| ঢাকা, বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

নেইমারের পিএসজি থেকে বিদায়ের সঙ্গে যত ঘটনা

২০২৩ আগস্ট ১৬ ১২:৩৭:১৪
নেইমারের পিএসজি থেকে বিদায়ের সঙ্গে যত ঘটনা

নেইমার জুনিয়র বার্সেলোনা থেকে প্যারিসিয়ান সেন্ট জার্মেইতে (পিএসজি) যোগ দিয়েছিলেন রেকর্ড মূল্য নিয়ে। তার ব্যক্তিগত পারফরম্যান্স সত্ত্বেও, চ্যাম্পিয়ন্স লিগে খুব বেশি সাফল্য না পাওয়ায় ক্লাব তার উপর ক্ষুব্ধ ছিল। বেশ কিছু ঋতুর পর তাকে মুক্তি দেওয়ার ঘোষণা আসে। তাদের অস্থিরতার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত সৌদি আরবের আল-হিলাল ক্লাবে চুক্তিবদ্ধ হন নেইমার। এরপর পিএসজি কৃতজ্ঞতার সঙ্গে ব্রাজিলিয়ান তারকাকে 'ক্লাব কিংবদন্তি' বলে উল্লেখ করে।

এর আগে মঙ্গলবার (১৫ আগস্ট) সোশ্যাল মিডিয়ায় ৩১ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে চুক্তিবদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে সৌদি প্রো লিগ। পিএসজিতে বছরে আড়াই মিলিয়ন ইউরো পারিশ্রমিক পান নেইমার। পরিবর্তে, তিনি আল হিলাল এ সিজনে ১৬ মিলিয়ন ইউরো উপার্জন করছেন বলে গুজব ছিল। ক্লাবের সঙ্গে তার চুক্তি দুই বছরের জন্য। পরে নেইমার চাইলে তার মেয়াদ আরও এক বছর বাড়াতে পারেন।

এর আগে, নেইমারের মরুভূমির দেশে ভ্রমণের খবর নিশ্চিত করে বিবিসি ঘোষণা করেছিল যে আল হিলাল নেইমারের জন্য পিএসজিকে ৯০ মিলিয়ন ইউরো অফার করবে। এছাড়া শর্ত উপযোগী আরও কিছু অর্থ ব্যয় করতে হবে সৌদির এই ক্লাবটিকে।

ইতালিয়ান ট্রান্সফার সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানোর মতে, আল হিলালের সঙ্গে দুই বছরের চুক্তি করেছেন নেইমার। এটি ৩০ জুন, ২০২৫ পর্যন্ত বৈধ। বার্সা থেকে পিএসজিতে এসে দশ নম্বর জার্সি নিয়েছিলেন নেইমার। প্যারিসে যাওয়ার পরও তার জার্সি নম্বর বদলায়নি। আল হিলালের ১০ নম্বর জার্সিও পরবেন নেইমার। তবে চুক্তিতে নেইমারের ধারে বার্সেলোনায় ফেরার কোনো শর্ত নেই। তার মানে তিনি আল হিলালে খেলবেন।

অন্যদিকে ফরাসি ম্যাগাজিন ফুটমারকাতো ক্লাবে নেইমার কী কী সুবিধা পাবেন তার একটি তালিকা উপস্থাপন করেছে। সেখানে নেইমার যে কন্ডিশন দেন তাতে যে কারো চোখ ছলছল হয়ে যাবে। আল হিলালের কাছে প্রাইভেট ফ্লাইটের অনুরোধ করেছেন নেইমার। এছাড়া নেইমারের আরও শর্ত রয়েছে। বান্ধবী ব্রুনা বিয়ানকার্ডির সঙ্গে সৌদি আরবে থাকতে চান নেইমার। দেশে, বিবাহের বাইরে পুরুষ এবং মহিলাদের জন্য একই ছাদের নীচে থাকা কঠোরভাবে নিষিদ্ধ, তবে নেইমারের ক্ষেত্রে সেই নিয়ম প্রযোজ্য নয় বলে মনে করা হয়। কারণ দেশটি এর আগে ক্রিশ্চিয়ানো রোনালদোকে বিয়ে না করে বান্ধবী জর্জিনা রদ্রিগেজের সঙ্গে থাকার অনুমতি দিয়েছিল।

এর আগে ২০১৭ সালে, নেইমার ২২২ মিলিয়নের বিশ্ব রেকর্ড ট্রান্সফার ফিতে প্যারিস ক্লাবে যোগ দিয়েছিলেন। ৬ মৌসুমে ১৭৩ ম্যাচে তিনি ১১৮ গোল করেছেন। জিতেছেন পাঁচটি লিগ শিরোপা। একবার পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিয়ে গেছেন এই তারকা ফরোয়ার্ড। তবে ক্লাবের কর্তাদের সঙ্গে সংঘর্ষে জখম হয়ে দীর্ঘ সময় কাটান তিনি।

নেইমার তার পুরনো ক্লাব ছাড়ার পর, কাইলিয়ান এমবাপ্পে বিভিন্ন শর্তে পিএসজিতে থাকতে রাজি হন। এমবাপ্পে ব্রাজিল তারকাকে দলে নেওয়ার জন্য ক্লাব ছাড়ার পরিকল্পনা করছেন বলে জানা গেছে। তার সঙ্গে ফরাসি ক্লাবের অস্বস্তিকর সম্পর্কটাও বদলে যায় সঙ্গে সঙ্গে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আইসিসির বাজে নিয়মের মারপ্যাঁচে গতকাল বাংলাদেশ ম্যাচ হেরেছে। এছাড়া আম্পায়ারদের বাজে সিদ্ধান্তেও হারের আর একটি ...

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ইতোমধ্যেই গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। এই দুই ম্যাচ হয়েছে যুক্তরাষ্ট্রের মাটিতে। ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

নিজের পছন্দের একাদশের অনেককেই পাননি কোচ লিওনেল স্কালোনি। আবার স্কোয়াডে থাকা সবাইকে কিছুটা সুযোগ দিতেও ...



রে