| ঢাকা, বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

নির্ধারণ হল রোহিতের অধিনায়কত্বের ভবিষ্যৎ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২০ ২১:৪৩:৫৫
নির্ধারণ হল রোহিতের অধিনায়কত্বের ভবিষ্যৎ

ঘরের মাঠে শিরোপা হারায় ভারত। আহমেদাবাদে ভারতকে হারিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। এমন হারের পর অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠা স্বাভাবিক। কিন্তু ভারত এখানে ব্যতিক্রম। এটা অন্য দল হলে অধিনায়ককে দায়ী করা যেত। কিন্তু ভারতে রোহিতের প্রশংসা!

রোহিত শর্মা এই বিশ্বকাপে অপরাজিত দলকে নেতৃত্ব দিয়ে ফাইনালে পৌঁছেছিলেন। তবে কাপালের কাছে হেরে শিরোপা হাতছাড়া হতে পারে ভারতীয়রা।

ব্যতিক্রমী নেতৃত্বের দক্ষতার কারণে রোহিতকে আরও অন্তত ২ বছর অধিনায়ক রাখতে চায় ভারত। কারণটা খুবই পরিষ্কার। ভারতীয় দলে এখনও রোহিতের মতো নেতৃত্ব দেওয়ার বিকল্প নেই। তাই অধিনায়কই থাকছেন রোহিত।

2007 সালে যখন রাহুল দ্রাবিড় ভারতের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান, তখন তার স্থলাভিষিক্ত হন মহেন্দ্র সিং ধোনি। আবারও, ধোনি নেতৃত্ব ছাড়লে, অভিজ্ঞ বিরাট কোহলি দলের দায়িত্ব নেন। কোহলির কাছ থেকে দায়িত্ব নেন রোহিত।

কিন্তু রোহিত থেকে দায়িত্ব কে নেবেন? দলে নেই তেমন অভিজ্ঞতাসম্পন্ন কোনো ক্রিকেটার। যারা দলে আছেন তারা দল পরিচালনার দায়্ত্বি নেওয়ার জন্য প্রস্তুত নয়। কারণ, তাদের অধিকাংশই তরুণ ক্রিকেটার।

আবার যারা এর আগে দুই-একবার ভারতের নেতৃত্ব দিয়েছেন তাদের মধ্যে হার্দিক পান্ডিয়া শুধু টি-টোয়েন্টির দায়িত্ব নিয়েছিলেন। কিন্তু এই অলরাউন্ডারের ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা নেই। যদিও এবারের বিশ্বকাপে তিনি সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। কিন্তু ইনজুরির শঙ্কার কারণে হার্দিকের হাতে নেতৃত্ব দিতে স্বাচ্ছন্দ্য বোধ করছে না ভারত।

হার্দিক ছাড়া ভারতের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন লোকেশ রাহুল ও জাসপ্রিত বুমরাহ। তবে সেটি কেবল একটি টেস্ট সিরিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে সংক্ষিপ্ত টি-টোয়েন্টি সিরিজ ছিল। পূর্ণকালীন অধিনায়ক হওয়ার মতো বিকল্প আপাতত নেই।

রোহিতের নেতৃত্ব নিয়ে ফাইনাল ম্যাচের পর কোচ রাহুল দ্রাবিড় বলেছেন, ‘সে (রোহিত) একজন অসাধারণ নেতা। সে দলকে দারুণভাবে দলকে নেতৃত্ব দিয়েছে। ড্রেসিংরুমের ছেলেদের (ক্রিকেটার) সে অনেক সময় দিয়েছে এবং শক্তি ব্যয় করেছে। যেকোনো আলোচনা, মিটিংয়ে সে সবসময় উপস্থিত থাকে।’

দ্রাবিড় আরও বলেন, ‘তার (রোহিত) ব্যক্তিগত সময় ও শক্তি থেকেও সে অনেককিছু দিয়েছে। সে নেতৃত্বে উদাহরণ তৈরি করতে চায়। পুরো টুর্নামেন্টেই সে এটা দক্ষতার সঙ্গে করে দেখিয়েছে। একজন ব্যক্তি বা নেতা হিসেবে সে কতটা ভালো, সেটা আমি বলে বোঝাতে পারব না।’

ফলে ধারণা করা হচ্ছে, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি রোহিতের নেতৃত্বেই খেলবে ভারত। এরপর নেতৃত্বে থাকা না থাকার বিষয়ে এই ডানহাতি মারকুটে ওপেনারের মতামত জেনে সিদ্ধান্ত নেবে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আইসিসির বাজে নিয়মের মারপ্যাঁচে গতকাল বাংলাদেশ ম্যাচ হেরেছে। এছাড়া আম্পায়ারদের বাজে সিদ্ধান্তেও হারের আর একটি ...

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ইতোমধ্যেই গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। এই দুই ম্যাচ হয়েছে যুক্তরাষ্ট্রের মাটিতে। ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

নিজের পছন্দের একাদশের অনেককেই পাননি কোচ লিওনেল স্কালোনি। আবার স্কোয়াডে থাকা সবাইকে কিছুটা সুযোগ দিতেও ...



রে