| ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ফিফা থেকে নতুন সুখবর পেলো বাংলাদেশ ফুটবল টিম

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৬ ১৬:৩৮:৩৪
ফিফা থেকে নতুন সুখবর পেলো বাংলাদেশ ফুটবল টিম

স্পোর্টস হল থেকে সুখবর পেতে ভুলে গেল বাংলাদেশ। ফুটবল না ক্রিকেট কি? সব ঘটনাতেই এই অবস্থা। ক্রিকেট বিশ্বকাপ চলছে। ইতিমধ্যেই টুর্নামেন্ট থেকে বাদ পড়ার পথে। আগামী বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা নিয়ে শঙ্কা রয়েছে। দেশের ক্রীড়াঙ্গন যখন এমন পরিস্থিতিতে তখন স্বস্তি এনে দিয়েছে বাংলাদেশের ফুটবল।

ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম রাউন্ডে মালদ্বীপের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশের ফুটবলাররা। হোম অ্যান্ড অ্যাওয়ে সিরিজে বাংলাদেশ জিতেছিল ৩-২ ব্যবধানে। সেই সঙ্গে বিশ্বকাপের বাছাইপর্বের ২য় রাউন্ডে জায়গা করে নেন। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবানন। এবং এর সাথে, জাভিয়ের ক্যাব্রেরার দল পরবর্তী তিন বছরের জন্য একটি ব্যস্ত সময়সূচী শুরু করেছে।

মালদ্বীপের বিপক্ষে দারুণ জয়ের পর আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) স্বীকৃতি পেল লাল-সবুজের দেশটি। সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে চমৎকার লাফিয়ে উঠেছেন জামাল ভুইয়ারা। ৬ ধাপ এগিয়ে সর্বশেষ প্রকাশিত র্যাঙ্কিংয়ে ১৮৩ তম স্থানে পৌঁছেছেন। এর আগে জামালের র‌্যাঙ্কিং ছিল ১৮৯। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ফিফা র‌্যাঙ্কিং হালনাগাদ হলে বাংলাদেশের অগ্রগতি নিশ্চিত হওয়া যাবে।

যথারীতি প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইপর্বে, দুটি ম্যাচে জয়ের সুবাদে প্রথম অবস্থান বজায় রাখার পাশাপাশি স্ট্যান্ডিংয়ে পয়েন্টও বেড়েছে। দুই মধ্যে আছে, যথারীতি, ফ্রান্স. অন্যদিকে, পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। উরুগুয়ের বিপক্ষে হারে তাদের রেটিং কমে গেছে। রোনালদো পর্তুগাল শীর্ষ দশে নবম স্থান থেকে ষষ্ঠ স্থানে চলে গেছে। এবং ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ১০ তম থেকে ৮ তম স্থানে উঠেছে।

এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে জাপান। তাদের অবস্থান ১৮তম। এরপরে রয়েছে ইরান (২১) এবং দক্ষিণ কোরিয়া (২৪)। দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে, ভারত ১০২-এ রয়েছে। ৫ বছর পর, পাকিস্তান আন্তর্জাতিক ফুটবলে প্রথম জয় পেয়েছে এবং ৪ ধাপ এগিয়েছে। তারা ১৯৭ থেকে ১৯৩ পর্যন্ত গিয়েছিল।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...

বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

দরজার সামনে কড়া নাড়ছে আরো একটি বিশ্বকাপ। আজ ১ মে অনেক দল তাদের বিশ্বকাপ দল ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে