| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

মূলপর্ব নিশ্চিত হওয়ার দিনেই আটকে গেল রানার্সআপ ফ্রান্স

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২৪ ১১:১৯:৫৯
মূলপর্ব নিশ্চিত হওয়ার দিনেই আটকে গেল রানার্সআপ ফ্রান্স

২০২২ কাতার বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়া দল ২০২৪ ইউরো কাপের মূল পর্বে এগিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার মূল পর্বে ওঠা প্রায় নিশ্চিত। আর বুধবার আনুষ্ঠানিকভাবে সেই কাজটি সম্পন্ন করেছে ক্রোয়েশিয়ান দল। ইউরোর মূল পর্বে উঠেছেন লুকা মদ্রিচ। মডরিচের ইউরো নিশ্চিত হওয়ার দিনেই ফ্রান্স সাত ম্যাচের পর বাদ পড়ে। গ্রিস তাদের বাধা দেয়।

জাগরেবে আর্মেনিয়ার বিপক্ষে জিতে ইউরোর মূল পর্বে জায়গা নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া দল। ক্রোয়েশিয়ার জয়ের রাতেই ওয়েলস প্লে অফে চলে যায়। আর পিছিয়ে থাকলেও গ্রিসের সঙ্গে ড্র খেলেছে ফ্রান্স। বিরতির ঠিক দুই মিনিট আগে হেডারে গোল করেন আন্তে বুদিমির। আর এই গোলেই দুই দলের মধ্যে পার্থক্য তৈরি হয়। অন্যদিকে কার্ডিফে তুরস্কের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ওয়েলস দল। ফলে মার্চে প্লে-অফ খেলতে হবে ওয়েলসকে। এই ম্যাচে জয় পেলে টানা তৃতীয়বারের মতো ইউরোর মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে ওয়েলস।

একই সঙ্গে টানা ৭ ম্যাচ জিতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের শেষ রাউন্ডে আটকে আছে ফ্রান্স। গ্রিসের বিপক্ষে দ্বিতীয়ার্ধে পাঁচ মিনিটে দুটি গোল স্বীকার করেন তিনি। সেখান থেকে তিনি ঘুরে দাঁড়ান এবং দ্রুত প্রত্যাবর্তন করেন এবং ইউরো বাছাইপর্বে অপরাজিত থাকার স্বস্তিতে মাঠের বাইরে চলে যান। প্রতিপক্ষের মাঠে ফ্রান্স ২-২ গোলে ড্র করে। উল্লেখযোগ্যভাবে, তারা প্রথম লেগে গ্রিসের বিপক্ষে ১-০ গোলে জিতেছিল। তিন দিন আগে জিব্রাল্টারের বিপক্ষে রেকর্ড ১৪ গোল করেছিল ফ্রান্স। এথেন্সে ফ্রান্স শুধু আক্রমণই করেনি, বল নিয়ন্ত্রণও করেছিল। তবে ম্যাচ জিততে পারেনি তারা। প্রথমার্ধের শেষ দিকে কোলো মুয়ানির গোলে এগিয়ে যায় তারা। কিন্তু এই পার্থক্য ধরে রাখতে পারেনি তারা।

দ্বিতীয়ার্ধের একাদশ মিনিটে ২০ গজ দূর থেকে আনাস্তাসিওসের ভলিতে সমতায় ফেরে গ্রিস। পাঁচ মিনিট পর ফটিসের গোলে এগিয়ে যায় আয়োজকরা। পিছিয়ে পড়ার পরপরই ফ্রান্সের কোচ দিদিয়ের ডেস একই সঙ্গে তিনটি পরিবর্তন আনেন। কিলিয়ান এমবাপ্পেকে বদলি করা হয়েছে কোলো মুয়ানিকে। ৭৪ মিনিটে তার সহায়তায় গোল করেন ইউসুফ ফোফানা। বি গ্রুপের শীর্ষে থাকা ফ্রান্স 22 পয়েন্ট নিয়ে ইউরো কোয়ালিফায়ার শেষ করেছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে