| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

স্কটিশ লিগের ম্যাচে ফিলিস্তিনীদের যে দাবি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ০৯ ১২:২৬:২২
স্কটিশ লিগের ম্যাচে ফিলিস্তিনীদের যে দাবি

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। দীর্ঘদিন ধরে চলে আসা দখলদারিত্বের অবসান ঘটাতে সশস্ত্র হামলা শুরু করেছে ফিলিস্তিনি সংগঠন হামাস। সশস্ত্র রাজনৈতিক দলটি অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলে টানা তিন দিনের হামলায় এ পর্যন্ত সাত শতাধিক মানুষ নিহত হয়েছে।

এমন পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সমর্থন পাচ্ছে ফিলিস্তিন। খেলাধুলায়ও এর ব্যতিক্রম নেই। স্কটিশ প্রিমিয়ার লিগের ম্যাচেও ফিলিস্তিনের প্রতি সমর্থন দেখা গেছে। স্কটল্যান্ডের সবচেয়ে সফল ও জনপ্রিয় ফুটবল দল সেল্টিক দেখেছে ফিলিস্তিনের মুক্তির বার্তা।

সেল্টিক এফসি এই সপ্তাহে স্কটিশ প্রিমিয়ার লিগের একটি ম্যাচে সেল্টিক পার্কে কিলমারনককে ঘরে তুলেছে। সেখানে দলটির কট্টরপন্থী সমর্থক দল 'গ্রিন ব্রিগেড' ফিলিস্তিনের মুক্তির দাবিতে 'ফ্রি প্যালেস্টাইন' লেখা ব্যানার নিয়ে হাজির হয়। মাঠে খেলার সময় তাকে ফিলিস্তিনপন্থী স্লোগান দিতে শোনা যায়। তিনি সাম্প্রতিক প্রতিরোধের বিজয়ও কামনা করেন।

ইউরোপীয় ফুটবলে এই ধরনের ধর্মান্ধ সমর্থকদের আল্ট্রা বলা হয়। একটি দলের সবচেয়ে নিবেদিত সমর্থকদের নিয়ে গঠিত একটি একচেটিয়া গোষ্ঠী৷ সেল্টিকের এই ধরনের সমর্থকরা সবুজ ব্রিগেড নামে পরিচিত।

সেদিন ম্যাচ জিতেছিল সেল্টিক। তারা কিনমারনককে ৩-১ গোলে হারিয়েছে। মৌসুমে এটি তার সপ্তম জয়। ৮ ম্যাচে ৭ জয় নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে সেল্টিক। দ্বিতীয় স্থানে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী রেঞ্জার্সের থেকে ৭ পয়েন্ট এগিয়ে রয়েছে দলটি।

তবে ফুটবল মাঠে ফিলিস্তিনের সমর্থন নতুন কিছু নয়। এফএ কাপ জেতার পর ফিলিস্তিনের পতাকা নিয়ে মাঠে দেখা গেল লেস্টার সিটির বাংলাদেশি তারকা হামজা চৌধুরীকে। তাছাড়া, কাতার বিশ্বকাপে ফিলিস্তিনের পতাকা নিয়ে উদযাপন করেছেন মরক্কোর ফুটবলাররা।

এদিকে, দুই সপ্তাহের জন্য ইসরায়েলে সব ফুটবল ম্যাচ স্থগিত ঘোষণা করেছে উয়েফা। স্থগিত হওয়া ম্যাচগুলোর নতুন সময়সূচি পরে ঘোষণা করা হবে বলে গতকাল জানিয়েছে সংগঠনটি।

সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, "উয়েফা পরিস্থিতি অত্যন্ত গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করবে এবং নতুন সিদ্ধান্ত বা কর্মসূচি ঘোষণা করার আগে সব পক্ষের সাথে যোগাযোগ রাখবে।"

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে