেষ পর্যন্ত সম্ভাব্য সেরা চারটি দলই প্লে অফে জায়গা করে নেয়।

লড়াই এখন ফাইনালে ওঠার। আগামীকাল মিরপুর স্টেডিয়ামে চট্টগ্রাম ও বরিশাল এলিমিনেটর ম্যাচ খেলবে, এই ম্যাচে কোন দল হারে, তাদের বিপিএল যাত্রা শেষ। রাতে বাছাইপর্বের প্রথম ম্যাচ খেলবে রংপুর ও কুমিল্লা। দুই দলের মধ্যকার ম্যাচের বিজয়ীরা প্রথম দল হিসেবে ফাইনালের টিকিট পাবে। পরাজিত দল ২৮ ফেব্রুয়ারি এলিমিনেশন ম্যাচের বিজয়ীর বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফাইং ম্যাচ খেলবে।

প্রথম বাছাইপর্বের ম্যাচটিকে বলা যেতে পারে "অল প্লেয়ারদের যুদ্ধ"। দুই দলই দেশি-বিদেশি খেলোয়াড়ে ভরপুর। তাই দুই দলের ব্যাটিং লাইনআপ যথেষ্ট দীর্ঘ। পেছনে লম্বা লাইন আপ থাকার কারণে ক্রিজে এসে কঠিন ব্যাটিং করার সাহস পায় দুই দলের ব্যাটসম্যানরা।

রংপুরের কথাই ধরুন। দলে স্বাগতিক অলরাউন্ডার থাকায় সাকিব আল হাসান প্রিমিয়ার লিগের শুরুতে সেরা ছন্দে না থাকলেও ফ্র্যাঞ্চাইজির খুব বেশি সমস্যা হয়নি। তাদের রয়েছে জাতীয় দলের আরেক বোলার শেখ মেহেদী হাসান। বিপিএলের শুরু থেকেই বলটা স্থির। গত কয়েক ম্যাচে ব্যাট হাতে জ্বলে উঠেছেন তিনি। ১৫৩ স্ট্রাইক রেটে ১৫ উইকেট নিয়ে ১৫৮ রান করেন মেহেদি।

ওদিকে সাকিব শুরুর কয়েক ম্যাচে ব্যাটিং না করেও ২৪৯ রান করে ফেলেছেন, সেটাও ১৬৮ স্ট্রাইক রেটে! আর বল হাতে এর মধ্যেই তাঁর শিকার ১৭ উইকেট। এ তো গেল স্থানীয়দের কথা। নিউজিল্যান্ডের জিমি নিশাম, ডুয়াইন প্রিটোরিয়াস খেলছেন রংপুরের হয়ে। অলরাউন্ড পারফরম্যান্সে এরই মধ্যে দলকে একটি ম্যাচ জিতিয়েছেন নিশাম। প্রিটোরিয়াসের ব্যাটিং এখনো দরকার হয়নি রংপুরের। শক্তি বাড়াতে প্লে–অফের আগে রংপুর ক্যাম্পে যোগ দিয়েছেন আরেক অলরাউন্ডার মোহাম্মদ নবী।

কুমিল্লাও পিছিয়ে নেই। মঈন আলী, সুনীল নারাইন, আন্দ্রে রাসেল—টি-টোয়েন্টির দুনিয়ায় সেরা অলরাউন্ডারদের তালিকায় এই তিনজন ওপরের দিকেই থাকবেন। গত দুই মৌসুমের মতো এবারও নক আউট ম্যাচে তাঁদের অভিজ্ঞতায় আস্থা রাখবে কুমিল্লা। ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দলের পেসার ম্যাথু ফোর্ডও কুমিল্লার শক্তি বাড়াচ্ছেন। নতুন বলে দারুণ ধারাবাহিক এই পেসার। ৮ ম্যাচে তাঁর শিকার ১০ উইকেট। ব্যাট হাতে ফরচুন বরিশালের বিপক্ষে একটি অবিশ্বাস্য ম্যাচ জিতিয়েছেন ফোর্ড। স্থানীয় রিশাদ হোসেনের সঙ্গে এই চার বিদেশির কুমিল্লাকে হারানো সহজ নয়।

একদিকে অভিজ্ঞতা ও আত্মবিশ্বাসে টইটম্বুর ফরচুন বরিশাল, আরেক দিকে বিদেশি শক্তিতে বলিয়ান চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এলিমিনেটর ম্যাচে শেষ হাসিটা কে হাসবে, সেটাই দেখার অপেক্ষা এখন। তবে তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিনদের মতো আন্তর্জাতিক ক্রিকেটে পরীক্ষিতদের নিয়ে গড়া বরিশালের সম্ভাবনাই কাগজ–কলমে বেশি।

দলটার বিদেশিরাও আছেন দারুণ ছন্দে। ওয়েস্ট ইন্ডিজের কাইল মায়ার্স টপ অর্ডারে বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য পরিচিত। নতুন বলে তাঁর সুইং বোলিংও বেশ কার্যকরী। আরেক ওয়েস্ট ইন্ডিয়ান ওবেদ ম্যাকয়ও ভালো করছেন, ৫ ম্যাচ খেলে নিয়েছেন ৯ উইকেট। বরিশালকে আরও বেশি শক্তিশালী করতে আজ সকালে ঢাকায় পৌঁছানোর কথা দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ডেভিড মিলারের।

চট্টগ্রাম তাকিয়ে থাকবে দুর্দান্ত ফর্মে থাকা তরুণ ওপেনার তানজিদ হাসানের দিকে। একটি শতক ও দুটি অর্ধশতকে ৩৮২ রান তানজিদের। এ ছাড়া শ্রীলঙ্কার ওপেনার আভিস্কা ফার্নান্ডো ফিরছেন। চট্টগ্রাম শেষের দিকে ঝড় তোলার জন্য তাকিয়ে থাকবে রোমারিও শেফার্ডের দিকে। তবে তাদের ভোগাবে মূল বোলার শহীদুল ইসলামের (১১ ম্যাচে ১১ উইকেট) চোট। লিগ পর্বের শেষ ম্যাচে হাঁটুর চোটে পড়ে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েছেন তিনি। নক আউট ম্যাচের আগে এত বড় ধাক্কা চট্টগ্রাম কীভাবে সামলায়, সেটিই দেখার।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

বড় স্বপ্ন নিয়ে এশিয়া কাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আসরের শুরুটা ভালো না ...

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

সারা দেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারে চেয়ে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তপ্ত পুরো বাংলাদেশ। চলছে নানা আলোচনা ...

ফুটবল

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

আলবিসেলেস্তিদের নাটকীয়ভাবে হারিয়েছে তারা। বিতর্কিত ওই হারের পর এবার টুর্নামেন্টে টিকে থাকাই কঠিন হয়ে পড়েছে ...

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

বর্ণবিদ্বেষে অভিযুক্ত লিওনেল মেসিরা। কোপা আমেরিকা জয়ের পর উদযাপন করতে গিয়েই মাত্রা ছাড়ালেন আর্জেন্টিনার ফুটবলারেরা। ...



রে