| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ফিফার বর্ষসেরা দৌড়ে মেসি সঙ্গে যাদের নাম রয়েছে

২০২৩ সেপ্টেম্বর ১৬ ১১:০৫:৩৪
ফিফার বর্ষসেরা দৌড়ে মেসি সঙ্গে যাদের নাম রয়েছে

ফুটবল ক্যারিয়ারের শেষে একের পর এক পুরস্কারের জন্য মনোনয়ন পাচ্ছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। কাতার বিশ্বকাপ শিরোপা শুধু তার কেরিয়ারকেই সীমাবদ্ধ করেনি বরং আরও অনেক ব্যক্তিগত প্রশংসার পথ প্রশস্ত করেছে। কয়েকদিন আগে অষ্টম ব্যালন ডি’অর পুরস্কার পাওয়ার তালিকায় উঠে আসে মেসির নাম। তিনি ২০২৩ ফিফা বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের পুরস্কারের জন্যও মনোনীত হয়েছেন।

ফ্রান্সের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে এবং নরওয়েজিয়ান ম্যানচেস্টার সিটি তারকা আর্লিং হল্যান্ডও ব্যালন ডি'অরের জন্য বিতর্কে রয়েছেন। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা আজ (বৃহস্পতিবার) ১২ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে।

তালিকা থেকে বাদ পড়েছেন পর্তুগাল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো ও ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমার জুনিয়র। গত মৌসুমে ফিফার তালিকায় শীর্ষে ছিলেন ট্রেবল জয়ী ম্যানচেস্টার সিটির তারকারা। দেশ হিসেবে আর্জেন্টিনার সংখ্যা সর্বোচ্চ দুই।

এর আগে সর্বোচ্চ পাঁচবার ফিফা পুরস্কার পেয়েছেন মেসি। সর্বশেষ গত বছর কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে তৃতীয়বারের মতো এই পুরস্কার জিতেছিলেন তিনি। স্বদেশী ও ম্যান সিটি তারকা জুলিয়ান আলভারেজ এবার তার সঙ্গে লড়াই করছেন।

হল্যান্ড গত মৌসুমে ম্যান সিটির ট্রেবল জয়ে মূল ভূমিকা পালন করেছিল মোট ৫২টি গোল। তার তালিকায় যে কেউ থাকাটাই স্বাভাবিক। অন্যদিকে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ ফাইনালে মেসির বিপক্ষে হ্যাটট্রিক করেন এমবাপ্পে। পিএসজির হয়ে সেই ধারা অব্যাহত রাখেন তিনি। তবে তালিকায় ডিক্লাইন রাইসের স্থান কিছুটা বিস্ময়কর। ইংল্যান্ডের এই মিডফিল্ডার গত বছর প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্ট হ্যামের হয়ে কনফারেন্স লিগের শিরোপা জিতেছিলেন। এরপর বিশাল ট্রান্সফার ফি দিয়ে তাকে দলে আনে জায়ান্ট ক্লাব আর্সেনাল।

ফিফার এই তালিকায় সিটির অন্য তিন তারকা হলেন বেলজিয়ামের মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন, পর্তুগাল তারকা বার্নার্ডো সিলভা, জার্মান ইল্কে গুন্ডোয়ান, যিনি এই মৌসুমে বার্সেলোনার হয়ে চুক্তিবদ্ধ হয়েছেন এবং স্প্যানিশ মিডফিল্ডার রডরি। বাকিরা হলেন মার্সেলো ব্রোজোভিচ, গুইচা কাভরাটসকেলিয়া, ভিক্টর ওশিমেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

মুস্তাফিজের পরিবর্তীত বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তীত বোলার আজ যত রান দিল

আজ পাঞ্জাবের বিপক্ষে জয়ের পর মোস্তাফিজকে মিস করার কথা বলেছেন ধোনি ৷ মোস্তাফিজুর রহমান ফিরে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে