| ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম

রোনালদো-নেইমার-তেভেজ একই দিনে যেভাবে জন্ম হল!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ০৫ ১০:১৬:১৬
রোনালদো-নেইমার-তেভেজ একই দিনে যেভাবে জন্ম হল!

৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণকারী যে কেউ নিজেকে যথেষ্ট ভাগ্যবান মনে করতে পারেন। আর তিনি ফুটবল ভক্ত হলে দিনটি আরও সুন্দর হতে পারে। একই তারিখে, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার জুনিয়র, কার্লোস তেভেজ, হোর্হে হাগি, আদনান জানুজাজ, সেজারে মালদিনি, রদ্রিগো পালাসিওসের মতো ফুটবলারদের জন্ম হয়েছিল।

১৯৮৫ সালের এই দিনে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো মাদেইরায় জন্মগ্রহণ করেন। শুধু ইতিহাসের সেরা স্কোরারদের একজন নয়, সম্ভবত সর্বকালের সেরা স্কোরারদের একজন। তরুণ রোনালদো স্পোর্টিং লিসবনে তার ক্যারিয়ার শুরু করেন। এরপর ম্যানচেস্টার ইউনাইটেডে এসে বিশ্ব ফুটবলে নিজেকে প্রমাণ করেন।

স্যার অ্যালেক্স ফার্গুসনের সাথে খেলে তিনি হয়ে উঠেছিলেন যুগের তারকা। তিনি ২০০৮ সালে মর্যাদাপূর্ণ ব্যালন ডি'অর জিতেছিলেন। ২০০৯সালে তিনি একটি রেকর্ডিং চুক্তির সাথে রিয়াল মাদ্রিদে চলে আসেন। সেখানেই CR-Seven এর সেরা মুহূর্ত ছিল। লস ব্লাঙ্কোস চারটি চ্যাম্পিয়ন্স লিগ, ব্যালন ডি'অর এবং স্প্যানিশ চ্যাম্পিয়নশিপ সহ সম্ভাব্য প্রতিটি ফুটবল শিরোপা জিতেছে। তিনি ক্লাবের সর্বকালের সর্বোচ্চ স্কোরার।

২০১৮ সালে, তিনি ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসে চলে যান। সেখানে তিন মৌসুম কাটিয়ে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে আসেন। তবে, তিক্ত সম্পর্কের কারণে তিনি ২০২২ সালে ইউনাইটেড ত্যাগ করেন। বর্তমানে তিনি আল-নাসর সৌদি ক্লাবের হয়ে খেলেন। ঐতিহাসিক সর্বোচ্চ গোলদাতা আন্তর্জাতিক পর্যায়ে ইরানের কিংবদন্তি আলি দাইকে ছাড়িয়ে গেছেন। জিতেছেন ইউরোপিয়ান কন্টিনেন্টাল এক্সিলেন্স খেতাব।

নেইমারের জন্ম ফুটবলের উর্বরভূমি ব্রাজিলে। যেখানে অলিতে-গলিতে জন্ম নেয় ফুটবলার। ১৯৯২ সালে সেখানেই জন্ম নেন নেইমার জুনিয়র। ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি দামে দলবদলের রেকর্ড আছে তার নামের পাশে। খেলেছেন কিংবদন্তি পেলের স্মৃতিবিজড়িত ক্লাব সান্তোসে। সেখান থেকে আসেন বার্সেলোনায়। লিওনেল মেসি এবং লুইস সুয়ারেজকে নিয়ে গড়েন বিখ্যাত ‘এমএসএন’ ত্রয়ী। ২০১৫ সালে জেতেন ট্রেবলও।

২০১৭ সালেই অবশ্য রেকর্ড ট্রান্সফার ফিতে চলে যান পিএসজিতে। সেখান থেকে নিজের ঠিকানা করেছেন সৌদি ক্লাব আল-হিলালে। নিজের প্রজন্মের অন্যতম সেরা এই খেলোয়াড় অবশ্য ইনজুরির কারণেই হারিয়েছেন ক্যারিয়ারের অনেক সেরা সময়।

আর্জেন্টাইন কার্লোস তেভেজকেও ফুটবল দুনিয়া মনে রাখবে তার আগ্রাসী খেলার জন্য। বর্তমানে কোচিং পেশায় আসা এই স্ট্রাইকার নিজের সময়ে ছিলেন অন্যতম সেরা। ওয়েইন রুনি এবং ক্রিশ্চিয়ানো রোনালদের সঙ্গে ম্যানইউতে দারুণ সময় পার করেছেন এই আর্জেন্টাইন। ২০০৮ সালের চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। খেলেছেন ম্যানসিটির জার্সিতেও। সিটির বড় ক্লাব হয়ে ওঠার চেষ্টায় তিনি ছিলেন প্রথম দিকের সাইনিং।

আশি এনং নব্বই দশকের অন্যতম সেরা এবং রোমানিয়ার ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা তারকা জর্জ হাগি। বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ দুই ক্লাবেরই খেলোয়ার ছিলেন হাগি। বর্তমানে যুক্ত আছেন কোচিং পেশায়। ইতিহাসের অন্যতম সেরা ডিফেন্ডার ইতালির সিজার মালদিনিও একই দিনে পৃথিবীতে আগমন করেন। ১৯৬৩ সালে মিলানকে প্রথম ইউরোপিয়ান কাপ এনে দিয়ে অধিনায়ক মালদিনি ক্লাবটির প্রতীক বনে যান। পরে কোচ হয়েও দুই দফায় মিলানের ডাগআউটে এসে জিতিয়েছেন উয়েফা কাপ, উইনার্স কাপ ও ইতালিয়ান কাপ।

এছাড়া কোচিংয়ে খ্যাতি পাওয়া সাবেক সুইডিশ রাইটব্যাক সোয়েন-গোরান এরিকসনের আগমনী সময়ও একই। ১৯৪৮ সালে জন্ম নেওয়া এরিকসন ক্লাব ও জাতীয় দলের দায়িত্ব নিয়ে ‘সুইডিশ আইসম্যান’ খেতাব পান। ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত ইংল্যান্ড জাতীয় দলের কোচ এবং সুইডেন, পর্তুগাল ও ইতালিতে ক্লাবের দায়িত্ব পালন করেছিলেন তিনি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করল বাংলাদেশ

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করল বাংলাদেশ

ঘরের মাঠে ভারতীয় মহিলা জাতীয় ক্রিকেট দলের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই ...

সুপার ফোরে টিকে থাকার লড়াইয়ে হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামবে চেন্নাই, দেখে নিন ম্যাচ সময় এবং একাদশ-

সুপার ফোরে টিকে থাকার লড়াইয়ে হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামবে চেন্নাই, দেখে নিন ম্যাচ সময় এবং একাদশ-

টানা দুই ম্যাচ হেরে টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য আজকের ম্যাচে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে