| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আরো একটা শিরোপা ফাইনালে বাংলাদেশ!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ০৭ ২৩:৪৪:৫৮
আরো একটা শিরোপা ফাইনালে বাংলাদেশ!

এএফসি বয়সভিত্তিক টুর্নামেন্টে বাংলাদেশ নারী দলের সাফল্য একটি নিয়মিত ঘটনা। আগামীকাল আফিদারা আরেকটি হোম সাফল্যের দ্বারপ্রান্তে। ফাইনালে ভারত শক্তিশালী প্রতিপক্ষ হলেও বাংলাদেশ দল সম্পূর্ণ স্বাধীন। সন্ধ্যা ৬টায় পীর শরেশ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের ফাইনাল খেলার সময় টিম হোটেলে দুই দলের অধিনায়ক ও কোচের সুন্দর ছবি তোলা হয়।

কিন্তু এমন নতুন উদ্যোগের দিনেও মিডিয়ার দুর্ভোগ কমেনি। অনুশীলনের সময় আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন না করে একে অপরের সঙ্গে কথা বলতে হয়েছে দুই দলের কোচদের। কমলাপুর স্টেডিয়ামে ফাইনালের আগের দিন অনুশীলনে বাংলাদেশ দলকে দেখা গেছে ফুরফুরে মেজাজেই। বাংলাদেশ দলের কোচ সাইফুল বারী টিটু মেয়েদের উপর বেশ আস্থা রাখছেন, 'মেয়েদের উপর বাড়তি কোনো চাপ নেই। মেয়েদের মেন্টালিটি অন্য রকম।

খুব বেশি কিছু বলার প্রয়োজন নেই।’ কোচের কথার প্রতিধ্বনি অধিনায়ক আফিদা খন্দকারের কন্ঠেও, 'ফাইনাল বলে বেশি চাপ নিচ্ছি না। কঠোর পরিশ্রম করছি সেই আত্মবিশ্বাস রেখে মাঠে নামব।’ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন, স্বাগতিক, দর্শকদের প্রত্যাশা কোনো কিছুর চাপই স্পর্শ করছে বাংলাদেশ টিমকে, ‘দর্শকের কোনো চাপ নেই, উত্তেজনা থাকলে ভালো লাগে’ দৃঢ়কন্ঠে বলেন অধিনায়ক আফিদা। চার দলের টুর্নামেন্টে সবাই সবার বিপক্ষে একটি করে ম্যাচ খেলেছে। রাউন্ড রবিন লিগে বাংলাদেশ ভারতকে ১-০ গোলে হারিয়েছে। সেই প্রতিপক্ষই আবার ফাইনালে। এই প্রসঙ্গে বাংলাদেশ কোচের মন্তব্য, 'এটা দুই দলের জন্যই সমান। দুই দলই বিশ্লেষণ করছে। তাদের দলে অ্যানালিস্টও আছে।’ বাংলাদেশের কোচ প্রতিপক্ষের চার জন খেলোয়াড়কে আলাদাভাবে উল্লেখ করেছেন। যারা ম্যাচের গতি-প্রকৃতি বদলানোর সক্ষমতা রাখেন। এরপরও বাংলাদেশের কোচের আস্থা ডিফেন্ডিং পজিশনে স্বাগতিকরাই বেশি এগিয়ে।

অধিনায়ক আফিদার অবশ্য সোজা সাপ্টা উত্তর, 'পার্থক্য খোজার দরকার নাই। আমাদের খেলা খেলব।’ বাংলাদেশের ফাইনাল এক ম্যাচ আগে নিশ্চিত হওয়ায় ভূটানের বিপক্ষে মূল একাদশের খেলোয়াড় বিশ্রামে ছিলেন। অন্য দিকে নেপালের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলে ভারতকে ফাইনালে উঠতে হয়েছে। খেলোয়াড়দের রিকভারির দিক থেকে বাংলাদেশ এগিয়ে থাকলেও এ নিয়ে চিন্তিত নন ভারতীয় কোচ শুক্লা, 'এটা ব্যাপার না।

আমার মেয়েরা খেলার জন্য প্রস্তুত রয়েছে। রাউন্ড রবিন লিগে বাংলাদেশ ভারতকে হারিয়ে ফাইনালে উঠেছে। ভারত ফাইনালে হারিয়ে সেই হারের মধুর প্রতিশোধ নেবে কিনা এমন প্রশ্নের উত্তরে ভারতীয় কোচের স্পোর্টিং মন্তব্য, 'প্রতিশোধের কিছু নেই। খেলায় হার-জিত থাকবে। সবাই জয়ের জন্য মাঠে নামে। আমার মেয়েরাও নামবে।

তবে আগের খেলার ভুল থেকে আমরা শুধরে নিয়েছি।’ নির্ধারিত সময়ে খেলা অমীমাংসিত থাকলে নিষ্পত্তি হবে টাইব্রেকারে। তাই আজ দুই দলই পেনাল্টি শুট আউট প্র্যাকটিস করেছে। আগামীকাল টুর্নামেন্টে পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে