| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

দুর্বল বিলবাওয়ের কাছে কোন ভাবেই পাত্তা পেলনা বার্সা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ২৫ ১০:৪৫:৪৯
দুর্বল বিলবাওয়ের কাছে কোন ভাবেই পাত্তা পেলনা বার্সা

নির্ধারিত ৯০ মিনিটে তারা সমানভাবে লড়াই করলেও বার্সেলোনা অতিরিক্ত মিনিটে অ্যাটলেটিকো বিলবাওয়ের চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে পারেনি এবং এর ফলে কাতালান ক্লাবটি কোপা দেল রের কোয়ার্টার ফাইনাল থেকে প্রত্যাহার করতে বাধ্য হয়।

বুধবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় অ্যাটলেটিকো বিলবাওয়ের সান মামেস স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য কোয়ার্টার ফাইনালে বার্সেলোনা বিলবাওয়ের মুখোমুখি হবে। বিলবাও ম্যাচ জিতেছে ৪-২ গোলে। বার্সেলোনার হয়ে দুটি গোল করেন রবার্ট লেভান্ডোস্কি ও লামিন ইয়ামাল। গোর্কা জর্জটা, ওইহান সানসেট, ইনাকি উইলিয়ামস এবং নেকো উইলিয়ামস বিলবাওয়ের হয়ে গোল করেন।

ঘরের মাঠে ম্যাচের ৩৮ সেকেন্ডে প্রথম গোল করে বার্সেলোনাকে থামিয়ে দেন বিলবাওয়ের খেলোয়াড় গোর্কা। এরপর সাত মিনিটে দুই গোল করে এগিয়ে যায় বার্সেলোনা। কিন্তু অতিরিক্ত সময়ে ম্যাচ ঠেলে লড়াই করে বিলবাও। এভাবে ছয় গোলে বার্সেলোনাকে কাঁদিয়ে সেমিফাইনালে খেলার যোগ্যতা নিশ্চিত করেছে অ্যাটলেটিকো বিলবাও।

পুরো ম্যাচে বল পজিশনে বার্সেলোনা এগিয়ে থাকলেও আক্রমণাত্মক খেলে বিলবাও। বিলবাওর গোলমুখে ২৯ শটের বিপরীতে বার্সেলোনা গোলমুখে শট নিতে পেরেছে মাত্র ৭টি। এতে করে বুঝা যায় ম্যাচে কতটা মারমুখী ছিল অ্যাথলেটিকো বিলবাও।

প্রতিপক্ষের মাঠে নিজেদের ভুলেই প্রথম মিনিটে পিছিয়ে পড়ে বার্সেলোনা। কাতালানদের একজন বলের নিয়ন্ত্রণ হারালে বাঁ দিক দিয়ে আক্রমণে যায় বিলবাও। বক্সে আলগা বল ক্লিয়ারের সুযোগ পেলেও পারেননি সফরকারীদের ডিফেন্ডাররা। ডান পায়ের হাফ ভলিতে লক্ষ্যভেদ করেন স্প্যানিশ ফরোয়ার্ড গোর্কা।

গোল খেয়ে পিছিয়ে পড়া বার্সেলোনা ২২তম মিনিটে খায় আরেকটি ধাক্কা। চোট পেয়ে কান্নাভেজা চোখে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন ২০ বছর বয়সী ডিফেন্ডার আলেহান্দ্রো বাল্দে। তার জায়গায় নামানো হয় ১৭ বছর বয়সী রাইটব্যাক এক্তর ফোর্তকে।

প্রথম ২৫ মিনিটে প্রতিপক্ষের গোলমুখে কোনো শট নিতে না পারা বার্সেলোনা পরের ৭ মিনিটে দুটি শট নিয়ে দুটিতেই জালের দেখা পায়।

প্রথমটিতে বলতে হবে ভাগ্যের ছোঁয়া ছিল কাতালানদের। বক্সে বিলবাওয়ের এক ডিফেন্ডার বল ক্লিয়ারের চেষ্টায় বল লেভানদোভস্কির বাড়িয়ে দেয়া পায়ে লেগে জালে জড়ায়।

পরের গোলটি ছিল দুর্দান্ত। জুল কুন্দের হেড পাস ধরে ইয়ামাল ডান দিক দিয়ে বক্সের লাইন ধরে আড়াআড়ি এগিয়ে যান, এরপর বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে প্রতিপক্ষের তিন খেলোয়াড়ের মাঝ দিয়ে দূরের পোস্ট দিয়ে খুঁজে নেন ঠিকানা। এগিয়ে যায় বার্সেলোনা।

এ গোলের মধ্যদিয়ে কোপা দেল রেতে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড গড়লেন ১৬ বছর বয়সী ইয়ামালা। লা লিগা ও স্প্যানিশ সুপার কাপের সর্বকনিষ্ঠ গোলদাতাও তিনি।

৩৮তম মিনিটে লিড আরও বাড়ানোর সুযোগ পায় বার্সেলোনা। গুন্দোয়ানের ক্রসে লেভানদোভস্কির হেড ঠেকিয়ে দেন বিলবাও গোলরক্ষক। বিরতির আগে বিলবাওয়ের মিডফিল্ডার মিকেল ভেসগার শট দারুণভাবে ফিরিয়ে ব্যবধান ধরে রাখেন ইনাকি পিনা।

বিরতি থেকে ফিরে ৪৯তম মিনিটে আর পারেননি ইনাকি পিনা। নিকো উইলিয়ামসের ক্রসে দূরের পোস্টে অরক্ষিত সানসেট হেডে সমতায় ফেরান বিলবাওকে। ৬৫তম মিনিটে দলকে আবার এগিয়ে নেয়ার সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ ইয়ামাল। মাঝমাঠ থেকে লেভানদোভস্কির পাস ধরে বক্সে ঢুকে ওয়ান টু ওয়ানে এগিয়ে আসা বিলবাও গোলরক্ষকের মাথার ওপর দিয়ে চিপ শট নেন তিনি, কিন্তু বল পোস্টের বাইরে চলে যায়। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে ম্যাচ ২-২ গোলে সমতা থাকায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষ মুহূর্তে বিলবাওকে এগিয়ে নেন দ্বিতীয়ার্ধে বদলি নামা ইনাকি উইলিয়ামস। সতীর্থের পাস ধরে বার্সার ডি-বক্সে ঢুকে তার প্রথম শট পোস্টে লেগে ফিরলেও ফিরতি বল জালে পাঠান ২৯ বছর বয়সী ফরোয়ার্ড।

১১২তম মিনিটে গোলের সুযোগ পান ইয়ামালের বদলি নামা মার্ক গিইউ। কিন্তু তার নেয়া শট অনায়াসে ঠেকিয়ে দেন বিলবাও গোলরক্ষক। পরের মিনিটে বিলবাওয়ের একটি প্রচেষ্টা ফিরিয়ে দেন পিনা।

যোগ করা সময়ে বার্সেলোনার কফিনে শেষ পেরেক ঠুকেন নিকো উইলিয়ামস। বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে ওপরের কোণা দিয়ে গোল করেন তিনি। এতে উল্লাসে ফেটে পড়ে গোটা সান মামেস।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

আইপিএলে এ আসরের শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু তার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে