| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

চরম দুঃসংবাদ পেল ব্রাজিল, ২০২৬ বিশ্বকাপ নিয়ে শঙ্কা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২৩ ১৬:৫৯:৩০
চরম দুঃসংবাদ পেল ব্রাজিল, ২০২৬ বিশ্বকাপ নিয়ে শঙ্কা

নতুন মারাকানা ট্র্যাজেডির পর ব্রাজিল ফুটবলে আরও একটি বড় ধাক্কা খেতে চলেছে। ভক্তদের ওপর পুলিশের নৃশংস হামলার তদন্ত শুরু করেছে ফিফার শৃঙ্খলা কমিটি। দোষী প্রমাণিত হলে সেলেসাওদের কঠিন শাস্তির মুখোমুখি হতে পারে। এদিকে এ ঘটনার কড়া সমালোচনা করেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। ব্রাজিলকে সতর্ক করেছে কনমেবল। একই সঙ্গে রিও পুলিশের নৃশংস আচরণও ফাঁস করছে আর্জেন্টিনা সমর্থকরা।

সমর্থকদের উপর পুলিশি বর্বরতার জন্য দোষী সাব্যস্ত হলে জরিমানা থেকে পয়েন্ট কাটা সহ জরিমানার মুখোমুখি হতে পারে সেলেসাওদের। মাঠে হেরেছে ব্রাজিল। গ্যালারিতে ভিড় করেন আর্জেন্টিনার ভক্তরা। একটি নতুন মারাকানা ট্র্যাজেডির জন্ম নেয়।

একটি ছোট ঘটনা দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়। দুই দলের সমর্থকদের একসঙ্গে বসার জায়গা দেন আয়োজকরা। সেখানেই আর্জেন্টিনার পতাকা ঢেকে যায় ব্রাজিল সমর্থকদের পতাকায়। আর্জেন্টিনার সমর্থক মার্টিন ইজেকুয়েল মুনোজ গ্যালারিতে দেশটির গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

এরপর ব্রাজিলের সমর্থকরা জাতীয় সঙ্গীতের সময় আওয়াজ তোলে এবং আর্জেন্টিনার ভক্তদের দিকে ময়লা ও প্লাস্টিক ছুড়ে মারে। এরপর, সমস্যা সমাধানে এগিয়ে আসা পুলিশও বেছে বেছে আর্জেন্টিনা সমর্থকদের ওপর হামলা চালায়।

তবে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন রিও ডি জেনিরোর মিলিটারি পুলিশকে দায়ী করেছে। আয়োজকরা এক বিবৃতিতে বলেছেন যে মারাকানায় বছরে ৭০টি ম্যাচ অনুষ্ঠিত হয়। দুই দলের সমর্থক সব সময় একসঙ্গে বসে থাকেন। এই ম্যাচের নিরাপত্তায় ১০৫০ প্রাইভেট সিকিউরিটি গার্ড ও ৭০০ মিলিটারি পুলিশ উপস্থিত ছিলেন।

তবে মুক্তি মিলছে না ব্রাজিলের। কারণ, ফিফার শৃঙ্খলা কমিটি তদন্ত শুরু করেছে। ফিফা কোড অফ ডিসিপ্লিনারি কোডের ১৭ অনুচ্ছেদ অনুসারে, পুরো ম্যাচ চলাকালীন যে কোনও ঘটনার জন্য আয়োজক অর্থাৎ ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন সম্পূর্ণরূপে দায়ী। সেটা খেলার আগে, পরে এবং খেলার সময়। তদন্তে দোষী প্রমাণিত হলে শাস্তি পাবে ব্রাজিল। এটি জরিমানা থেকে শুরু করে দর্শক ছাড়া এক বা দুটি ম্যাচ খেলা, হোম ম্যাচের পরিবর্তে নিরপেক্ষ ভেন্যুতে খেলা বা এমনকি সবচেয়ে বড় পেনাল্টি পয়েন্ট কাটা পর্যন্ত হতে পারে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

জিম্বাবুয়ের বিপক্ষে তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

জিম্বাবুয়ের বিপক্ষে তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে