| ঢাকা, বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতের পিচ কাণ্ডের জন্যই অস্ট্রেলিয়ার সুবিধা হয়েছে: মাইকেল ভন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২০ ১৩:৩৭:৩৬
ভারতের পিচ কাণ্ডের জন্যই অস্ট্রেলিয়ার সুবিধা হয়েছে: মাইকেল ভন

৪ উইকেটে ৪১০, ৪ উইকেটে ৩৯৭, ৮ উইকেটে ৩৫৭, ৫ উইকেটে ৩২৬—এবারের বিশ্বকাপে আগে ব্যাট করে ভারতের স্কোরগুলো ছিল এ রকমই। অন্যদিকে, অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ৩.৫ সেঞ্চুরির তিনটি ইনিংস করেছিল, কিন্তু তার মধ্যে মাত্র একটি ছিল হট ফেভারিট নিউজিল্যান্ডের বিপক্ষে। বাকি দুটির মধ্যে একটি নেদারল্যান্ডসের বিপক্ষে, অন্যটি পাকিস্তানের বিপক্ষে।

সামগ্রিকভাবে, প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন মনে করেন অস্ট্রেলিয়া একটি কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে ৩২০ রানের দল নয়, ২৮০ রানের দল। ভন মনে করেন এই জাতীয় দলের বিরুদ্ধে ফাইনালের জন্য ভারতের ধীরগতির পিচিং কৌশল রোহিত শর্মার জন্য বুমেরেঞ্জ হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং এবং ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসের হুসেনও বলেছিলেন যে এটি ভারতের পিচিং কৌশল ছিল যা তাদের ফাইনালের জন্য কাজে লাগাতে পারেনি ।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বাউন্স পিচে টস জিতেছে অস্ট্রেলিয়া। ফাইনালে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স গুরুত্বপূর্ণ জয় পান। টস জিতে ফিল্ডিং নেন। একটাই কারণ ছিল: এই পিচে লাইটের নিচে ব্যাট করা তুলনামূলকভাবে সহজ হবে।

টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের শেষ বলে ২৪০ রানে গুটিয়ে যায় ভারত। ট্র্যাভিস হেডের ১২০ বলে ১৩৭ এবং মারনাস লাবুশেনের ১১০ বলে ৫৮ রান এবং ছয় উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার করে।

একটি দল যা পুরো টুর্নামেন্ট জুড়ে অপ্রতিরোধ্য দেখাচ্ছিল, আগে এবং পরে অপরাজেয় ব্যাটিং করেছে, ভারত ফাইনালে এত সহজে হেরেছে - পন্টিং-ভন-হুসেন ভারতেরএই বিশেষ পিচ কৌশলটি তুলে ধরেছেন ।

পন্টিং ধারাভাষ্যে বলেছেন, ‘আজকের (গতকালের ম্যাচ) কন্ডিশন খুব, খুব উপমহাদেশীয়। উইকেট তৈরির কৌশলটা সম্ভবত ভারতের জন্য বুমেরাং হয়েছে। আমার মনে হয় এমনটাই হওয়াই ছিল।’

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন বলেন, ‘কৌশলগত দিক থেকে তারা (অস্ট্রেলিয়া) খুবই চতুর দল। পরিষ্কারভাবেই তাদের চতুর একটি থিংকট্যাংক আছে। আমি মনে করি না তারা ৩২০ রান করার দল। তারা আসলে ২৮০ রানের দল। এ কারণেই এ ধরনের পিচ বানানোয় অস্ট্রেলিয়ার সুবিধা হয়েছে, তাদের জন্য সুযোগ তৈরি হয়েছে।’

ভন এরপর যোগ করেন, ‘প্যাট কামিন্স যা বলেছিল, তারা সেটাই করেছে। দর্শকদের চুপ করিয়ে দিয়েছে। আর এটা তারা দুর্দান্তভাবে করেছে। আমি জানি না যে অস্ট্রেলিয়া ৪৩ ওভারের মধ্যে ম্যাচ শেষ করে ফেলবে বলে কেউ ভেবেছিল কি না।’

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক হুসেইনের মন্তব্যটা এ রকম, ‘ভারত এখনো দুর্দান্ত এক দলই আছে। কিন্তু (ফাইনালের) পিচই অস্ট্রেলিয়াকে লড়াইয়ে রেখেছে।’

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আইসিসির বাজে নিয়মের মারপ্যাঁচে গতকাল বাংলাদেশ ম্যাচ হেরেছে। এছাড়া আম্পায়ারদের বাজে সিদ্ধান্তেও হারের আর একটি ...

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ইতোমধ্যেই গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। এই দুই ম্যাচ হয়েছে যুক্তরাষ্ট্রের মাটিতে। ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

নিজের পছন্দের একাদশের অনেককেই পাননি কোচ লিওনেল স্কালোনি। আবার স্কোয়াডে থাকা সবাইকে কিছুটা সুযোগ দিতেও ...



রে