| ঢাকা, শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

আইপিএল শুরু আগেই বড় বিপদে কলকাতা!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ২৫ ১৫:২১:৫৫
আইপিএল শুরু আগেই বড় বিপদে কলকাতা!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ২২ মার্চ থেকে খেলা হবে। ১৭ তম আসর অনুষ্ঠিত হবে এই বছর ।আয়োজকরা এরই মধ্যে চার-ছক্কার টুর্নামেন্টের সময়সূচি ঘোষণা করেছে। তবে, ভারতে আসন্ন লোকসভা নির্বাচনের আগে কর্তৃপক্ষ একটি আংশিক তালিকা প্রকাশ করেছে।

এদিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শুরুর আগে শ্রীলঙ্কার ক্রিকেটার ওয়ানেন্দু হাসারাঙ্গাকে নিষিদ্ধ করেছে সানরাইজার্স হায়দ্রাবাদ। কলকাতা নাইট রাইডার্সের আফগান ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজও শাস্তি পেয়েছেন।

ঘটনাটি ঘটেছে মূলত শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মধ্যকার তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচকে ঘিরে। সেই ম্যাচে আম্পায়ারের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় করেন লঙ্কান টি-টোয়েন্টি অধিনায়ক হাসরাঙ্গা। বিষয়টি সেখানেই থেমে থাকেনি: ম্যাচের পর সংবাদ সম্মেলনে রেফারি ক্যাপ্টেন লিন্ডন এডওয়ার্ডস হ্যানিবালকে রেফারি ছাড়া অন্য চাকরি খুঁজতে বলেন।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শনিবার (২৪ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে নিশ্চিত করেছে যে হাসারাঙ্গাকে তার নিয়মের ধারা ২.১৩ লঙ্ঘনের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং তিনটি পেনাল্টি পয়েন্ট যোগ করা হয়েছে হাসরাঙ্গার নামে।

এর আগে লঙ্কান অধিনায়কের নামের পাশে দুটি ডিমেরিট পয়েন্ট ছিল। ২৪ মাসের মধ্যে ৫টি ডিমেরিট পয়েন্ট পূর্ণ হওয়ায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি। যেহেতু নিষেধাজ্ঞাটি আন্তর্জাতিক ম্যাচের তাই আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ খেলতে পারবেন না তিনি।

আগামী ২৪ মাসে যদি পুনরায় তার নামের পাশে ৫ ডিমেরিট পয়েন্ট যোগ হয়, তাহলে আরও কঠিন শাস্তি পেতে হবে তাকে। অন্যদিকে, একই ম্যাচে শৃঙ্খলা ভঙ্গের দায়ে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা হয়েছে আফগানিস্তান এবং কলকাতা নাইট রাইডার্সের ব্যাটার রহমানুল্লা গুরবাজকে।

উল্লেখ্য, আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর আম্পায়ারের একটি সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে হাসারাঙ্গা বলেছিলেন, কোমরের কাছাকাছি বলটা হলে সমস্যা ছিল না। কিন্তু এত উঁচুতে বল হলেও সেটা ‘নো’ ডাকা হলো না। আর একটু উঁচু হলে ব্যাটারের মাথায় লাগতে পারত। যদি সেটা দেখতে না পান তাহলে এ রকম আম্পায়ারের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলানো উচিত নয়। তার উচিত অন্য চাকরি খুঁজে নেয়া।

আফগানিস্তানের ওয়াফাদার মোমান্দ কোমরের চেয়ে বেশি উচ্চতায় একটি বল করেছিলেন কামিন্দু মেন্ডিসকে। কিন্তু স্কয়ার লেগ আম্পায়ার লিন্ডন হানিবল ‘নো’ বল দেননি। শ্রীলঙ্কার আবেদন খারিজ করেন। হাসারাঙ্গা একেবারেই খুশি হননি তার সিদ্ধান্তে। আগামী আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার কথা রয়েছে হাসারাঙ্গার।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

আজ ৫ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব নিকাশ পাল্টে দিলেন বুমরাহ, মুস্তাফিজের অবস্থান দেখে নিন

আজ ৫ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব নিকাশ পাল্টে দিলেন বুমরাহ, মুস্তাফিজের অবস্থান দেখে নিন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গতকাল রাতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। টস জিতে প্রথমে ...

জিম্বাবুয়ের বিপক্ষে ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করল বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করল বাংলাদেশ

আর মাত্র কয়েক সপ্তাহ পরেই শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। বিশ্বকাপের প্রস্তুতি ...

ফুটবল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

মঙ্গলবার (২৬ মার্চ) কিংস অ্যারেনায় ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় দল। তবে বাংলাদেশ এখনো ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে