| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এমবাপ্পের জোড়া গোলে নক আউটে ফ্রান্স

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ১৪ ১১:৫৭:২৬
এমবাপ্পের জোড়া গোলে নক আউটে ফ্রান্স

মেসি-রোনালদো-পরবর্তী যুগে যে কয়েকজন ফুটবলার ফুটবল বিশ্বে রাজত্ব করবেন তাদের একজন কাইলিয়ান এমবাপ্পে। ক্লাবের হয়ে গোলদাতা কিলিয়ান এমবাপ্পে জাতীয় দলের হয়ে দুর্দান্ত পারফর্ম করে আসছিলেন। ২য় অর্ধেই একবার করে বল জালে পাঠান তিনি। অধিনায়কের দক্ষতার জন্য ধন্যবাদ, ফ্রান্স আবারও নেদারল্যান্ডসকে হারিয়ে জার্মানিতে ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বে জায়গা করে নিয়েছে।

শুক্রবার (১৩ অক্টোবর) দুপুর ১টা ১৫ মিনিটে, নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের জোহান ক্রুইফ এরিনায় ইউরো বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হয় ফ্রান্স ও নেদারল্যান্ডস। এই ম্যাচে ফ্রান্স জিতেছে ২-১ গোলে। দলের হয়ে দুটি গোল করেন কিলিয়ান এমবাপ্পে। আর ডাচদের পক্ষে একমাত্র গোলটি করেন কুলিন্দস্কি হার্টম্যান। এবারের ইউরো বাছাইপর্বে ছয় ম্যাচের সবকটিতেই জিতেছে দিদি দেশমের দল। আর পাঁচ ম্যাচ খেলার পর দ্বিতীয়বারের মতো হারের তিক্ত স্বাদ পেল ডাচরা। ছয় জয়ে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপ বি শীর্ষে রয়েছে ফরাসি।

এমবাপ্পের সাম্প্রতিক পারফরম্যান্স দলের মধ্যে উদ্বেগের কিছু জায়গা ছেড়ে দিয়েছে। পিএসজির হয়ে শেষ চার ম্যাচে জাল খুঁজে পাননি তিনি। তবে দেশের হয়ে মাঠে নামার সঙ্গে সঙ্গেই সেই পাথরগুলো উড়িয়ে দিয়েছিলেন বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড। ম্যাচের শুরুতেই দলকে এগিয়ে দেন তিনি। সপ্তম মিনিটে, গ্রিজম্যানের থ্রু পাস ডি-বক্সে জায়গা পায় এবং তিনি জোনাথন ক্লাউসের কাছে দুর্দান্ত ক্রস পাঠান। আর এমবাপ্পে ছয় গজ বক্সের ওপাশ থেকে নিখুঁত ভলি দিয়ে বল জালে পাঠান।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে এমবাপ্পের দ্বিতীয় গোল ফ্রান্সকে জয়ের পথে অনেক দূর নিয়ে যায়। ফরাসি তারকা জুভেন্টাসের মিডফিল্ডার আদ্রিয়েন রাবিওটের কাছ থেকে পাস নিয়ে ডি-বক্সের বাইরে থেকে দূরের পোস্টে উঁচু কার্লিং শট ছুড়ে দেন।

ডাচদের বিপক্ষে প্রথম লেগে দুটি গোলও করেছিলেন এমবাপ্পে। দ্বিতীয় গোলের জন্য ধন্যবাদ, এমবাপ্পে মিশেল প্লাতিনিকে (৪১) পেছনে ফেলে ৪২ গোল করে ফ্রান্সের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় চতুর্থ স্থানে চলে এসেছেন। ২৪ বছর বয়সী তারকার উপরে রয়েছেন গ্রিজম্যান (৪৪), থিয়েরি হেনরি (৫১) এবং অলিভার গিরুড (৫৪)।

শেষ পর্যন্ত পাল্টা আক্রমণে লড়াই তীব্র হয়। ৮৩তম মিনিটে দুর্দান্ত এক গোল করে ব্যবধান কমিয়ে দেন হার্টম্যান। বাঁ দিক থেকে আক্রমণ করে সতীর্থের কাছে প্রতিপক্ষের পা দিয়ে শর্ট পাস দিয়ে বক্সে প্রবেশ করেন। তারপর অভিষিক্ত হার্টম্যান কঠিন কোণ থেকে সুনির্দিষ্ট শটে গোলরক্ষককে পরাস্ত করেন, ফিরতি পাসটি ওয়াইড পাঠিয়ে দেন। এই বাছাইয়ে প্রথম গোল করেন দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

হায়দ্রাবাদের বিপক্ষে ২ উইকেট নেওয়ার পর মুস্তাফিজকে নিয়ে অ-বাস্তব মন্তব্য করলেন সৌরভ গাঙ্গুলি

হায়দ্রাবাদের বিপক্ষে ২ উইকেট নেওয়ার পর মুস্তাফিজকে নিয়ে অ-বাস্তব মন্তব্য করলেন সৌরভ গাঙ্গুলি

মোস্তাফিজের দুই উইকেটে বিশাল বড় জয় পেয়েছে চেন্নাই সুপার কিংস। আর তাই তো লাইভে এসে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে