| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

জরিমানা গুনছে নেইমার অন্যদিকে টাকা পাচ্ছে মেসি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জুলাই ০৪ ১৩:০১:১২
জরিমানা গুনছে নেইমার অন্যদিকে টাকা পাচ্ছে মেসি

তা কী অপরাধ করেছেন নেইমার? ব্রাজিলের মানগারাতিবা শহর পরিষদ সচিবালয়ের অভিযোগ, পরিবেশ মন্ত্রণালয় ও নগর কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বাড়ির পাশে কৃত্রিম লেক ও সৈকত নির্মাণ করেছেন নেইমার, যা স্বচ্ছ পানির উৎসে বাধা সৃষ্টি করেছে।

মানগারাতিবা ব্রাজিলের দ্বিতীয় বৃহত্তম নগরী রিও ডি জেনিরো থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত উপকূলবর্তী শহর। পর্যটনের জন্য শহরটির বেশ সুনাম আছে। সেখানেই ২০১৬ সালে ১০ হাজার বর্গমিটারের বিশাল বাড়ি কিনেছেন নেইমার। সেখানে হেলিপ্যাড, স্পা ও জিমনেশিয়ামও ছিল। গতকাল সোমবার স্থানীয় প্রশাসন সেখানে গিয়ে কৃত্রিম লেক ও সৈকত দেখতে পান, যা নিয়ম না মেনেই করা হয়েছে।

মানগারাতিবা শহর পরিষদ সচিবালয় এক বিবৃতিতে বলেছে, ‘নেইমার অনুমোদন ছাড়া নদীর পানি দখলে নিয়েছেন, যা পানির গতিপথ পাল্টে দিয়েছে।’ কৃত্রিম লেক ও সৈকত নির্মাণ করতে গিয়ে পরিবেশের আরও ক্ষতি করেছেন বলেও জানিয়েছে কর্তৃপক্ষ, ‘(এসব করার জন্য নেইমার) জমি অপসারণ ও গাছপালা কেটে ফেলেছেন।’ এর আগে নেইমারের বিরুদ্ধে নদীর পানি, পাথর ও সৈকতের বালু তোলার অভিযোগও এনেছিল স্থানীয় কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ এরই মধ্যে কৃত্রিম লেক ও সৈকতের অংশটি ঘেরাও করে সব ধরনের কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে। কিন্তু ব্রাজিলের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নিয়মনীতির তোয়াক্কা না করে নেইমার সেখানে পার্টির আয়োজন করেছেন এবং লেকে গোসল করতে নেমেছেন।

মানগারাতিবা শহর পরিষদ ও পরিবেশ নিয়ন্ত্রণ সংস্থা ছাড়াও স্থানীয় অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, রাজ্য পুলিশ ও পরিবেশ সুরক্ষা অফিস বিষয়টি অধিকতর তদন্ত করে দেখবে। শাস্তির বিরুদ্ধে আবেদন করতে নেইমার ২০ দিন সময় পাবেন। তবে এ ব্যাপারে নেইমারের মুখপাত্রের সঙ্গে সংবাদ সংস্থা এএফপি যোগাযোগ করলে তিনি কোনো মন্তব্য করেননি।মেসিকে এখনো টাকা দেয় বার্সা, দেবে ২০২৫ পর্যন্ত

লিওনেল মেসি বার্সেলেনা ছেড়েছেন ২০২১ সালে। মাঝের এই দুই বছরে জল গড়িয়েছে বহুদূর। পিএসজিতে দুই মৌসুম কাটিয়ে মেসি এখন যুক্তরাস্ট্রের ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার অপেক্ষায়। বার্সা এখন তাঁর জন্য সোনালি অতীত। কিন্তু সেই ‘সোনালি অতীত’–এর স্মৃতি বহন করা ক্লাবের সঙ্গে মেসির বন্ধন এখনো ছিন্ন হয়নি।

না, মনের টানের কথা বলা হচ্ছে না। বিষয়টি আর্থিক। বার্সেলোনার সভাপতি হোয়ান লাপোর্তা স্পেনের সংবাদমাধ্যম ‘লা ভ্যানগার্দিয়া’কে একটি সাক্ষাৎকার দিয়েছেন। লাপোর্তা সেই সাক্ষাৎকারে জানিয়েছেন, মেসিকে ‘নিয়ম মেনে’ এখনো নিয়মিত টাকা দিয়ে যাচ্ছে বার্সেলোনা।

কিসের টাকা? উত্তরটির জন্য বিষয়টি একটু খোলাসা করা প্রয়োজন। লা লিগার বেঁধে দেওয়া বেতনসীমা নীতি ও আর্থিক সংগতি নীতির মধ্যে থেকে মেসিকে নতুন চুক্তির প্রস্তাব দিতে পারেনি বার্সা। তাই ২০২১ সালে ফ্রি এজেন্ট হিসেবে পিএসজিতে যোগ দেন মেসি।

সে বছরের ৩০ জুন বার্সার সঙ্গে তাঁর চুক্তির মেয়াদ শেষ হয়। তার আগে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এল মুন্দো’ কিছু নথিপত্র ফাঁস করে দাবি করেছিল, বার্সার সঙ্গে মেসির চুক্তিটা খেলাধুলার ইতিহাসে সর্বোচ্চ পারিশ্রমিকের চুক্তি।

কিছু শর্ত পূরণ সাপেক্ষে মেসি চার মৌসুমে বার্সায় ৬০ কোটি ৪২ লাখ ডলার আয় করবেন—বার্সার সঙ্গে মেসির এমন চুক্তি ছিল বলে নিজেদের সেই প্রতিবেদনে দাবি করেছিল এল মুন্দো। কিন্তু মেসি বার্সা ছেড়ে পিএসজিতে বিনা পয়সায় যোগ দেওয়ার পর আগস্টে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’ জানিয়েছিল, আর্জেন্টাইন তারকা এখনো পারিশ্রমিক বাবদ টাকা পান কাতালান ক্লাবটির কাছে। আর সেই টাকার অঙ্কটা ৫ কোটি ৬৬ লাখ ডলার।

২০২২ সালের মধ্যে এই টাকাটা পুরোপুরি পরিশোধ করার কথা ছিল বার্সার। এ বছর জুলাইয়ে লাপোর্তা জানিয়েছিলেন, পারিশ্রমিক নিয়ে মেসির এখনো বকেয়া পাওনা আছে বার্সার কাছে।

‘লা ভ্যানগার্দিয়া’কে দেওয়া সাক্ষাৎকারে লাপোর্তা এ নিয়ে কথা বলেছেন। বার্সা সভাপতির কাছে জানতে চাওয়া হয়েছিল, মেসি এখনো টাকা পান কি না তাঁর সাবেক ক্লাবের কাছে। লাপোর্তা বলেছেন, তিনি আসার আগে হোসে মারিয়া বার্তোমেউয়ের বোর্ডের কাছে বকেয়া পারিশ্রমিক পাওনা আছে মেসির যেটা ২০২৫ সালে পুরোপুরি পরিশোধ হবে।

লাপোর্তার ভাষায়, ‘তার পারিশ্রমিক বকেয়া আছে এবং এ বিষয়টি আগের বোর্ডই ঠিক করেছে আর অঙ্কটাও বেশ বড়। ২০২৫ সালে এটির পরিশোধ শেষ হবে।’ লাপোর্তা স্পষ্ট করেই বলেছেন, মেসিকে ‘নিয়ম মেনেই নিয়মিত টাকা দিচ্ছে বার্সা।’

লাপোর্তা যুক্তি দিয়েছেন, ‘মেসির জন্য আমরা নিজেদের কিছু সম্পদ ছেড়ে দেব, লা লিগার সঙ্গে আমরা এ বিষয়ে সম্মত হয়েছিলাম। এটা আমাদের বাস্তবসম্মত পরিকল্পনার মধ্যেই ছিল। আমরা এটা মেসির বাবাকেও বলেছিলাম। কিন্তু তিনি জানিয়েছেন, প্যারিসে লিও খুব কঠিন একটা বছর কাটিয়েছে। সে এখন চাপ কমাতে চাচ্ছে। আমাদের সঙ্গে সেটা হতো না। তার সিদ্ধান্তটা আমরা বুঝি।’

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে