| ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

আইপিএল শুরু আগেই বড় বিপদে কলকাতা!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ২৫ ১৫:২১:৫৫
আইপিএল শুরু আগেই বড় বিপদে কলকাতা!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ২২ মার্চ থেকে খেলা হবে। ১৭ তম আসর অনুষ্ঠিত হবে এই বছর ।আয়োজকরা এরই মধ্যে চার-ছক্কার টুর্নামেন্টের সময়সূচি ঘোষণা করেছে। তবে, ভারতে আসন্ন লোকসভা নির্বাচনের আগে কর্তৃপক্ষ একটি আংশিক তালিকা প্রকাশ করেছে।

এদিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শুরুর আগে শ্রীলঙ্কার ক্রিকেটার ওয়ানেন্দু হাসারাঙ্গাকে নিষিদ্ধ করেছে সানরাইজার্স হায়দ্রাবাদ। কলকাতা নাইট রাইডার্সের আফগান ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজও শাস্তি পেয়েছেন।

ঘটনাটি ঘটেছে মূলত শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মধ্যকার তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচকে ঘিরে। সেই ম্যাচে আম্পায়ারের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় করেন লঙ্কান টি-টোয়েন্টি অধিনায়ক হাসরাঙ্গা। বিষয়টি সেখানেই থেমে থাকেনি: ম্যাচের পর সংবাদ সম্মেলনে রেফারি ক্যাপ্টেন লিন্ডন এডওয়ার্ডস হ্যানিবালকে রেফারি ছাড়া অন্য চাকরি খুঁজতে বলেন।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শনিবার (২৪ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে নিশ্চিত করেছে যে হাসারাঙ্গাকে তার নিয়মের ধারা ২.১৩ লঙ্ঘনের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং তিনটি পেনাল্টি পয়েন্ট যোগ করা হয়েছে হাসরাঙ্গার নামে।

এর আগে লঙ্কান অধিনায়কের নামের পাশে দুটি ডিমেরিট পয়েন্ট ছিল। ২৪ মাসের মধ্যে ৫টি ডিমেরিট পয়েন্ট পূর্ণ হওয়ায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি। যেহেতু নিষেধাজ্ঞাটি আন্তর্জাতিক ম্যাচের তাই আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ খেলতে পারবেন না তিনি।

আগামী ২৪ মাসে যদি পুনরায় তার নামের পাশে ৫ ডিমেরিট পয়েন্ট যোগ হয়, তাহলে আরও কঠিন শাস্তি পেতে হবে তাকে। অন্যদিকে, একই ম্যাচে শৃঙ্খলা ভঙ্গের দায়ে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা হয়েছে আফগানিস্তান এবং কলকাতা নাইট রাইডার্সের ব্যাটার রহমানুল্লা গুরবাজকে।

উল্লেখ্য, আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর আম্পায়ারের একটি সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে হাসারাঙ্গা বলেছিলেন, কোমরের কাছাকাছি বলটা হলে সমস্যা ছিল না। কিন্তু এত উঁচুতে বল হলেও সেটা ‘নো’ ডাকা হলো না। আর একটু উঁচু হলে ব্যাটারের মাথায় লাগতে পারত। যদি সেটা দেখতে না পান তাহলে এ রকম আম্পায়ারের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলানো উচিত নয়। তার উচিত অন্য চাকরি খুঁজে নেয়া।

আফগানিস্তানের ওয়াফাদার মোমান্দ কোমরের চেয়ে বেশি উচ্চতায় একটি বল করেছিলেন কামিন্দু মেন্ডিসকে। কিন্তু স্কয়ার লেগ আম্পায়ার লিন্ডন হানিবল ‘নো’ বল দেননি। শ্রীলঙ্কার আবেদন খারিজ করেন। হাসারাঙ্গা একেবারেই খুশি হননি তার সিদ্ধান্তে। আগামী আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার কথা রয়েছে হাসারাঙ্গার।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

বড় স্বপ্ন নিয়ে এশিয়া কাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আসরের শুরুটা ভালো না ...

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

সারা দেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারে চেয়ে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তপ্ত পুরো বাংলাদেশ। চলছে নানা আলোচনা ...

ফুটবল

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

আলবিসেলেস্তিদের নাটকীয়ভাবে হারিয়েছে তারা। বিতর্কিত ওই হারের পর এবার টুর্নামেন্টে টিকে থাকাই কঠিন হয়ে পড়েছে ...

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

বর্ণবিদ্বেষে অভিযুক্ত লিওনেল মেসিরা। কোপা আমেরিকা জয়ের পর উদযাপন করতে গিয়েই মাত্রা ছাড়ালেন আর্জেন্টিনার ফুটবলারেরা। ...



রে