| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

নেইমারের পিএসজি থেকে বিদায়ের সঙ্গে যত ঘটনা

২০২৩ আগস্ট ১৬ ১২:৩৭:১৪
নেইমারের পিএসজি থেকে বিদায়ের সঙ্গে যত ঘটনা

নেইমার জুনিয়র বার্সেলোনা থেকে প্যারিসিয়ান সেন্ট জার্মেইতে (পিএসজি) যোগ দিয়েছিলেন রেকর্ড মূল্য নিয়ে। তার ব্যক্তিগত পারফরম্যান্স সত্ত্বেও, চ্যাম্পিয়ন্স লিগে খুব বেশি সাফল্য না পাওয়ায় ক্লাব তার উপর ক্ষুব্ধ ছিল। বেশ কিছু ঋতুর পর তাকে মুক্তি দেওয়ার ঘোষণা আসে। তাদের অস্থিরতার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত সৌদি আরবের আল-হিলাল ক্লাবে চুক্তিবদ্ধ হন নেইমার। এরপর পিএসজি কৃতজ্ঞতার সঙ্গে ব্রাজিলিয়ান তারকাকে 'ক্লাব কিংবদন্তি' বলে উল্লেখ করে।

এর আগে মঙ্গলবার (১৫ আগস্ট) সোশ্যাল মিডিয়ায় ৩১ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে চুক্তিবদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে সৌদি প্রো লিগ। পিএসজিতে বছরে আড়াই মিলিয়ন ইউরো পারিশ্রমিক পান নেইমার। পরিবর্তে, তিনি আল হিলাল এ সিজনে ১৬ মিলিয়ন ইউরো উপার্জন করছেন বলে গুজব ছিল। ক্লাবের সঙ্গে তার চুক্তি দুই বছরের জন্য। পরে নেইমার চাইলে তার মেয়াদ আরও এক বছর বাড়াতে পারেন।

এর আগে, নেইমারের মরুভূমির দেশে ভ্রমণের খবর নিশ্চিত করে বিবিসি ঘোষণা করেছিল যে আল হিলাল নেইমারের জন্য পিএসজিকে ৯০ মিলিয়ন ইউরো অফার করবে। এছাড়া শর্ত উপযোগী আরও কিছু অর্থ ব্যয় করতে হবে সৌদির এই ক্লাবটিকে।

ইতালিয়ান ট্রান্সফার সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানোর মতে, আল হিলালের সঙ্গে দুই বছরের চুক্তি করেছেন নেইমার। এটি ৩০ জুন, ২০২৫ পর্যন্ত বৈধ। বার্সা থেকে পিএসজিতে এসে দশ নম্বর জার্সি নিয়েছিলেন নেইমার। প্যারিসে যাওয়ার পরও তার জার্সি নম্বর বদলায়নি। আল হিলালের ১০ নম্বর জার্সিও পরবেন নেইমার। তবে চুক্তিতে নেইমারের ধারে বার্সেলোনায় ফেরার কোনো শর্ত নেই। তার মানে তিনি আল হিলালে খেলবেন।

অন্যদিকে ফরাসি ম্যাগাজিন ফুটমারকাতো ক্লাবে নেইমার কী কী সুবিধা পাবেন তার একটি তালিকা উপস্থাপন করেছে। সেখানে নেইমার যে কন্ডিশন দেন তাতে যে কারো চোখ ছলছল হয়ে যাবে। আল হিলালের কাছে প্রাইভেট ফ্লাইটের অনুরোধ করেছেন নেইমার। এছাড়া নেইমারের আরও শর্ত রয়েছে। বান্ধবী ব্রুনা বিয়ানকার্ডির সঙ্গে সৌদি আরবে থাকতে চান নেইমার। দেশে, বিবাহের বাইরে পুরুষ এবং মহিলাদের জন্য একই ছাদের নীচে থাকা কঠোরভাবে নিষিদ্ধ, তবে নেইমারের ক্ষেত্রে সেই নিয়ম প্রযোজ্য নয় বলে মনে করা হয়। কারণ দেশটি এর আগে ক্রিশ্চিয়ানো রোনালদোকে বিয়ে না করে বান্ধবী জর্জিনা রদ্রিগেজের সঙ্গে থাকার অনুমতি দিয়েছিল।

এর আগে ২০১৭ সালে, নেইমার ২২২ মিলিয়নের বিশ্ব রেকর্ড ট্রান্সফার ফিতে প্যারিস ক্লাবে যোগ দিয়েছিলেন। ৬ মৌসুমে ১৭৩ ম্যাচে তিনি ১১৮ গোল করেছেন। জিতেছেন পাঁচটি লিগ শিরোপা। একবার পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিয়ে গেছেন এই তারকা ফরোয়ার্ড। তবে ক্লাবের কর্তাদের সঙ্গে সংঘর্ষে জখম হয়ে দীর্ঘ সময় কাটান তিনি।

নেইমার তার পুরনো ক্লাব ছাড়ার পর, কাইলিয়ান এমবাপ্পে বিভিন্ন শর্তে পিএসজিতে থাকতে রাজি হন। এমবাপ্পে ব্রাজিল তারকাকে দলে নেওয়ার জন্য ক্লাব ছাড়ার পরিকল্পনা করছেন বলে জানা গেছে। তার সঙ্গে ফরাসি ক্লাবের অস্বস্তিকর সম্পর্কটাও বদলে যায় সঙ্গে সঙ্গে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

মুস্তাফিজকে ছাড়া বাকি ম্যাচের একটি ম্যাচও জয় পাবে না চেন্নাই একি বললেন বীরেন্দ্র শেবাগ

মুস্তাফিজকে ছাড়া বাকি ম্যাচের একটি ম্যাচও জয় পাবে না চেন্নাই একি বললেন বীরেন্দ্র শেবাগ

আইপিএলের মৌসুম চললেও এবারের মত খেলা শেষ করলেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। তিনি ১ মে ...

মুস্তাফিজকে দেশে ডেকে এনে বসিয়ে রাখায় বিসিবির উপর চরপ ক্ষোভ ঝাড়লেন ধোনি

মুস্তাফিজকে দেশে ডেকে এনে বসিয়ে রাখায় বিসিবির উপর চরপ ক্ষোভ ঝাড়লেন ধোনি

কয়েক দিন আগে পাঞ্জাবের বিপক্ষে এবারের আইপিএলের শেষ ম্যাচ টা খেলেছে বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে