| ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

শেষ ষোলোতে বার্সেলোনা; এমবাপের ম্যাজিকে মান বাঁচালো পিএসজির

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২৯ ১০:৩৩:৪০
শেষ ষোলোতে বার্সেলোনা; এমবাপের ম্যাজিকে মান বাঁচালো পিএসজির

জাভি হার্নান্দেজ গো-স্লো নীতির একজন আদর্শ অনুসারী। প্রবল প্রত্যাশা নিয়ে বার্সেলোনার ডাগআউটে কোচ হিসেবে এসেছেন এই মিডফিল্ড মায়েস্ত্রা। কিন্তু রাতারাতি তার কোনো উন্নতি দেখা যায়নি। ঘরের মাঠে প্রথম জয় পায়। পরে ধীরে ধীরে নিজের লিগে দাপট বাড়ান তিনি। এবার ইউরোপে কিছুটা সাফল্য দেখালেন তিনি। জাভির অধীনে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে যায় বার্সেলোনা।

দুই পর্তুগিজ তারকার গোলে মঙ্গলবার রাতে শেষ ষোলোয় উঠেছে বার্সা। একই দিনে শেষ মুহূর্তের গোলে পিএসজির মান বাঁচান এমবাপ্পে। তার গোলের সুবাদে ইউসিএলের নকআউটে এক পা রাখল ফ্রান্সের চ্যাম্পিয়নরা।

বার্সেলোনা ২-১ পোর্তো

জিতলেই শেষ ষোলোর টিকিট পাবে বার্সেলোনা। এমনই সমীকরণ ছিল স্প্যানিশ চ্যাম্পিয়নদের। আরাউজো-পেদ্রি এমন কিছু করার সুযোগ পেয়েছেন যা জাভি বার্সেলোনায় আসার পর থেকে কখনও ঘটেনি। এমন ম্যাচেই কাঁপতে থাকে বার্সেলোনা। কীভাবে ফেলিক্স এবং রাফিনহা বারবার পোর্তো ডিফেন্সকে আতঙ্কিত করে তোলে। কিন্তু বারবার ভুল নির্দেশিত শটে পথ হারিয়েছে তারা।

খেলাটা অবশ্য একতরফা ছিল না। পোর্তো যেভাবে ধরে রেখেছে, তাতে মনে হচ্ছে বার্সার গোল করা সময়ের ব্যাপার মাত্র। ইনাকি পেনার দারুণ কিছু সেভ না হলে ২০ মিনিটের আগেই গোল করতে পারত বার্সা। কিন্তু শেষ পর্যন্ত গোল হয়নি। ম্যাচের যখন আধঘণ্টা বাকি তখন গোল করে পর্তুগিজ ক্লাবটি। রিবাউন্ড থেকে আসা জোরালো শটে বার্সার জাল কাঁপিয়ে দেন পেপে অ্যাকুইনা।

কিন্তু সেই লিড দুই মিনিট স্থায়ী হয়। ফরোয়ার্ডরা গোল মিস করায় স্কোরশিটের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন হু ক্যানসেলো। পোর্তোর দুই ডিফেন্ডারকে হারিয়ে দারুণ এক গোল করেন এই রাইট ব্যাক।

দ্বিতীয়ার্ধে অবশ্য সেভাবে সুযোগ পায়নি পোর্তো। তবে দারুণ খেলতে থাকা ফেলিক্স এবার আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন। তার শট বার পোস্টে আঘাত করার পরেও তিনি থামেননি। উল্টো ৫৭ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন তিনি। এমনকি ম্যাচ শেষেও তার গোলের ব্যবধান ছিল। ২-১ গোলের জয় নিয়ে নকআউটে বার্সেলোনা।

পিএসজি ১-১ নিউক্যাসল

ইংলিশ ক্লাব নিউক্যাসলের সামনে আগেই ধরা পড়ে গ্রুপ অফ ডেথ পিএসজি। এই ম্যাচেও শঙ্কা ছিল। তবে এই ম্যাচে মাঠে নেমেছে পিএসজি। লুইস এনরিকের শিষ্যরা প্রায় হারিয়েছে। কিন্তু ভাগ্য সেদিন তাদের পাশে ছিল। তা না হলে ৯৮তম মিনিটে পেনাল্টি পাবে ফরাসি ক্লাবটি।

অথচ প্রথমার্ধেই অন্তত ৩ গোল পেতে পারতো তারা। ৮ম মিনিটে এমবাপে আর ৩১তম মিনিটে ওসামান ডেম্বেলের প্রচেষ্টা ব্যর্থ করেছেন নিউক্যাসেল গোলরক্ষক নিক পোপ। মাঝে অবশ্য ম্যাগপাইরা গোল পেয়েছে। সুইডিশ স্ট্রাইকার আলেকজান্ডার ইসাক গোল করে এগিয়ে দেয় ইংলিশ ক্লাবটিকে।

প্রথমার্ধের ৪৫তম মিনিটে ডেম্বেলে মিস করেছেন আরও এক সহজ সুযগ। দ্বিতীয়ার্ধেও টানা আক্রমণ করে সফল হয়নি পিএসজি। হাকিমির করা ক্রসগুলো দেখেনি সফলতার মুখ। মাঝে তাদের পেনাল্টির আবেদনও নাকচ করেছে রেফারি।

শেষ পর্যন্ত অবশ্য ম্যাচের যোগ করা ৮ মিনিটে গিয়ে কপাল খোলে পিএসজির। হ্যান্ডবলের সুবাদে স্পটকিক পায় তারা। গোল করে পিএসজির মান বাঁচান এমবাপে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

কোচ সালাউদ্দিন দায়িত্ব পেয়েই দলে তামিম সাব্বির ইমরুল

কোচ সালাউদ্দিন দায়িত্ব পেয়েই দলে তামিম সাব্বির ইমরুল

বিসিবির এক মিটিংয়ে বদলে গেল সব বাঁধ হল কোচ হাথুরুসিংহে। বাংলাদেশের নতুন কোচ হতে যাচ্ছে ...

কোপা চ্যাম্পিয়ন হলে যত টাকা পাবে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

কোপা চ্যাম্পিয়ন হলে যত টাকা পাবে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

মাস খানেকের লড়াই শেষে কোপা আমারিকার এবারের আসরে বাকি এখন শুধুই মেগা ফাইনাল। শিরোপা নির্ধারণী ...

ফুটবল

যে ৫ কারনে ফাইনালে ভাগ্য গড়ে দিতে পারে কলম্বিয়া পক্ষে

যে ৫ কারনে ফাইনালে ভাগ্য গড়ে দিতে পারে কলম্বিয়া পক্ষে

লাতিন আমেরিকার ফুটবলে আধিপত্যের লড়াইয়ে মুখোমুখি আর্জেন্টিনা ও কলম্বিয়া। বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা প্রথম সেমিফাইনালে কানাডাকে ...

ভোরে ফাইনাল ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা, মোবাইলে খেলা দেখবেন যেভাবে

ভোরে ফাইনাল ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা, মোবাইলে খেলা দেখবেন যেভাবে

বুধবার (১০ জুলাই) ৪৮ তম কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে কানাডাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠার ...



রে