| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

বোলিংদের জন্য "টাইম আউট" নিয়ম করলো আইসিসি, জেনে নিন বিস্তারিত

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২১ ২০:৪০:১৭
বোলিংদের জন্য

আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ‘টাইম আউট’-এর নজির দেখা গেল। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে সাকিব আল হাসানের বলে আউট হন অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। যা নিয়ে উভয় পক্ষের মধ্যে চলছে তুমুল সমালোচনা। যাইহোক, সেই নিয়মটি বহাল রয়েছে, একই সাথে আইসিসি বোলারদের জন্য "টাইম আউট" এর মতো নতুন নিয়ম চালু করেছে। ব্যাটসম্যানদের মতো বোলারদেরও এখন নির্দিষ্ট সময়সীমার মধ্যে বোলিং শুরু করতে হবে। নইলে ৫ রানের পেনাল্টি দিতে হবে!

আজ (মঙ্গলবার) আহমেদাবাদের নর্মদায় অনুষ্ঠিত বোর্ড সভায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এই সিদ্ধান্ত নিয়েছে। যেখানে আলোচনা করা হয়েছে যে বোলারদেরও প্রতিটি ওভারের মধ্যে সর্বোচ্চ ৬০ সেকেন্ডের বিরতি নেওয়া উচিত। এক ইনিংসে তিনটির বেশি বিলম্ব হলে ফিল্ডিং দলকে ৫ রান জরিমানা করা হবে। সেই ৫ রান যোগ হবে ব্যাটসম্যানদের দলে।

আগামী ডিসেম্বর থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে। পরীক্ষামূলক চলবে আগামী বছরের এপ্রিল পর্যন্ত। এবং এ বিষয় পরীক্ষা করার জন্য প্রতিটি অভারের মধ্যে ঘড়িতে সময় দেখান হবে। আর একে বলা হয় ‘স্টপ ক্লক’ পদ্ধতি। এই অনুসারে, বোলিং দলকে পরবর্তী ৬০ সেকেন্ডের মধ্যে স্ক্র্যাচ থেকে আবার শুরু করতে হবে। এই সময়ের মধ্যে দলকে বল করতে প্রস্তুত না হলে আম্পায়াররা তাদের সতর্ক করবেন। এই সময় তিনবার ছাড়িয়ে গেলে পেনাল্টি হিসেবে দিতে হবে ৫ রান।

সভায় আইসিসি আরও জানিয়েছে, তারা পিচ পরিবর্তন ও আউটফিল্ড মনিটরিং প্রক্রিয়াতেও পরিবর্তন আনতে যাচ্ছে। পিচের মূল্যায়নের ক্ষেত্রে কোনো ভেন্যু যদি ৬টি ডেমেরিট পয়েন্ট পায় ৫ বছরের মধ্যে তাহলে সেই ভেনুর আন্তর্জাতিক মর্যাদা কেড়ে নেওয়া হবে। আগের নিয়ম অনুযায়ী সেটি ছিল ৫ টি ডিমেরিট পয়েন্ট।

আজকের সভায় আইসিসি শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আসর সরিয়ে নিয়েছে। ফলে ১৪ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া টুর্নামেন্টটি আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। একইসঙ্গে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে শ্রীলঙ্কান ক্রিকেটের সদস্যপদ কেড়ে নেওয়ার সিদ্ধান্ত এখনও বহাল রেখেছে আইসিসি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই সিরিজ ...

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

একজন ক্রিকেট টানা ভালো ফর্মে থাকবে তা অনেক কঠিন ব্যাপার কোন ক্রিকেটার সময়ে ফর্মে আবার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে