| ঢাকা, শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০

৫০ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু, দেখেনিন বিস্তারিত

শিক্ষা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ৩১ ২০:২২:১৬
৫০ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু, দেখেনিন বিস্তারিত

পঞ্চম গণবিজ্ঞপ্তিতে বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক সংকট দূর করতে প্রায় ৫০ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এর পরিপ্রেক্ষিতে দেশের বেসরকারি স্কুল ও বিশ্ববিদ্যালয়ে শূন্যপদের তালিকা চেয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগ্রহীদের ১০ ফেব্রুয়ারির মধ্যে এসব তথ্য জমা দিতে বলা হয়েছে।

বুধবার (৩১ জানুয়ারি) মাউশির উপাধ্যক্ষ (মাধ্যমিক-২) এসএম জিয়াউল হায়দার হেনরি স্বাক্ষরিত চিঠিটি নয়টি আঞ্চলিক কার্যালয়ে পাঠানো হয়েছে।

জানা গেছে, এমপিওভুক্ত স্কুল-কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও শিক্ষকদের শূন্য পদের তথ্য প্রথমে উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাতে হবে। উপজেলা শিক্ষা কর্মকর্তারা প্রাপ্ত তথ্য জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে পাঠাবেন। তারপর এই তথ্য আঞ্চলিক অফিসে পাঠানো হবে। আঞ্চলিক কার্যালয় তথ্য সংগ্রহ করে মাউশিতে পাঠাবে।

আঞ্চলিক কার্যালয় থেকে তথ্য পাওয়ার পর শূন্য পদের সংখ্যা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। এরপর তারা নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে।

এদিকে, আগামী ১২ ফেব্রুয়ারির মধ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ই-রেজিস্ট্রেশন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ জানিয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি) শূন্যপদে শিক্ষক নিয়োগ সুপারিশের লক্ষ্যে পঞ্চম নিয়োগ সুপারিশ বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পঞ্চম নিয়োগ সুপারিশ বিজ্ঞপ্তি প্রকাশের পূর্বে এনটিআরসিএর প্রচলিত নিয়ম অনুসারে সব বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকের শূন্য পদের তথ্য চাহিদা (ই-রিকুইজিশন) অনলাইনে সংগ্রহ করা হবে। অনলাইনে চাহিদা প্রদানের পূর্বশর্ত হিসেবে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে আবশ্যিকভাবে ই-রেজিস্ট্রেশন (অনলাইন নিবন্ধন) কার্যক্রম সম্পাদন করতে হবে।

বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ জানিয়েছে, যেসব প্রতিষ্ঠান পূর্বেই ই-রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে, তাদের অবশ্যই ই-রেজিস্ট্রেশন প্রোফাইল হালনাগাদ করতে হবে। কোনো প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে অনলাইন প্লাটফর্মে ই-রেজিস্ট্রেশন সম্পাদন না করলে কিংবা প্রোফাইল হালনাগাদ না করলে, অনলাইনে নিয়োগযোগ্য শিক্ষকের শূন্যপদের চাহিদা (ই-রিকুইজিশন) প্রদান করা সম্ভব হবে না।

যেসব শিক্ষা প্রতিষ্ঠান ইতোমধ্যে ই-রেজিস্ট্রেশন করেছে, সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ই-রেজিস্ট্রেশন ফর্মের এডিট অপশনে ক্লিক করে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

আজ ৫ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব নিকাশ পাল্টে দিলেন বুমরাহ, মুস্তাফিজের অবস্থান দেখে নিন

আজ ৫ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব নিকাশ পাল্টে দিলেন বুমরাহ, মুস্তাফিজের অবস্থান দেখে নিন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গতকাল রাতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। টস জিতে প্রথমে ...

হাথুরুসিংহে চলে গেলে বাংলাদেশ ক্রিকেটে কি লাভ, কি ক্ষতি-

হাথুরুসিংহে চলে গেলে বাংলাদেশ ক্রিকেটে কি লাভ, কি ক্ষতি-

সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে চন্দিকা হাথুরুসিংহে তিনি আর বাংলাদেশ জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব ...

ফুটবল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

মঙ্গলবার (২৬ মার্চ) কিংস অ্যারেনায় ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় দল। তবে বাংলাদেশ এখনো ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে