| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আর্জেন্টিনাকে কাঁদিয়ে শিরোপা ঘড়ে তুলে নিলো ব্রাজিলে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ০৫ ১৪:৫৪:৫৫
আর্জেন্টিনাকে কাঁদিয়ে শিরোপা ঘড়ে তুলে নিলো ব্রাজিলে

লাতিন ফুটবলে সেরা কারা? কিংবা বলা যেতে পারে, ফুটবল ঐতিহ্যে কে সেরা, আর্জেন্টিনা না ব্রাজিল? যদিও উভয় পক্ষের কাছে উত্তর দেওয়ার জন্য প্রচুর সংস্থান রয়েছে, তবে মূল নির্ধারক ফুটবল মাঠে। দুই দেশেরই এত সমৃদ্ধ ফুটবল ঐতিহ্য রয়েছে, তাদের ফুটবল যে কোনো পর্যায়ে উত্তেজনাপূর্ণ। এমনই এক ফাইনাল দেখা গেল ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে।

দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসর কোপা লিবার্তোদোরেসের ফাইনালে গতকাল মাঠে নেমেছে আর্জেন্টিনার জায়ান্ট ক্লাব বোকা জুনিয়র্স। আর প্রতিপক্ষ ছিল ব্রাজিলের ফ্লুমিনেন্স। যেখানে আর্জেন্টিনার ক্লাবকে ২-১ গোলে হারিয়ে শিরোপার স্বাদ পায় ফ্লুমিনেন্স। এটি ছিল ব্রাজিলিয়ান ক্লাবের প্রথম কোপা লিবার্তাদোরেসের শিরোপা। এই শিরোপা নিয়ে টানা ১০ বছর ধরে আঞ্চলিক ক্লাবের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে ব্রাজিল।

মারাকানা স্টেডিয়ামে প্রায় ২০,০০০ আর্জেন্টাইন বোকা জুনিয়রদের সমর্থন করার জন্য জড়ো হয়েছিল। দাঙ্গার আশঙ্কায় রিও ডি জেনিরো শহরে পূর্ণ সতর্কতা জারি করা হয়েছে। এমন পরিস্থিতিতে শুরুতেই মাঠের খেলায় এগিয়ে ছিল আর্জেন্টাইনরা। মেডিনার সাথে এডিনসন কাভানির রসায়ন, গুইলারমো ফার্নান্দেজ বারবার ফ্লুমিনেন্স ডিফেন্সে ভয়কে আঘাত করে। কিন্তু বড় সুযোগ সেভাবে আসেনি। ২৯ মিনিটে বোকা এগিয়ে যেতে পারত। তবে কাভানি বল নিয়ন্ত্রণে ব্যর্থ হলে লিড পায়নি আর্জেন্টিনার ক্লাবটি।

খেলার শস্যের বিপক্ষে প্রথম গোলটি করেন ফ্লুমিনেন্স। ফ্লুমিনেন্সের আর্জেন্টাইন ফরোয়ার্ড জার্মান ক্যানো বাঁ দিক থেকে ব্রাজিলিয়ান মিডফিল্ডার কেনোর পাস থেকে বল সহজেই জালে জড়ান। প্রথমার্ধে লিড ধরে রেখে খেলা শেষ করে ব্রাজিলিয়ান ক্লাবটি।

বিরতি থেকে ফিরে বোকা জুনিয়র্স তাদের আক্রমণ বাড়ায়। সমন্বিত আক্রমণ অবশ্য খুব একটা কাজ করেনি। ব্রাজিলিয়ান অভিজ্ঞ ফিলিপে মেলো ও মার্সেলোর জুটি বারবার হতাশ করেছে আর্জেন্টিনার ক্লাবটিকে। তবে ৭২তম মিনিটে বোকা জুনিয়র্সের রাইটব্যাক লুইস অ্যাডভিনসোলা ফ্লুমিনেন্সের ডিফেন্স ভেঙে দেন (১-১)।

৯০ মিনিটে খেলার সিদ্ধান্ত না হওয়ায় তা চলে যায় অতিরিক্ত সময়ে। এবং সেখানেই জন কেনেডি দ্বারা প্রতিস্থাপিত হয়ে ফ্লুমিনেন্স আনন্দিত হয়েছিল। বক্সের বাইরে থেকে তার শট সার্জিও রোমেরোকে পরাস্ত করে। ৯৯তম মিনিটে করা গোল শোধ করতে পারেনি বোকা জুনিয়র্স। ২০১৮ সালের পর, তারা আবারও চূড়ান্ত হারে হতাশ হয়েছিল। এবং ফ্লুমিনেন্স তাদের প্রথম শিরোপা জিতেছে.

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...

বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

দরজার সামনে কড়া নাড়ছে আরো একটি বিশ্বকাপ। আজ ১ মে অনেক দল তাদের বিশ্বকাপ দল ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে