| ঢাকা, রবিবার, ২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১

এইমাত্র পাওয়াঃ দুর্দান্ত ঢাকার জার্সিতে জুয়ার ওয়েবসাইটের বিজ্ঞাপন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ২১ ১৯:৩৪:০১
এইমাত্র পাওয়াঃ দুর্দান্ত ঢাকার জার্সিতে জুয়ার ওয়েবসাইটের বিজ্ঞাপন

নতুন ফ্র্যাঞ্চাইজি সুপার ঢাকার বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) জার্সিতে জুয়ার ওয়েবসাইটের বিকল্প বিজ্ঞাপন দেখা যাচ্ছে। শুক্রবার প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়েছে ঢাকা। সেই ম্যাচে স্পোর্টস নিউজ ওয়েবসাইটে স্পনসর KRIKnews নামের একটি বিজ্ঞাপন দেখা যায় ঢাকার ক্রিকেটারদের শার্টে। একইভাবে, বিভিন্ন জুয়া বা বাজির ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি অনলাইন ক্যাসিনো, স্লট গেমস, টেবিল গেম সহ বিপিএলে বাজি সহ অনেক ধরণের জুয়ায় অংশগ্রহণ করতে পারেন।

এবারের বিপিএলে নতুন ফ্র্যাঞ্চাইজি হিসেবে আত্মপ্রকাশ করেছে গ্রেট ঢাকা। সরঞ্জামটি Nutex গ্রুপের মালিকানাধীন। ১৮ জানুয়ারী সন্ধ্যা ৬:৪০ টায় দলের অফিসিয়াল ফেসবুক পেজে একটি পোস্টে, ক্রিকনিউজ ঢাকার একটি মূল্যবান স্পনসর। সেই একই পোস্টে ক্রিকনিউজের ফেসবুক, ইনস্টাগ্রাম, টেলিগ্রামের অনেক কিছুর লিঙ্কের কথা জানানো হলেও ওয়েবসাইটের কোনো লিঙ্ক ছিল না! ওয়েবসাইটটিও সম্প্রতি চালু হয়েছে, ২০শে জানুয়ারির আগে এই সাইটে কোনো খবর প্রকাশিত হয়নি।

একই বানান সহ বেশ কয়েকটি বেটিং ওয়েবসাইট অনলাইনে অনুসন্ধান করে পাওয়া যাবে। krikya.best, krikyabet.com, krikya777.com এর মতো নাম সহ অনেক ওয়েবসাইট রয়েছে, যেগুলি ক্রিক্যনিউজের মতো একই লোগো ব্যবহার করে। তবে, জুয়ার ওয়েবসাইটের লোগো কমলা এবং খবর ওয়েবসাইটে ব্যবহৃত লোগো এবং চিত্তাকর্ষক ঢাকার জার্সি সবুজ। বিপণনের ভাষায়, এই প্রক্রিয়াটিকে সারোগেট ব্র্যান্ডিং বলা হয়। ১৯৯৫ সালে, ভারতের কেবল টেলিভিশন নেটওয়ার্ক আইন টেলিভিশনে অ্যালকোহল বিজ্ঞাপন নিষিদ্ধ করেছিল। তারপর থেকে, Kingfisher সহ অনেক অ্যালকোহল ব্র্যান্ড, বোতলজাত মিনারেল ওয়াটার, কোমল পানীয় বা একই লোগো সহ অন্যান্য পণ্যের বিজ্ঞাপনের মাধ্যমে তাদের মূল পণ্যগুলিকে সূক্ষ্মভাবে প্রচার করছে। সাকিব আল হাসান বেটউইনার নিউজ নামের একটি প্রতিষ্ঠানের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার জন্যও সমালোচিত হন, যা পরে সাকিবকে চুক্তি বাতিল করতে বাধ্য করে।

বিশ্বের বেশ কয়েকটি দেশে যেখানে বেটিং বৈধ, ফ্র্যাঞ্চাইজি লিগগুলি নিয়মিতভাবে বিভিন্ন বেটিং কোম্পানি দ্বারা স্পনসর করা হয়৷ তবে বাংলাদেশের আইন অনুযায়ী জুয়া খেলা অবৈধ। বিপিএলের জন্য বিসিবির ব্র্যান্ডিং নির্দেশিকা স্পষ্টভাবে বলে যে সারোগেট এবং নন-সাবরোগেটেড তামাক, অ্যালকোহল, জুয়া এবং অনলাইন বেটিং প্রতিষ্ঠান অংশগ্রহণের যোগ্য নয়। তবে, ১৮ জানুয়ারি মিরপুর স্টেডিয়ামে সাংবাদিকদের সাথে কথোপকথনে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক এক প্রশ্নের জবাবে বলেছিলেন: "টি-টোয়েন্টি টুর্নামেন্ট কেন? "বেশিরভাগ জাতীয় দল এখন বিকল্প দল গঠন করেছে।" একটি ছাড়া সর্বত্র দুটি আছে। ভারতে আপনি এটি দেখতে পাচ্ছেন না, এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলি ড্রিম ইলেভেন দিয়ে শুরু হয়। হয়তো ভবিষ্যতে (বাংলাদেশ)। গত বছর বিপিএলে আমরা মিডিয়া অধিকারের জন্য ১০ কোটি টাকা বেশি পেতে পেরেছিলাম। বাজির সাইট না চালানোর জন্য আমাদের এই অর্থ উৎসর্গ করতে হয়েছিল।

বিকল্প বেটিং সাইটগুলির বিজ্ঞাপন শুধুমাত্র ঢাকার জার্সিতেই নয়, বিপিএল সম্প্রচারেও দেখা যায়। OneXBat এবং MailBat সহ বিভিন্ন সংস্থা আকর্ষণীয় বিজ্ঞাপন দিয়ে বিভিন্ন উপায়ে অনলাইন বাজির প্রচার করছে। আপনি ক্রিকেট সংবাদ ওয়েবসাইটে নিজেকে ডুবিয়ে রাখলেও জুয়া এড়াতে পারবেন না।

CreekNews ওয়েবসাইট Reykjavík, আইসল্যান্ডে নিবন্ধিত। CRICIA: কুরাসাওতে নিবন্ধিত। যদিও BTRC বেটিং সাইট বন্ধ করতে বিভিন্ন পদ্ধতি গ্রহণ করেছে, কিন্তু এই ইন্টারনেটের যুগে বেটিং ওয়েবসাইটগুলি এগিয়ে যাচ্ছে। ২৮শে ডিসেম্বর, ২০২২ তারিখে, বিটিআরসি ৩৩১টি জুয়ার সাইট, ১৭টি ফেসবুক পেজ এবং ১৪টি অ্যাপ বন্ধ করে দিয়েছে, কিন্তু অনলাইন জুয়ার প্রসার বন্ধ করা যাচ্ছে না। বিপিএল এবং বিগ ব্যাশ সহ অনেক ক্রিকেট ম্যাচ ক্রিকিয়ার ওয়েবসাইটে বাজি ধরতে পারে। গতকাল ফরচুন বরিশাল-রংপুর রাইডার্স ম্যাচের সম্ভাবনা ছিল বরিশালের জন্য ১.৮৪ এবং রংপুরের জন্য ১.৭৬। Cricyear ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, বিকাশ, ক্যাশ, ওয়ায়া, ফাস্ট পে-এর মতো মোবাইল আর্থিক পরিষেবা ব্যবহার করে বাংলাদেশি টাকায় বাজি রাখা যেতে পারে।

লিঙ্কটি পাওয়া যাবে ১৮ জানুয়ারি বিপিএল সদস্য সচিব মল্লিকের বিবৃতিতে এবং পরের দিন অনলাইন বেটিং কোম্পানির বিকল্প ব্র্যান্ডের লোগো সহ টি-শার্ট পরা টিম মাঠে পৌঁছাতে। দক্ষিণ আফ্রিকায় SA T20-এর প্রধান পৃষ্ঠপোষক হল Betway নামক একটি বেটিং কোম্পানি। অনেক দল বেটিং সাইটে জার্সি স্পনসর আছে. ফাঁকিবাজির কারণে এই প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের বিজ্ঞাপনের বাজারেও জায়গা করে নিচ্ছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

হু হু করে কমে গেল মালয়েশিয়ান রিংগিতের দাম, দেখে নিন আজকের দাম কত

হু হু করে কমে গেল মালয়েশিয়ান রিংগিতের দাম, দেখে নিন আজকের দাম কত

আজ ০১ জুন ২০২৪ ইং, প্রবাসী ভায়েইরা দেখে নিন আজকেরমালয়েশিয়ান রিংগিত বিনিময় রেট। মনে রাখবেন, ...

ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ, সরাসরি খেলা দেখবেন যেভাবে

ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ, সরাসরি খেলা দেখবেন যেভাবে

বিশ্বকাপের আগে নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে শনিবার (০১ জুন) রাত সাড়ে ৮টায় মাঠে নামবে বাংলাদেশ। ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

ব্রেকিং নিউজ ; দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

ব্রেকিং নিউজ ; দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

দুর্নীতির অভিযোগে সালাম মুর্শিদি ও আবু নাঈম সোহাগসহ বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েশনের ৫ কর্মকর্তাকে শাস্তি দিয়েছে ...



রে