| ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আফগান পরিকল্পনা ধার করে জিত্তে পারবে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৪ ১১:৩২:৩৫
আফগান পরিকল্পনা  ধার করে জিত্তে পারবে  বাংলাদেশ

২০১৫ বিশ্বকাপে প্রথম অংশগ্রহণ। অভিষেক মৌসুমে মাত্র একটি ম্যাচ জিতলেও ২০১৯ বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরতে হয়েছে তাদের। আফগানিস্তান ভারতে তার ইতিহাস নতুন করে লিখছে। ইতিমধ্যে দুই বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়েছে। বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে পরাজিত করার পর আফগানরা ৯২' বিশ্বকাপজয়ী পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে জয়ী হয়।

গতকাল (সোমবার) চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে পাকিস্তানকে ২৮২ রানের বেশি স্কোর করতে দেয়নি আফগানরা। বল হাতে বিশ্বকাপে অভিষেক হওয়া নূর আহমেদের স্পিনের পর ব্যাট হাতে আরও সাবলীল ছিলেন আফগান ব্যাটসম্যানরা। ২৮৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রহমানুল্লাহ গুরবাজের সঙ্গে দারুণ ওপেনিং জুটি গড়েন ইব্রাহিম জাদরান। বাকিটা করেছেন রহমত শাহ ও অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদি।

নূর আহমেদ বাজি

আফগানিস্তানের সর্বকালের প্রধান শক্তি স্পিন আক্রমণ। আর পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি হয়েছিল চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে, ভারতের অন্যতম স্পিন-বান্ধব উইকেট। অনেকেই ভাবছেন রশিদ খান, মুজিব উর রহমান এবং মোহাম্মদ নাবিদের মতো পাকিস্তানি ব্যাটসম্যানরা এমন উইকেটে কীভাবে সামাল দেবে? এদিকে আফগান একাদশে জায়গা পেয়েছেন আরেক স্পিনার। পাকিস্তান ম্যাচ দিয়ে বিশ্বকাপে অভিষেক হয় নূর আহমেদের। তার জায়গায় জায়গা করে নিতে হয়েছে তারকা পেসার ফজল হক ফারুকীকে।

আফগান টিম ম্যানেজমেন্টের নুর আহমেদ বাজি ভালো কাজ করেছেন। ১০ ওভারে ৪৯ রান দিয়ে তিন উইকেট নিয়ে অভিষেক হয় তরুণ তুর্কির। গুরুত্বপূর্ণ সময়ে নূরের তিনটি উইকেটই ছিল গুরুত্বপূর্ণ উইকেট। ইনিংসের ২৩তম ওভারে নূরের শিকার হন পাকিস্তানের ওপেনার আবদুল্লাহ শফিক। ৭৫ বলে ৫৮ রানের ইনিংস খেলেন শফিক। পাকিস্তানের ব্যাটিং স্তম্ভ রিজওয়ানকে থিতু হওয়ার সময় দেননি নূর। এই তরুণ আফগান স্পিনার বাবর আজমের উইকেটও নেন যিনি ৯২ বলে ৭৪ রান করেন।

নির্ভুল ব্যাটিং

কিছু দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাট হাতে নিখুঁত ক্রিকেট খেলেন আফগান ব্যাটসম্যানরা। দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরানের ব্যাটে দারুণ শুরু করে আফগানরা। ১৩০ রানে উদ্বোধনী জুটি ভাঙে দলটি। তবে এমন পরিস্থিতির কারণে অনেকবার ম্যাচ হেরেছে তারা। তবে বল হাতে যোগ্যতা অনুযায়ী খেলে জয় পিছলে যেতে দেননি।

ব্যক্তিগত ফিফটির পর গুরবাজ ফিরলেও ইব্রাহিম খানিকটা বেশি সময় টিকে থাকেন। রেহমত শাহের সঙ্গে আরেকটি জুটি গড়ার চেষ্টা করুন। ১১৩ বলে ব্যক্তিগত ৮৭ রান করার পর ইব্রাহিম জাদরান ফেরার পর চেন্নাইয়ে আফগান উত্তেজনা ছড়িয়ে পড়তে শুরু করেছে। দুই ওপেনারের বিদায়ের পর আর কোনো উইকেট পড়তে না দিয়ে হাশমতুল্লাহ শাহিদির সঙ্গে জয় নিয়ে মাঠ ছাড়েন রহমত শাহ। আফগান দলের কেউ সেঞ্চুরি করতে পারেননি। তবে দলের জন্য অবদান রাখেন চার ব্যাটসম্যানই।

ভুলে গেছে পাকিস্তান

বিশ্বকাপে হারের হ্যাটট্রিক পাকিস্তানের। ভারত, অস্ট্রেলিয়ার পর আফগানিস্তানের হাতেও ধরা পড়েছে বাবর আজমারা। কিন্তু এই হারকে কি দুর্ঘটনা বলা যায়? পাকিস্তান ভারতের কাছে ৭ উইকেটে এবং অস্ট্রেলিয়ার কাছে ৬৭ রানে হেরেছে। হতাশ দলের বিপক্ষে হাসিমুখে আট উইকেটে জিতেছে আফগানিস্তান। পাকিস্তানের ফিল্ডিং দুর্বলতা পুরনো রোগ। গতকালের ম্যাচে অন্তত তিনটি ক্যাচ করেছেন দলের ফিল্ডাররা। গুরবাজ, জাদরান, রহমত সবাই একবার জীবন পেয়েছেন। এ ছাড়া অসংখ্য ফিল্ডিং মিস রয়েছে। হাসান আলি-শাহিন আফ্রিদিও সহজ বল গলেছেন।

নাসিম শাহের অনুপস্থিতি অনুভব করছে পাকিস্তান। ম্যান ইন গ্রীনের সবচেয়ে বড় নির্ভরতা বিশ্বকাপে তাদের পেস ইউনিটের ফ্লপ হয়েছে। শাহীন আফ্রিদির সেই আগ্রাসী গতি দেখা যাচ্ছে না। হারিস রউফকে পাড়ার ক্রিকেটার বানিয়েছে প্রতিপক্ষ দলগুলো। ক্ষুব্ধ পাকিস্তানের সাবেক খেলোয়াড়রাও বলতে বাধ্য হয়েছেন যে রউফকে ঘরোয়া ক্রিকেটে পাঠানো উচিত। অন্য দলের স্পিনাররা সুবিধা পেলেও এখানেও ব্যর্থ হয়েছে পাকিস্তান। এক ম্যাচ আউট হয়ে গতকাল একাদশে ফিরেছেন শাদাব খান। ফিরতি ম্যাচে আত্মবিশ্বাসের প্রতিদান দিতে ব্যর্থ হন তিনি। বাবর আজমও অধিনায়ক হিসেবে কৌশলী হতে পারছেন না।

আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের সূচি ঘোষণার আগে পাকিস্তান দুটি ম্যাচে আপত্তি তুলেছিল। আফগানিস্তানের স্পিনারদের কথা ভেবেই বেঙ্গালুরুতে এই ম্যাচ খেলতে চেয়েছিল তারা। তারা চেন্নাইয়ে অস্ট্রেলিয়া ম্যাচ চেয়েছিল। ঘটেছে উল্টোটা। আইসিসি সূচি পরিবর্তন করেনি। ফলে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার কাছে হারের পর চেন্নাইয়ে আফগানিস্তানের কাছেও হেরে যায় পাকিস্তান।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

চমক দিয়ে ২ মাসেই প্রস্তুত বাংলাদেশের বিশেষ বিশ্বকাপ ভেন্যু

চমক দিয়ে ২ মাসেই প্রস্তুত বাংলাদেশের বিশেষ বিশ্বকাপ ভেন্যু

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু হতে আর মাত্র ১৬ দিন বাকি। ইতোমধ্যে বাংলাদেশের বিশ্বকাপ স্টেডিয়াম ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের ...



রে