| ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

শেষ ষোলোতে বার্সেলোনা; এমবাপের ম্যাজিকে মান বাঁচালো পিএসজির

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২৯ ১০:৩৩:৪০
শেষ ষোলোতে বার্সেলোনা; এমবাপের ম্যাজিকে মান বাঁচালো পিএসজির

জাভি হার্নান্দেজ গো-স্লো নীতির একজন আদর্শ অনুসারী। প্রবল প্রত্যাশা নিয়ে বার্সেলোনার ডাগআউটে কোচ হিসেবে এসেছেন এই মিডফিল্ড মায়েস্ত্রা। কিন্তু রাতারাতি তার কোনো উন্নতি দেখা যায়নি। ঘরের মাঠে প্রথম জয় পায়। পরে ধীরে ধীরে নিজের লিগে দাপট বাড়ান তিনি। এবার ইউরোপে কিছুটা সাফল্য দেখালেন তিনি। জাভির অধীনে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে যায় বার্সেলোনা।

দুই পর্তুগিজ তারকার গোলে মঙ্গলবার রাতে শেষ ষোলোয় উঠেছে বার্সা। একই দিনে শেষ মুহূর্তের গোলে পিএসজির মান বাঁচান এমবাপ্পে। তার গোলের সুবাদে ইউসিএলের নকআউটে এক পা রাখল ফ্রান্সের চ্যাম্পিয়নরা।

বার্সেলোনা ২-১ পোর্তো

জিতলেই শেষ ষোলোর টিকিট পাবে বার্সেলোনা। এমনই সমীকরণ ছিল স্প্যানিশ চ্যাম্পিয়নদের। আরাউজো-পেদ্রি এমন কিছু করার সুযোগ পেয়েছেন যা জাভি বার্সেলোনায় আসার পর থেকে কখনও ঘটেনি। এমন ম্যাচেই কাঁপতে থাকে বার্সেলোনা। কীভাবে ফেলিক্স এবং রাফিনহা বারবার পোর্তো ডিফেন্সকে আতঙ্কিত করে তোলে। কিন্তু বারবার ভুল নির্দেশিত শটে পথ হারিয়েছে তারা।

খেলাটা অবশ্য একতরফা ছিল না। পোর্তো যেভাবে ধরে রেখেছে, তাতে মনে হচ্ছে বার্সার গোল করা সময়ের ব্যাপার মাত্র। ইনাকি পেনার দারুণ কিছু সেভ না হলে ২০ মিনিটের আগেই গোল করতে পারত বার্সা। কিন্তু শেষ পর্যন্ত গোল হয়নি। ম্যাচের যখন আধঘণ্টা বাকি তখন গোল করে পর্তুগিজ ক্লাবটি। রিবাউন্ড থেকে আসা জোরালো শটে বার্সার জাল কাঁপিয়ে দেন পেপে অ্যাকুইনা।

কিন্তু সেই লিড দুই মিনিট স্থায়ী হয়। ফরোয়ার্ডরা গোল মিস করায় স্কোরশিটের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন হু ক্যানসেলো। পোর্তোর দুই ডিফেন্ডারকে হারিয়ে দারুণ এক গোল করেন এই রাইট ব্যাক।

দ্বিতীয়ার্ধে অবশ্য সেভাবে সুযোগ পায়নি পোর্তো। তবে দারুণ খেলতে থাকা ফেলিক্স এবার আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন। তার শট বার পোস্টে আঘাত করার পরেও তিনি থামেননি। উল্টো ৫৭ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন তিনি। এমনকি ম্যাচ শেষেও তার গোলের ব্যবধান ছিল। ২-১ গোলের জয় নিয়ে নকআউটে বার্সেলোনা।

পিএসজি ১-১ নিউক্যাসল

ইংলিশ ক্লাব নিউক্যাসলের সামনে আগেই ধরা পড়ে গ্রুপ অফ ডেথ পিএসজি। এই ম্যাচেও শঙ্কা ছিল। তবে এই ম্যাচে মাঠে নেমেছে পিএসজি। লুইস এনরিকের শিষ্যরা প্রায় হারিয়েছে। কিন্তু ভাগ্য সেদিন তাদের পাশে ছিল। তা না হলে ৯৮তম মিনিটে পেনাল্টি পাবে ফরাসি ক্লাবটি।

অথচ প্রথমার্ধেই অন্তত ৩ গোল পেতে পারতো তারা। ৮ম মিনিটে এমবাপে আর ৩১তম মিনিটে ওসামান ডেম্বেলের প্রচেষ্টা ব্যর্থ করেছেন নিউক্যাসেল গোলরক্ষক নিক পোপ। মাঝে অবশ্য ম্যাগপাইরা গোল পেয়েছে। সুইডিশ স্ট্রাইকার আলেকজান্ডার ইসাক গোল করে এগিয়ে দেয় ইংলিশ ক্লাবটিকে।

প্রথমার্ধের ৪৫তম মিনিটে ডেম্বেলে মিস করেছেন আরও এক সহজ সুযগ। দ্বিতীয়ার্ধেও টানা আক্রমণ করে সফল হয়নি পিএসজি। হাকিমির করা ক্রসগুলো দেখেনি সফলতার মুখ। মাঝে তাদের পেনাল্টির আবেদনও নাকচ করেছে রেফারি।

শেষ পর্যন্ত অবশ্য ম্যাচের যোগ করা ৮ মিনিটে গিয়ে কপাল খোলে পিএসজির। হ্যান্ডবলের সুবাদে স্পটকিক পায় তারা। গোল করে পিএসজির মান বাঁচান এমবাপে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের চমক ভরা একাদশ

টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের চমক ভরা একাদশ

লম্বা বিরতির পর মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়ামে ফিরে এসেছে টেস্ট ক্রিকেট। পাকিস্তান সফরের স্মৃতিগুলি ছিল ...

কেন বাংলাদেশের ব্যাটিং পরিকল্পনার এত অভাব

কেন বাংলাদেশের ব্যাটিং পরিকল্পনার এত অভাব

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে সিনিয়র খেলোয়াড়দের অবদান অগ্রহণযোগ্য। তবে বর্তমান প্রজন্মের ক্রিকেটাররা সেই ধারাবাহিকতা বজায় রাখতে ...

ফুটবল

বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ‘সুপার ক্লাসিকো’, দেখে নিন ম্যাচ সময়

বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ‘সুপার ক্লাসিকো’, দেখে নিন ম্যাচ সময়

উজবেকিস্তানে শুরু হয়েছে ফিফা ফুটসাল বিশ্বকাপের দশম আসর, যা এখন ফাইনালের প্রস্তুতি নিচ্ছে। গত আসরের ...

পেনাল্টি ছাড়া কে বেশি গোল করেছেন, মেসি না রোনালদো

পেনাল্টি ছাড়া কে বেশি গোল করেছেন, মেসি না রোনালদো

লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো ফুটবল জগতের দুই মহানায়ক, যাঁরা গোটা একটি প্রজন্মকে ফুটবলে মোহিত ...