| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের কোচ হওয়ার গুঞ্জন নিয়ে মুখ খুললেন আনচেলত্তি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ৩০ ১৫:০৪:০৬
ব্রাজিলের কোচ হওয়ার গুঞ্জন নিয়ে মুখ খুললেন আনচেলত্তি

মেঘ ছাড়া বজ্রপাত? কিছু "মেঘ" ছিল কিন্তু "বজ্র" হবে - কি ছিল সেই ভবিষ্যদ্বাণী? কার্লো আনচেলত্তি গতকাল রিয়াল মাদ্রিদের সাথে তার চুক্তি পুনর্নবীকরণের খবরটি ব্রাজিল ভক্তদের জন্য একটি বজ্রপাত ছিল। অবশ্য ব্যাপারটা যে একেবারেই ঠিক করা যায়নি তা নয়। বেশ কিছুদিন ধরেই স্প্যানিশ মিডিয়ায় গুঞ্জন ছড়ানো হচ্ছে, ব্রাজিলের দায়িত্ব না নিয়ে রিয়ালের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াবেন এই ইতালিয়ান কোচ। কিন্তু এমন গুজব কত শোনা যায়। প্রাক্তন ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ) সভাপতি এডনাল্ডো রদ্রিগেজ বেশ কয়েকটি অনুষ্ঠানে আনচেলত্তির দখলের বিষয়টি নিশ্চিত করেছেন। কিন্তু দিন বদলে গেল। আদালতের আদেশে এডনাল্ডো রদ্রিগেজ রাষ্ট্রপতির পদ থেকে সরে যাওয়ার পর, আনচেলত্তির সাথে পাশা ধীরে ধীরে পাল্টে যায়!

রিয়ালের সাথে তার বর্তমান চুক্তির মেয়াদ ২০২৪ সালের জুনে শেষ হওয়ার পরে আনচেলত্তি ব্রাজিলের কোচ হবেন, ব্রাজিলিয়ান মিডিয়া সিবিএফ সূত্রের মাধ্যমে আগে জানিয়েছে। অন্য কথায়, ২০২৪ সালে কোপা আমেরিকা থেকে আনচেলত্তি ব্রাজিলের কোচ হবেন - এই হিসাবটি আরও নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি। তারা গত জুলাইয়ে ঘোষণা করেছিল যে আনচেলত্তি কোপা আমেরিকা থেকে ব্রাজিলের দায়িত্ব নেবেন, ফার্নান্দো দিনিজ ততক্ষণ পর্যন্ত অন্তর্বর্তী কোচ থাকবেন। কিন্তু রিয়ালের সঙ্গে চুক্তি নবায়ন করে ব্রাজিলিয়ানদের আশা ভেঙ্গে দেন আনচেলত্তি। তাই স্থায়ী কোচ খুঁজে পেতে হিমশিম খেতে হবে সিবিএফকে। যার মানে, দিনিজকে স্থায়ী নিয়োগ না দিলে, কোচ খোঁজার প্রক্রিয়া আবার শুরু করতে হবে। গত ডিসেম্বরে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ছিটকে যাওয়ার পর থেকে স্থায়ী কোচের খোঁজে কাতার। ক্রোয়েশিয়ার কাছে হারের পর ব্রাজিল কোচের পদ থেকে ইস্তফা দেন তিতে।

ব্রাজিল আনচেলত্তির স্বপ্ন দেখার আগে স্থায়ী কোচ হিসেবে আরও অনেকের নাম আলোচনায় ছিল। আল হিলালের কোচ হোর্হে জেসুস, পালমেইরাসের অ্যাবেল ফেরেইরা এবং এখন অন্তর্বর্তীকালীন কোচ দিনিজ সবই উল্লেখ করা হয়েছে। আনচেলত্তির ‘না’ হওয়ার পর কাকে বেছে নিতে পারে ব্রাজিল স্থায়ী কোচ? দেশটির সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’ সম্ভাব্য কয়েকজনের নাম প্রকাশ করেছে। চলুন জেনে নিই তাদের সম্পর্কে-

জন্ম পর্তুগালে। তার খেলার ক্যারিয়ারের পর, তিনি ২০১১ সালে কোচিং শুরু করেন। ২০২০ সালে কোচের দায়িত্ব নেওয়ার পর থেকে পালমেইরাস ৯ টি শিরোপা জিতেছেন। ২০২০ এবং ২০২১ সালে, তারা দক্ষিণ আমেরিকান ক্লাব ফুটবলে শ্রেষ্ঠত্বের শিরোপা কোপা লিবার্তোডোরেস জিতেছে। এছাড়া দুইবার সিরি এ জিতেছেন ব্রাজিলিয়ান। পালমেইরাসে তার দুর্দান্ত রানের পর অ্যাবেল ফেরেইরাকে অনেকেই ব্রাজিলের স্থায়ী কোচ হওয়ার জন্য ফেভারিট বলে মনে করেন।ফপিআগে জল্পনা ছিল ফেরেইরা ব্রাজিলের প্রধান কোচ হবেন। গত নভেম্বরে, ফেরেইরা - এখনও ব্রাজিলের কোচ - একটি সংবাদ সম্মেলনে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি ব্রাজিলের কোচ হতে চান কিনা। ফেরেরা তখন পালমেইরাসের কাছে তার প্রতিশ্রুতি রক্ষা করার প্রতিশ্রুতি দেন।

তার জন্মও পর্তুগালে। ৬৯ বছর বয়সী এই কোচ এখন সৌদি আরবের ক্লাব আল হিলালের দায়িত্বে। ২০১৯ সালে ফ্ল্যামেঙ্গোর কোচ হিসেবে ইতিহাস গড়েছেন যিশু। কোপা লিবার্টাদোরেস জেতার পাশাপাশি, ফ্ল্যামেঙ্গোও ব্রাজিলিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছে, সবচেয়ে বেশি পয়েন্টের রেকর্ড গড়েছে। চার বছর আগে ব্রাজিলিয়ান ক্লাবের হয়ে বড় সাফল্যের পর জেসুসকে এখনও ব্রাজিল জাতীয় দলের দায়িত্ব নেওয়ার অন্যতম সম্ভাবনায় বিবেচনা করা হয়।

ও গ্লোবো রিপোর্ট করেছে যে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) যিশুর প্রতি রক্ষণশীল মনোভাব পোষণ করেছে। যদিও সিবিএফ তাকে সম্ভাব্য কোচের তালিকা থেকে বাদ দেয়নি। এই বছরের জুনে, CBF প্রথম পছন্দ হিসাবে আনচেলত্তির নামকরণ করার পরে একটি 'প্ল্যান বি' ঘোষণা করেছিল। আনচেলত্তি উপস্থিত না হলে, সিবিএফ জেসুসকে কোচিং পদের জন্য অন্য প্রার্থীদের তালিকায় রেখেছে। তবে ব্রাজিলে তেমন জনপ্রিয় নন এই পর্তুগিজ কোচ। আল হিলালেও যিশু খুব ভালো করছেন। কোচদের মধ্যে তার রেকর্ডই সেরা।

ব্রাজিলের স্থায়ী কোচ হিসেবে তার নাম সবার আগে। ও গ্লোবোর মতে, স্থায়ীভাবে জাতীয় দলের দায়িত্ব নেওয়ার দৌড়ে দিনিজ সবচেয়ে কাছের ব্যক্তি। তার অন্যতম কারণ তিনি বর্তমানে ব্রাজিল জাতীয় দলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ। আনচেলত্তির অপেক্ষায় সিবিএফ তাকে দায়িত্ব দেয়। ফ্লুমিনেন্স কোচ এই বছর কোপা লিবার্তাদোরেস জিতেছেন কিন্তু ক্লাব বিশ্বকাপের ফাইনালে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটির কাছে হেরেছেন। খেলার কৌশলে মিল থাকায় তাকে "ব্রাজিলিয়ান গার্দিওলা" বলা হয়।

ব্রাজিলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ ফার্নান্দো দিনিজব্রাজিলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ ফার্নান্দো দিনিজাএফপিযদিও ব্রাজিলের স্থায়ী কোচ হওয়ার ইচ্ছা নিয়ে খোলাখুলি কিছু বলেননি দিনিজ, ‘সিবিএফ কী করে সেটা দেখার জন্য অপেক্ষা করাই ভালো। সে সম্পর্কে আমার কোন ধারণা নেই।

দিনিজ অবশ্য ব্রাজিল জাতীয় দলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে এখনো তেমন সাফল্য পাননি। টানা চার ম্যাচে জয়হীন তারা। সাফল্যের হার ৩৮.৯ শতাংশ। তবে ব্রাজিল জাতীয় দলে পছন্দ করেন দিনিজ। এর আগেও নেইমারের চেয়ে বয়সে কিছু খেলোয়াড় তার প্রশংসা করেছেন। লুই ফেলিপে স্কোলারি, যিনি ব্রাজিলকে ২০০২ বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছিলেন, তিনিও ব্রাজিলিয়ানদের প্রশংসা করেছেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

আইপিএলে এ আসরের শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু তার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে